আইনস্টাইন জীবন-জিজ্ঞাসা বাংলা বইয়ের পিডিএফ ফাইল সংগ্রহ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 17, 2018

আইনস্টাইন জীবন-জিজ্ঞাসা বাংলা বইয়ের পিডিএফ ফাইল সংগ্রহ


আইনস্টাইন জীবন-জিজ্ঞাসা বাংলা বইয়ের ডিজিটাল সংগ্রহ
ডিজিটাল বইয়ের নাম- আইনস্টাইন জীবন-জিজ্ঞাসা
সংকলক ও অনুবাদক: শৈলেশকুমার বন্দ্যোপাধ্যায়
ধরন- জীবনী/উক্তি মুলক
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৭১
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
জলছাপমুক্ত, ঝকঝকে প্রিন্ট
ভূমিকা:
আপেক্ষিকবাদের আবিষ্কারক বলে আইস্টাইনের জগৎজোড়া থ্যাতি। তা ছাড়া তার বৈজ্ঞানিক জীবনে পদার্থবিদ্যার অনেক মূলগত সমস্যার উপর আলোকপাত করেছেন বলে আধুনিক বৈজ্ঞানিক মহলে তিনি সকলের নমস্য। যে সমস্ত বিজ্ঞানী পরমাণুর মধ্যে নিহিত শক্তিকে মানবকল্যাণে নিয়োগের জন্য নানাবিধ অনুসন্ধানে ব্যাপৃত রয়েছেন, তাঁদের কাছে আইনস্টাইনের সমীকরণ E=MC2 একরকম বীজমন্ত্র। এরই সাহায্যে হিসাব করা যায় যে, ভিন্ন ভিন্ন আণবিক প্রক্রিয়ার ফলে কত পরিমান শক্তির বিকাশ হতে পারে। নিউটনের পর যেমন বিজ্ঞানের এক নবীন যুগের সূত্রপাত হয়েছিল বলে আমরা ধরে থাকি, আইনস্টাইনকে তেমনি বর্তমানে যে যুগ চলেছে তার প্রবর্তক বলে বিবেচনা করা যেতে পারে।

জাতিতে ইহুদী ছিলেন বলে নিজের জীবনে আইনস্টাইনকে অনেক অসুবিধা ও অনাচার সহ্য করতে হয়েছিল। কিন্তু তাতে তাঁর ন্যায়বিচারের প্রতি তীব্র আকাঙ্ক্ষা বিন্দুমাত্র দমিত হয় নি। এই মহাপুরুষ সর্ব সময় ন্যায়ের সপক্ষে নিজের মত অকুণ্ঠভাবে ঘোষণা করে এসেছেন এবং এর পরিণামে পুনরায় তাকে বহুবিধ নিৰ্যাতন বরণ করতে হয়েছে। যে দেশে তিনি জন্মগ্রহণ করেছিলেন এবং বিজ্ঞানের একনিষ্ঠ সেবকরূপে বহু বৎসর যাবৎ তিনি এক মনে যে দেশের সেবা করেছিলেন, উৎকট জাতীয়তাবাদের অভু্যখানের কারণে তাঁকে সে দেশ ছেড়ে নিঃস্ব অবস্থায় পথচারী পথিক হতে হয়েছিল। বিশ্বের সর্বোচ্চ সম্মান পেলেও স্বজন এবং প্ৰিয়জন থেকে বহু দূরে প্রবাসে তাঁকে তাঁর শেষ জীবন অতিবাহিত করতে হয়েছিল।

আইনস্টাইনকে শুধু বিজ্ঞানী বলা চলে না। জাতিবৈষম্য, রাষ্ট্র ও ব্যক্তিগত স্বাধীনতা, ধর্ম ও বিজ্ঞান ইত্যাদির প্রশ্নে বহু যুগ ধরে মানুষের সভ্যতার বিকাশের সঙ্গে সঙ্গে মানবসমাজকে যে নানাবিধ জটিল সমস্যার সন্মুখীন হতে হয়েছে, আইনস্টাইন স্বয়ং সে বিষয়ে যথেষ্ঠ চিন্তা করে তাঁর সুচিন্তিত অভিমত অনেক প্রবন্ধে বিভিন্ন সময় স্বাধীন ও নির্ভীকভাবে ব্যক্ত করে গেছেন।
শুধু নীরস গণিত শাস্ত্রই নয়, সঙ্গীত, কলা, সাহিত্য ও দর্শনশাস্ত্রও বহু মূল সমস্যাকে তিনি যে দৃষ্টিভঙ্গী দিয়ে দেখেছেন তার মধ্যে মৌলিকত্ব আছে যথেষ্ঠ। আর যা লিখেছেন, তার মধ্যে ভাববার কথাও আছে প্রচুর।
পারমাণবিক বোমার আবিস্কারের সঙ্গে তাঁর নাম যুক্ত থাকলেও তিনি মুলতঃ অহিংসাবাদী। তাই আমাদের ভারতবর্ষের রবীন্দ্রনাথ ও গান্ধীজীর আদর্শ তাঁকে গভীরভাবে আকৃষ্ট করেছিল। - সত্যেন বোস
'আইনস্টাইন জীবন-জিজ্ঞাসা' এই সুন্দর বইটি পিডিএফ পাঠকরা নীচের লিংক হইতে সংগ্রহ করিতে পারিবেন।

আইনস্টাইন জীবন-জিজ্ঞাসা


বাংলা বই- 'আইনস্টাইন জীবন-জিজ্ঞাসা' পিডিএফ সংগ্রহ করুন

No comments:

Post a Comment