কলকাতার ভূত - প্রদ্যোত গুহ pdf - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, October 3, 2023

কলকাতার ভূত - প্রদ্যোত গুহ pdf


কলকাতার ভূত - প্রদ্যোত গুহ, বাংলা ভৌতিক গল্পের বই
ডিজিটাল বইয়ের নাম- 'কলকাতার ভূত'
লেখক- প্রদ্যোত গুহ
বইয়ের ধরন- ভূতের গল্প বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৯৫
ডিজিটাল বইয়ের সাইজ- ৩এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

কলকাতার ভূত - প্রদ্যোত গুহ

ভূত আছে কি নেই সে তর্ক হয়ত ভবিষ্যতেও চলবে কিন্তু ইতিমধ্যে ভূত যে কলকাতা ছেড়ে পালিয়েছে, তাতে সন্দেহ নেই ।
আমাদের ছোটোবেলায় কলকাতায় ভৌতিক কাণ্ড অনেক ঘটত বলে শুনতাম । অপদেবতার সঙ্গে সাক্ষাৎ পরিচয় হয়েছে এমন লোকের দেখাও হামেশাই পাওয়া যেত। তাদের সেই রোমহর্ষক কাহিনী শুনতে শুনতে আমাদের গায়ে কাঁটা দিত। অন্ধকারে এক ঘর থেকে আর এক ঘরে যেতে পারতাম না । এখন অবশ্য দেব-দ্বিজে ভক্তির মতো ভূত প্রেতের ভয়ও কমেছে । কিন্তু সে অন্য কথা ।
আমাদের ছেলেবেলায় ভূত কলকাতার শহরে লোকচক্ষুর অগোচরেই শুধু বিরাজ করত তা নয়— কলকাতার বেশ কিছু- সংখ্যক বাড়িও ছিল তাদের দখলে। লোকে সে-সব বাড়ির ধারে-কাছে ঘেঁষত না। দু'-চারজন 'ড্যাম কেয়ার লোক
যারা সেই সব বাড়িতে ভূতের উপর মামদোবাজী করতে গেছে— তাদের নাজেহাল হবার কাহিনী তখন লোকের মুখে মুখে ফিরত। এমন কি তাদের কেউ কেউ জানে-মালে ফৌত হয়েছে বলেও শুনেছি।
এখন কলকাতার লোকসংখ্যা কয়েক গুণ বেড়েছে। মাথা গোঁজার তাগিদে লোকে যে-যেখানে পেরেছে ঢুকে পড়েছে বড়লোকের খালি বাড়ির মতো ভূতের বাড়িও রেহাই পায়নি । ভূতের বাড়িগুলি এতদিনে সত্যিই বে-দখল হল। বেচারা উদ্বাস্তু ভূতেরা কোথায় গেছে জানি না। হয়ত শহরেরই কোথাও গা-ঢাকা দিয়ে লুকিয়ে আছে। কিন্তু তাদের সে প্রতাপ আর নেই । ভূতের গল্পও এখন বড় শোনা যায় না ।
শহর কলকাতায় নানা দেশের নানা মানুষের ভিড়। কলকাতাকে তাই বলা হয়ে থাকে আন্তর্জাতিক শহর। কল- কাতার মনুষ্যলোকের মতো প্রেতলোকও আন্তর্জাতিক । ভূতেরও দেশ-কাল আছে। সাদা-কালো আছে। ভূতেরও ইতিহাস আছে। এখানে কয়েকটি ঐতিহাসিক ভূতের গল্প সংকলিত করা হয়েছে ।
সূচীপত্র-
কলকাতার ভূত
কিংবদন্তীর নায়ক ও নায়কের কিংবদন্তী
বাংলার শেষ সতীদাহ
প্রেমের সমাধি
লাটভবনে চুরি
একটি চোরবাজারের কাহিনী
ছবি, শুধু পটে লিখা
কলকাতার পথঘাট : পুরনো দিনের স্মৃতি
লাগে টাকা দেবে গৌরী সেন
কলকাতার নাম রহস্য


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি ঐতিহাসিক ভূতের গল্প সংগ্রহ বই 'কলকাতার ভূত - প্রদ্যোত গুহ' সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment