বঙ্গ বৃত্তান্ত - অসীম কুমার রায় PDF - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, October 26, 2023

বঙ্গ বৃত্তান্ত - অসীম কুমার রায় PDF


বঙ্গ বৃত্তান্ত - অসীম কুমার রায় PDF
বিদেশী পর্যটকদের লেখায় বাঙ্গালার কথা
ডিজিটাল বইয়ের নাম- 'বঙ্গ বৃত্তান্ত' [পঞ্চম থেকে সপ্তদশ শতাব্দী]
লেখক- অসীম কুমার রায়
বইয়ের ধরন- ঐতিহাসিক প্রবন্ধ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৯২
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বঙ্গ বৃত্তান্ত - অসীম কুমার রায়

 

রোমান ক্যাথলিক সম্প্রদায়ের যাজক মানরিক শাহজাহানের রাজত্বকালে বাঙ্গালা দেশে এসেছিলেন। তিনি তাঁর ভ্রমণবৃত্তান্তে এ দেশের সামাজিক অবস্থা, রীতি-নীতি, শাসন ব্যবস্থা, ইত্যাদি সম্বন্ধে অনেক কথা লিখেছেন। বস্তুত, মানরিকের বিষরণ ছাড়া সেই সময় বাঙ্গালা দেশের, বিশেষ করে দক্ষিণ বঙ্গের, কি অবস্থা ছিল তা জানবার আর প্রায় কোন উপায়ই নেই। এই গ্রন্থের প্রথম ভাগে মানরিকের ভ্রমণ কাহিনীর বাঙ্গালা দেশ অংশের অনুবাদ দেওয়া হয়েছে।

মানরিকের আগে ও পরেও অনেক বিদেশী পর্যটক বাঙ্গালা দেশে এসেছেন, ও তাঁদের ভ্রমণ বৃত্তান্তে এ দেশের কথা লিখেছেন। ফা-হিয়েন গুপ্তসম্রাটদের সময় তাম্রলিপ্তি বন্দর হয়ে শ্রীলঙ্কায় যান। হিউয়েন সাং যখন বাঙ্গালা দেশে আসেন তখন এ দেশের রাজা - শশাঙ্ক। এই দুই জন চীনা বৌদ্ধ ভিক্ষুর বিবরণে এ দেশের কথা কিছু কিছু জানা যায় ৷
ত্রয়োদশ শতাব্দীর গোড়ায় বাঙ্গালা দেশের অনেক অংশে মুসলিম শাসন আরম্ভ হয়, তবে এই সব সুলতানদের ইতিহাস কোন মুসলিম ঐতিহাসিক লেখেন নি। এঁদের সময় বাঙ্গালা দেশের অবস্থার কথা জানবার উপায় শুধু ইবনে বক্তৃতার বিবরণ ও চীন দেশের সরকারী রিপোর্ট। বাংলার সুলতানদের সময় কয়েক বছর বাঙ্গালা ও চীনদেশের মধ্যে রাজদূত বিনিময় হয়। চীন দেশের রাজদূতরা তাঁদের সরকারকে যে সব রিপোর্ট দিতেন তার কিছু অংশ ঐ দেশে পাওয়া যায় ।
মূঘল যুগে মানরিক ছাড়া গোয়া থেকে অন্য খ্রীষ্টান মিশনারীরাও বাঙ্গালা দেশে এসেছিলেন। তারা গোয়াতে যে রিপোর্ট পাঠাতেন তাই থেকে দক্ষিণ বঙ্গের রাজ- নৈতিক অবস্থার কিছু কিছু খবর পাওয়া যায় ।
মূঘল যুগে যে সব ব্যবসায়ীরা ইয়োরোপ থেকে ভারতবর্ষে এসেছিলেন, তাঁদের মধ্যে অনেকে বাঙ্গালা দেশেও ঘুরে গিয়েছিলেন। এরা অনেকে তাঁদের ভ্রমণবৃত্তান্ত লিখেছেন।
এই সব ভ্রমণ বৃত্তান্তের বাঙ্গালা দেশ অংশটুকুর ও রিপোর্টগুলির অনুবাদ এই গ্রন্থের দ্বিতীয় ভাগে দেওয়া হয়েছে। সপ্তদশ শতাব্দীর শেষের দিকে ঈস্ট ইণ্ডিয়া কোম্পানীর কর্মচারীদের ডায়েরী ও রিপোর্টগুলি ছাড়া, এই শতাব্দীর শেষ অবধি আর কোন প্রসিদ্ধ বিবরণ মনে হয় বাদ পড়েনি।
বাঙ্গালা দেশের ইতিহাস সম্বন্ধে যারা কৌতূহলী তাঁদের গ্রন্থটি কাজে লাগতে পারে ।
পোর্তুগীজরা প্রায় তিনশ বছর কখনও জলদস্যু বা সৈনিক, কখনও মিশনারী আর -কখনও বা ব্যবসায়ী রূপে বাঙালীদের সঙ্গে ঘনিষ্ঠ ভাবে মিশেছিল। এই মেলামেশার চিহ্ন পাওয়া যায় বাঙ্গালা ভাষায় বহু সংখ্যক পোর্তুগীজ শব্দের অনুপ্রবেশে। এই শব্দ গুলি সম্বন্ধে একটি প্রবন্ধ এই গ্রন্থের পরিশিষ্ট রূপে দেওয়া হয়েছে। প্রবন্ধটি ১৯৮৬ সালের শেষে আনন্দবাজার পত্রিকাতে প্রথম প্রকাশিত হয় ।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি ঐতিহাসিক প্রবন্ধ বই 'বঙ্গ বৃত্তান্ত - অসীম কুমার রায়' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment