যক্ষিণী - তারাপ্রণব ব্রহ্মচারী PDF - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, December 18, 2023

যক্ষিণী - তারাপ্রণব ব্রহ্মচারী PDF


যক্ষিণী - তারাপ্রণব ব্রহ্মচারী, বাংলা বই Pdf
ডিজিটাল বইয়ের নাম- 'যক্ষিণী'
লেখক- তারাপ্রণব ব্রহ্মচারী
বইয়ের ধরন- ভিন্ন উপন্যাস
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২১৯
ডিজিটাল বইয়ের সাইজ- ১২এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, 

যক্ষিণী - তারাপ্রণব ব্রহ্মচারী

তারাপ্রণব ব্রহ্মচারী সম্পর্কে কিছু কথাঃ

১৮৯৮ সালে কলকাতার জোড়াসাঁকোতে জন্মগ্রহন করেন। পিতা ও মাতা নাম শ্রী শরৎ কুমার মুখোপাধ্যায় এবং শ্রীমতি ভগবতী দেবী। শ্রী তারাপ্রণব চার বছর বয়সে তার পিতামাতাকে হারান।

শ্রী তারাপ্রণব 24 বছর বয়সে একজন সন্যাস ধর্ম গ্রহন করে এবং মানবজাতির কল্যাণে নিজেকে সম্পূর্ণরূপে উৎসর্গ করেছিলেন। তিনি ছিলেন একজন সহজাত তপস্বী-উদাসীন যার প্রতি তাঁর শ্রী দেবীমাতাজী, শ্রী শক্তিমাতাজী এবং শ্রী প্রণবানন্দ পিতাজি মহারাজের ধার্মিক প্রভাব ছিল। তাই শ্রী তারাপ্রণবের জন্য সন্ন্যাস  হওয়া খুবই স্বাভাবিক ছিল।

সন্ন্যাসী হওয়ার পর তারাপ্রণব সমগ্র ভারত ঘুরে বেড়ান এবং তিব্বতে যান। তিনি গভীরভাবে ধ্যানে মগ্ন হন। দেবীমাতাজী এবং শক্তিমাতাজী বেনারসে তাদের স্বর্গীয় আবাসে চলে যাওয়ার যার পরে শ্রী তারাপ্রণব ব্রহ্মচারী পিতাজি মহারাজের সাথে কলকাতায় আসেন যিনি মাতৃকাশ্রম প্রতিষ্ঠা করেছিলেন।

শ্রী তারাপ্রণব তাঁর মা ভগবতী দেবীর কাছ থেকে সঙ্গীতের প্রাথমিক পাঠ গ্রহণ করেছিলেন, যিনি সঙ্গীতের প্রতি অনুরাগী ছিলেন। পরবর্তীতে তিনি বেনারস ও কলকাতার বিভিন্ন গুরুর কাছ থেকে তালিম পান। তিনি সবসময় সঙ্গীতকে তার জীবনের একটি প্রধান অনুপ্রেরণা হিসেবে বিবেচনা করতেন। তারাপ্রণবের সুমধুর কন্ঠস্বর ছিল এবং ভারতীয় কণ্ঠসংগীতের বিভিন্ন জটিলতাকে দ্রুত আয়ত্ত করার জন্য একটি ঝোঁক ছিল। তিনি রবীন্দ্রনাথ ঠাকুর, অতুলপ্রসাদ সেন, কাজী নজরুল ইসলাম এবং আরও অনেকের মতো স্বনামধন্য সুরকারের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন। কলকাতায় থাকাকালীন তারাপ্রণব ব্রহ্মচারীজি তাঁর অভিজ্ঞতা লিখতে শুরু করেন এবং শীঘ্রই সাহিত্য জগতে একটি বিখ্যাত নাম হয়ে ওঠেন। তিনি অনেক বিশিষ্ট সাহিত্যিক ব্যক্তিত্বের সংস্পর্শে এসেছিলেন। তাঁর সাহিত্য সৃষ্টির মাধ্যমে তিনি তাঁর আধ্যাত্মিক কৃতিত্বের ফলাফল এবং মানব জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। শ্রী তারাপ্রণব ব্রহ্মচারীজী বেশ কয়েকবার বিদেশে গিয়েছিলেন। মানবতা এবং ঐতিহাসিক গুরুত্বের স্থানগুলি সম্তার আগ্রহের বিষয় ছিল।

২০০৪ সালের শেষের দিকে তার স্বাস্থ্য ভেঙে পড়ে। তবে, তিনি তার লেখালেখি এবং অন্যান্য কাজ চালিয়ে যান। তিনি মাতৃকাশ্রমে থাকাকালীন তাঁর ‘আশমনজমিন’ বইটি লেখা আরম্ভ করেন এবং পরে হাসপাতাল থেকেই শেষ করেন। গুরুতর স্বাস্থ্য সমস্যার জন্য তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল তারাপ্রণব ব্রহ্মচারী স্বর্গীয় আবাসে রওনা হলেন।

অলৌকিক বিষয় নিয়ে আর অশরীরীদের নায়ক-নায়িকা তৈরী করে গল্প লিখতে সিদ্ধহস্ত ছিলেন তারাপ্রণব ব্রহ্মচারী।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি বাংলা বই- 'যক্ষিণী - তারাপ্রণব ব্রহ্মচারী'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment