এডগার অ্যালান পো রচনা সংগ্রহ (১ম, ২য়, ৩য় খন্ড একত্রে) বাংলা অনুবাদ বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, July 16, 2018

এডগার অ্যালান পো রচনা সংগ্রহ (১ম, ২য়, ৩য় খন্ড একত্রে) বাংলা অনুবাদ বই


এডগার অ্যালান পো রচনা সংগ্রহ (১ম, ২য়, ৩য় খন্ড একত্রে) বাংলা অনুবাদ বই পিডিএফ

ডিজিটাল বইয়ের নাম- 'এডগার অ্যালান পো রচনা সংগ্রহ' (১ম, ২য়, ৩য় খন্ড একত্রে)
মোট ৭২টি কাহিনী
লেখক- এডগার অ্যালান পো
অনুবাদিত বই
অনুবাদক- অদ্রীশ বর্ধন
এই বইতে মোট পৃষ্টা আছে- ৭৭০
ডিজিটাল বইয়ের সাইজ- ২২এমবি
জলছাপমুক্ত, ঝকঝকে প্রিন্ট

এডগার-অ্যালান-পো-রচনা-সংগ্রহ
এডগার অ্যালান পাে (১৮০৯-৪৯) জন্মেছিলেন আমেরিকার বােস্টন শহরে। বাবা আর মা দুজনেই মঞ্চে অভিনয় করতেন। পাে-র বয়স যখন মােটে তিন বছর (কেউ বলেন দু'বছর ), বাবা-মা দুজনেই মারা যান। ওইটুকু বয়স থেকেই পাে ছিলেন ভয়ানক আবেগপ্রবণ আর নার্ভাস প্রকৃতির। মা-বাপ মরা শিশুকে পালক-পিতা হিসেবে তখন বুকে তুলে নিয়েছিলেন ভার্জিনিয়ার রিচমণ্ড শহরের জন অ্যালান। সম্পর্কে ছিলেন পো-এর কাকা। তামাকের ব্যবসা করতেন।
অ্যালান সাহেব নাকি ‘আদর দিয়ে বাঁদর' করে তুলেছিলেন পো'কে। ইংল্যাণ্ডে থাকার সময়ে পাে-কে ঢুকিয়ে দিয়েছিলেন লণ্ডনের ম্যানর স্কুলে। ১৮২০তে ফিরে যান যুক্তরাষ্ট্রে। ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে টিকতে পারেন নি, পড়াশোনার চেয়ে বেশি মদ খেতেন আর জুয়ো খেতেন বলে। ১৮৩৬ সালে বিয়ে করেন তাঁর তেরাে বছরের সম্পর্কিত বােন ভার্জিনিয়া ক্লেম-কে । বড় কষ্টে জীবন কেটেছে মেয়েটার। কেননা, লিখে তেমন রােজগার করতে পারেন নি পো।
ওয়েষ্ট পয়েন্ট-এর মিলিটারি অ্যাকাডেমি থেকে বিতাড়িত হন ১৮৩৪ সালে ঔদ্ধত্য আর ক্রমাগত নিয়ম শৃঙ্খলা ভাঙার জন্যে। ওই বছরেই পাে-এর সঙ্গে আর কোনাে সম্পর্ক রাখলেন না পালক-পিতা। মারাও গেলেন একই বছরে। পাে-এর পকেটে তখন কানাকড়িও নেই। আর ঠিক তখনি আবিষ্কার করলেন ওঁর লেখক প্রতিভাকে। তখনকার আমলের পয়লা সারির বহু পত্রিকায় ভাল ভাল আসন দখল করেও কোনোখানেই বেশিদিন টিকে থাকতে পারেননি ইন্দ্রিয়পরবশ স্বভাব চরিত্রের জন্যে।
পাে লিখেছেন মনে রেখে দেওয়ার মত কবিতা, ফ্যানট্যাসটিক প্লটের গল্প। তাঁর মৌলিকতা হীরক-উজ্জল, রচনাশৈলী মনের গােড়া পর্যন্ত নাড়িয়ে দেওয়ার মত। বিদগ্ধ সমালােচকও ছিলেন। ‘দ্য র্যাভেন' কবিতা (১৮৪৫) সালে তাঁকে প্রকৃত খ্যাতি এনে দেয়। কিন্তু এর পরেই ট্রাজেডির পর ট্র্যাজেডি ঘটতে থাকে। স্ত্রী মারা গেলেন স্মরণীয় এই কবিতা লেখার ঠিক দু’বছর পরে। নিজে মারা গেলেন তারও দু’বছর পরে। শেষের দু’বছরে ভাঙা স্বাস্থ্য নিয়ে অমিতাচারী পো কোন সংযমের ধার ধারেননি, আরও বেশি মদ খেয়েছেন, আরও বেশি জুয়ো খেলেছেন-দিন কেটেছে নিদারুণ দৈন্যদশায়। শেষ অবস্থায় তাঁকে পাওয়া যায় বাল্টিমােরের এক নর্দমায়-মৃত্যু তখন দোরগােড়ায়।
আমেরিকার সাহিত্য-ইতিহাসের কোনাে কবি বা গল্প লেখকের জীবন এত অন্ধকারাচ্ছন্ন, এত বিপর্যয়-ভরা নয়। চরিত্রের দোষ আর শৈশবের শিক্ষার অভাব ধ্বংস করেছিল এই সুক্ষ্ম আর মৌলিক বহুমুখী প্রতিভাকে। সারা জীবন মাথা খারাপের পূর্ব লক্ষণ অবস্থা নিয়ে কাটিয়েছেন পাে। এই সঙ্গে জুটেছিল বিরামবিহীন মদ্যপান-নিজেও ভয় পেতেন-এই বুঝি পুরাে পাগল হয়ে গেলেন।
সাসপেন্স আর শিহরণ, রােমাঞ্চ আর বিভীষিকা সৃষ্টির জন্যে জগদ্বিখ্যাত হয়েছেন পাে। 'দ্য র্যাভেন বা 'দাঁড়কাক' কবিতাটা প্রেরণা জুগিয়েছিল ফরাসি কবি বদলেয়ারকে। পাে মডান ডিটেকটিভ গল্পেরও পথিকৃৎ। তাঁর তৈরী গােয়েন্দা এগান্ত দুপি ডয়াতের শালক হােমস চরিত্রের অগ্রগামী দূত। ১৮৪১ সালে 'দ্য মার্ডাস ইন দ্য রু মর্গ' লিখে তাঁকে পো আবির্ভূত করেছিলেন সাহিত্যের মঞ্চে। শার্লক হােমস প্রথম আবির্ভূত হন 'এ স্টাডি ইন কারলেট' উপন্যাসে-ছাপা হয় ১৮৮৭ সালে বীটনস' পত্রিকার ক্রীস্টমাস বার্ষিকীতে। দুপিকে গল্পের আঙিনায় নামানাের ৮ বছর পর যদি পাে মারা না যেতেন, তাহলে হয়তো '৪১ থেকে ৮৭-এই ছাব্বিশ বছরে শার্লক হোমসের চাইতেও বড় গােয়েন্দাকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করে যেতে পারতেন। মেরি রােজার্স নামে নিউইয়র্কের এক মহিলার অমীমাংসিত মৃত্যুরহস্য কাগজে পড়ে, সেই তথ্যের ভিত্তিতে লেখেন গল্প-বহু বছর পরে তাঁর সমাধান প্রায় হুবহু সঠিক বলে প্রমাণিত হয় (দ্য মিস্টি অফ মেরি রোজেট )।
বেঁচে থাকার সময়ে পাে-কে কেউ সঠিক বুঝে ওঠেনি বরং ভুলই বুঝেছে। অথচ তিনি ছিলেন আমেরিকার সবচেয়ে বড় ছােট গল্পের লেখক। একটাই উপন্যাস লিখেছেন মাত্র চল্লিশ বছরের ক্ষণজন্মা এই পুরুষ। তার নাম Narrative of A. Gordon Pym'যে উপন্যাস পড়ে উদ্বুদ্ধ হয়ে বিশ্বের বহু কথাশিল্পী অনেক ধরনের উপসংহার-কাহিনী রচনা করেন। জুল র্ভেণ নিজে লেখেন আশ্চর্য এক আলেখ্য : তুহিন তেপান্তরের ফিংক্স দানবী'।
পো-র এই রচনাসংগ্রহে মুল্যবান এই উপন্যাসটি রইল মূল আকর্ষণ হিসেবে।
এই উপন্যাস ছাড়াও পাে ১৮৩৪ থেকে মৃত্যুর আগে পর্যন্ত মাত্র পনেরাে বছরের মধ্যে লিখেছেন ৭২ টা গল্প আর নিবন্ধ।
গােটা আমেরিকায় এত ক্ষমতা নিয়ে খুব কম কবি গল্পকার সম্পাদক জন্মেছেন। অথচ তাঁর গােটা জীবনটাই শােচনীয়। এত বড় সম্পাদক ওই সময়ে আর ছিল না, প্রতিটি লেখার মধ্যে। পাণ্ডিত্যের ফুলকি ছিটকে বেরােলেও লিখতেন বেশ গুছিয়ে আর গউটিয়ে অথচ রূঢ় বাস্তবকে সামাল দেওয়ার মত স্নায়ুর ক্ষমতা তাঁর ছিল না। ফলে ক্রমাগত টাল খেয়েছেন ব্যক্তিত্ব আর সৃষ্টির অন্তর্দ্বন্ধে। সত্যিই ফাটা কপাল নিয়ে জন্মেছিলেন পাে। সুনামের চেয়ে কুনাম অর্জন করেছেন বেশি-শেষে মরতে বসেছেন নর্দমার পাঁকে।
মৃত্যুর পরেই দুর্নামকে আরও ঢাক পিটিয়ে জানিয়ে ছিলেন এমন এক ভদ্রলােক যাঁকে পাে সবচেয়ে বেশি বিশ্বাস করেছিলেন। তাঁর নাম রুফুস ডবলিউ গ্রিসওল্ড। পাে-র সাহিত্য-সম্পত্তির তত্ত্বাবধায়ক। অথচ পাে-র মৃতদেহ ঠাণ্ডা-বরফ হওয়ার আগেই এই ভদ্রলােকই আদাজল খেয়ে কাগজে কাগজে শোক-নিবন্ধ লেখার নামে পো-র মুণ্ডপাত করতে শুরু করেন। ভদ্রলােক নিজে ছিলেন প্রতিভাধর-কিন্তু ঈর্ষার কণা তাঁর প্রতিভাকেও ডিঙে গেছিল-তাই জিনিয়াস পাে-কে ছােবলের পর ছােবল মেরেছিলেন পাে মারা যাওয়ার পর থেকেই। যথেষ্ট কাদা ছিটিয়ে ছিলো পাে-র চরিত্রে। লেখার অপবাদও করেছিলেন। সমগ্র সাহিত্য একেবারে প্রকাশ না করে নিজের পছন্দমত লেখা বের করেছিলেন। এমনিতেই শেষের কয়েকটা বছর পাে আর গুছােনি থাকতে পারেননি। নানা পুস্তিকা, পত্রিকা এবং হাবিজাবি জায়গায় লিখে গেছিলেন বলে সেসব লেখা জোগাড় করতেও কালঘাম ছুটে গেছিল। তার ওপর সাহিত্য তত্ত্বাবধায়কের এহেন বিশ্বাসঘাতকতা। মরেও নিশ্চয় শান্তি পাননি পো।

এই ভাবে রেখে ঢেকে বেছে বেছে লেখা প্রকাশ করারও একদিন অবসান ঘটেছিল। লেখার মধ্যে দিয়ে লেখককে চিনুন-এই নীতি অনুসরণ করে তাঁর সমস্ত লেখা প্রকাশের উদ্যোগ পর্ব যেদিন থেকে শুরু হয়েছিল আমেরিকায়-সেইদিন থেকে জানা গেল, পো কি ছিলেন।
মজা হচ্ছে, পাে-র প্রতিভা আমেরিকায় প্রথম স্বীকৃতি না পেলেও পেয়েছিল ইউরােপে। ইউরােপ থেকে পো-ফুলকি আমেরিকায় ঢুকতেই টনক নড়ে মার্কিনীদের। এ কাণ্ড ঘটিয়েছিলেন দুই ফরাসী কবি-বদেলেয়ার আর ম্যালারমি। বিশেষ করে বদেলেয়ার পো-অনুবাদ করতে গিয়
নিজেই প্রভাবিত হয়ে পড়েন। আধ-পাগল (!) পাে তাঁকে এমই আছন্ন করেছিল যে তাঁর ফরাসী অনুবাদ অনেক ক্ষেত্রে মূল পো-কেও ছাড়িয়ে গেছিল-একথা বলেন সাহিত্য বােন্ধারা।
বাংলায় পাে-এর কিছু অনুবাদ বেরিয়েছে। যে লেখাগুলাের নামও শােনা যায়নি-অথচ অসাধারণ সেগুলােকেই আনা হল এই গ্রন্থে। - অদ্রীশ বর্ধন
এডগার অ্যালান পো রচনা সংগ্রহ বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
বাংলা অনুবাদিত গল্পের বইয়ের পিডিএফ 'এডগার অ্যালান পো রচনা সংগ্রহ'

No comments:

Post a Comment