দুই বাংলার দাম্পত্য কলহের শত কাহিনী- বাংলা বইয়ের পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 17, 2018

দুই বাংলার দাম্পত্য কলহের শত কাহিনী- বাংলা বইয়ের পিডিএফ


দুই বাংলার দাম্পত্য কলহের শত কাহিনী - বাংলা বইয়ের পিডিএফ ফাইল
ডিজিটাল বইয়ের নাম- দুই বাংলার দাম্পত্য কলহের শত কাহিনী
লেখকগণ- দুই বাংলার বিখ্যত সব লেখক
সম্পাদনা- সুনীল গঙ্গোপাধ্যায় ও ইমদাদুল হক মিলন
ধরন- ছোটগল্প
এই বইতে মোট পৃষ্টা আছে- ৮৩৩
ডিজিটাল বইয়ের সাইজ- ৩২এমবি
জলছাপমুক্ত, ঝকঝকে প্রিন্ট
দুই বাংলার সাহিত্য ও সংস্কৃতির নিরন্তর আদান-প্রদানের মধ্যেই বাংলা সাহিত্য ও সংস্কৃতি সমৃদ্ধ হতে পারে। বই ও পত্র পত্রিকার সমানভাবে বিনিময় এখনো কাঙিক্ষত স্তরে পৌঁছোতে পারে নি, একথা সত্য। তবে দুই বাংলার রচনা একসঙ্গে মিলিয়ে যে সংকলনগুলি প্রকাশিত হয়, তাতে পাঠকরা সমসাময়িকতার স্বাদ পান। গল্প ও কবিতার এরকম অনেকগুলি সংকলন প্রকাশিত হয়ে পাঠকদের কাছে সমাদৃত হয়েছে ।
এই সংকলনের বিষয়বস্তু অভিনব। প্রেম কিংবা দেশাত্মবোধ নয়, দাম্পত্য সম্পর্ক। শুধু দাম্পত্য সম্পর্ক হলে বিষয়টি অনেক ব্যাপক হয়ে যায়, তাই আরও কিছুটা সঙ্কুচিত করে দাম্পত্য কলহের গল্পগুলিই নির্বাচন করা হয়েছে। দাম্পত্য থাকবে, অথচ কলহ থাকবে না, তা কি হয়? এই কলহ খুব কমই তিক্ততা পর্যন্ত যায়, বেশির ভাগই অম্ল-মধুর, প্ৰভাতে মেঘ ডম্বরে যেমন বর্ষণ হয় না, দাম্পত্য কলহও অনেকটা সেই রকমই। প্রচুর তর্জন-গর্জনের পরই মৃদু হাস্য কিংবা মানভঞ্জনের উপভোগ্য পালা।
আশা করি, এই গল্পগুলিতে বিবাহিত নারী-পুরুষরা দেখতে পাবেন দর্পণে নিজেদের প্রতিবিম্ব এবং কুমার-কুমারীরা ভবিষ্যতের ছবি।- সুনীল গঙ্গোপাধ্যায়

বাংলাভাষার ছোটগল্পগুলো এই ভাষার অমূল্য সম্পদ। আধুনিক বাংলা কবিতাকে যদি বাংলা ভাষার শ্রেষ্ঠতম সম্পদ বলা হয় তাহলে ছোটগল্পের অবস্থান তার পরপরই। অজস্র স্মরণীয় এবং কালজয়ী গল্প লেখা হয়েছে বাংলাভাষায়। রবীন্দ্রনাথের প্রায় সবগুলো গল্পই অবিস্মরণীয়। রবীন্দ্রনাথের পর মানিক, তারাশঙ্কর, বিভূতি, বনফুল, প্রেমেন্দ্ৰ মিত্র, সতীনাথ ভাদুড়ী, নারায়ণ গঙ্গোপাধ্যায়, পরশুরাম, জ্যোতিরিন্দ্র নন্দী, নরেন্দ্রনাথ মিত্র, সমরেশ বসু, বিমল কর, সন্তোষকুমার ঘোষ, রমাপদ চৌধুরী, সৈয়দ ওয়ালিউল্লাহ, সৈয়দ শামসুল হক, হাসান আজিজুল হক, আখতারুজ্জামান ইলিয়াস, মাহমুদুল হক, সুনীল, শীর্ষেন্দু, দেবেশ রায়, শ্যামল গঙ্গোপাধ্যায়, সৈয়দ মুস্তাফা সিরাজ, দিব্যেন্দু পালিত, মতি নন্দী, সঞ্জীব চট্টোপাধ্যায় এবং আরও অনেকে বিভিন্ন দিক থেকে বাংলা ছোটগল্পগুকে সমৃদ্ধ করেছেন। এই ভাষার অন্তত চারজন লেখক শুধুমাত্র ছোটগল্পের জন্যেই বাংলা সাহিত্যে তাদের স্থায়ী আসন করে নিয়েছেন। যেমন প্রেমেন্দ্ৰ মিত্র, জ্যোতিরিন্দ্ৰ নন্দী, নরেন্দ্রনাথ মিত্র এবং হাসান আজিজুল হক।
বাংলাভাষার বহু ছেটল্পই আন্তর্জাতিক মানের। এই ভাষার ছোটগল্প লেখকরা বহুরকম বিষয় নিয়ে গল্প লিখেছেন। সবচাইতে বেশি লিখেছেন যে বিষয়টি নিয়ে তা হচ্ছে প্রেম। জন্মগতভাবেই বাঙালি যেহেতু আবেগপ্রবণ সেহেতু আবেগ তাদের সাহিত্যকে বরাবরই প্রভাবিত করেছে। রাধা কৃষ্ণের মতো পাগলপারা একজোড়া প্রেমিক প্রেমিকা বহু বহুকাল ধরে এই জাতিকে প্রেমের আলোয় উদ্ভাসিত করেছে। সম্ভবত এই কারণে বাঙালি লেখকদের কলমে প্ৰেম সবচাইতে জীবন্ত হয়ে ধরা দেয়।
আমাদের এই সংকলন -'দুই বাংলার দাম্পত্য কলহের শত কাহিনী' আসলে প্রেমের গল্পেরই সংকলন। কারণ দাম্পত্য বিষয়টি প্ৰকারান্তরে প্রেমই। প্রেমের অন্যধরনের এক রূপ। বাংলাভাষার বড় লেখকরা কে কোন দৃষ্টিভঙ্গি থেকে দাম্পত্য জীবনকে দেখেছেন, কে কীভাবে এই বিষয়টিকে উপস্থাপন করেছেন এই সংকলনে তাঁদের গল্পে তার বেশ বড় রকমের একটি পরিচয় মিলবে।- ইমদাদুল হক মিলন

দুই বাংলার দাম্পত্য কলহের শত কাহিনী


বাংলা বই- ‘দুই বাংলার দাম্পত্য কলহের শত কাহিনীপিডিএফ সংগ্রহ করুন

No comments:

Post a Comment