ইহুদিকথা - অমিতাভ সেনগুপ্ত পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, October 12, 2023

ইহুদিকথা - অমিতাভ সেনগুপ্ত পিডিএফ


 ইহুদিকথা - অমিতাভ সেনগুপ্ত, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ইহুদিকথা'
লেখক- প্রদ্যোত গুহ
বইয়ের ধরন- গবেষণামুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৮৫
ডিজিটাল বইয়ের সাইজ- ৭৫এমবি
প্রিন্ট খুবই ভালো, জলছাপ মুক্ত

ইহুদিকথা - অমিতাভ সেনগুপ্ত

দার্শনিক, গণিতজ্ঞ ব্লেজ পাস্কালের কাছে ঈশ্বরের সুনির্দিষ্ট প্রমাণ চাইলেন ফরাসি রাজা চতুর্দশ লুই। পাস্কাল বললেন - 'জাঁহাপনা, কেন ওই যে ইহুদি এই ওরা'। রোমান অত্যাচার, - ক্রুসেডের নির্মমতা, হিস্পানি ইনক্যুইজিশন, জারের রাশিয়ার সাম্প্রদায়িক দাঙ্গা, নাৎসি মৃত্যু শিবিরের বিভীষিকা পেরিয়ে নিজেরই চিতাভস্ম থেকে প্রাণের অফুরান স্পর্ধায় ফিনিক্স পাখির মতো বারবার জেগে ওঠা ইহুদিকে ঈশ্বরের জলজ্যান্ত প্রমাণ বলি চাই না বলি ডারউইনবাদের বিশিষ্ট নমুনা বলতে আপত্তি হবার কথা নয়। ‘চোজেন পিপল' তমকায় সমর্থনে অনিঃশেষ। প্রাণশক্তি ইহুদির সেরা অভিজ্ঞান। রাষ্ট্রহীন একটি জনগোষ্ঠী আড়াই হাজার বছর এক দেশ থেকে আর-এক দেশ ঘুরে ফিরেছে মাথা গোজার ঠাঁই খুঁজে। আশ্রয়দাতার মর্জিমাফিক নির্যাতন, বিতাড়ন, গণহত্যার শিকার হয়েছে। শতেক উপার উপেক্ষা করে তার ভাষা, কৃষ্টি, ধর্মীয় সংস্কৃতি, দর্শন, সাহিত্য, শিল্পকলা বহুমাত্রিক, পল্লবিত হয়েছে ব্যাবিলন, তুরস্ক, গ্রিক দ্বীপপুঞ্জে, ইটালি, আলেকজান্ড্রিয়া, স্পেন, জার্মানি, পোল্যান্ডের জলহাওয়ায়। সে নিয়েছে, দিয়েছেও দুহাত ভরে। একদা খ্রিস্টীয় গাথায় অভিশপ্ত 'ওয়ান্ডারিং জু' ভবঘুরে ইহুদি অকল্যাণ, অশুভের প্রতীক ছিল গোটা ইউরোপে। বস্তুত আড়াই হাজার বছর গৃহহীন, রাজনৈতিক সীমান্তহীন ইহুদি নিজেকে হুতাশনে জ্বালিয়ে সভ্যতার অনুপম অনুঘটক হয়ে ওঠে।

লেখক-
জন্ম ১৯৫৪। কলকাতা। ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর। আমেরিকান ইউনিভার্সিটি সেন্টারে ট্রানসক্রিপশনের কাজ দিয়ে শুরু। পরে আকাশবাণী কলকাতার সংবাদ বিভাগে ট্রানসক্রিপশন, অনুবাদ, পাণ্ডুলিপি তৈরি ও পাঠের চুক্তিভিত্তিক কাজ দীর্ঘ সময়। কেন্দ্রীয় সরকারি সংস্থার চাকরিতে ইস্তফা দিয়ে কলকাতার এক নামী দৈনিকের দুটি মাসিক পত্রিকা সম্পাদনা সহযোগী কিছুকাল। কিছুদিন বর্ধমান থেকে প্রকাশিত একটি দৈনিক খবরের কাগজের সাব এডিটর। বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লেখালেখি।

ইসরাইল ও ইহুদি ইতিহাস জানার শ্রেষ্ঠ বই। বইটির পিডিএফ পাওয়া যাচ্ছে archive.org-এ মুল পিডিএফ এখানে। তাই এখানে শেয়ার করা হয়েছে, যদি কোন অভিযোগ আমাদের সাথে যোগাযোগ করুন. আমরা যত তাড়াতাড়ি সম্ভব লিঙ্কটি সরিয়ে দেব।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি গবেষণামুলক বই 'ইহুদিকথা - অমিতাভ সেনগুপ্ত' সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment