এই নরদেহ (অখন্ড সংস্করণ) - বিমল মিত্র পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, December 2, 2022

এই নরদেহ (অখন্ড সংস্করণ) - বিমল মিত্র পিডিএফ


 এই নরদেহ (অখন্ড সংস্করণ) - বিমল মিত্র, বাংলা উপন্যাস পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- এই নরদেহ (অখন্ড সংস্করণ)
লেখক- বিমল মিত্র
বইয়ের ধরন- উপন্যাস
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪০৪
ডিজিটাল বইয়ের সাইজ- ২০এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

এই নরদেহ - বিমল মিত্র

আমাদের বিশ্বস্রষ্টা পৃথিবীর যাবতীয় জীবকে সম্পূর্ণ করে সৃষ্টি করেছিলেন। তাই পশুপক্ষী, বৃক্ষ-লতা জলচর, স্থলচর সমস্ত কিছুই সম্পূর্ণ। একমাত্র ব্যতিক্রম মানুষ, মানুষকে সৃষ্টি করবার সময় বিশ্বস্রষ্টা বলেছিলেন—যাও, তোমাকেই একমাত্র অসম্পূর্ণ করে সৃষ্টি করলাম। তুমি নিজের চেষ্টায় নিজের সংগ্রামে নিজের শ্রম, ত্যাগ, বৈরাগ, সাধনা দিয়ে সম্পূর্ণ হও। সম্পূর্ণ হওয়া তোমার কর্তব্য। আমি তোমাকে শুধু সৃষ্টি করেই দায়-মুক্ত।
এই বিশ্বস্রষ্টার নির্দেশে গ্রামের ছেলে সন্দীপ লাহিড়ী একদিন কলকাতা শহরে এসেছিল। তখন সে বালক। এসে এমন একটা বাড়িতে আশ্রয় নিয়েছিল যেখানে অর্থসামর্থ্য আর প্রাচুর্য্যের অপ্রতিহত স্থিতি। সেই অর্থ-সামর্থ্য আর প্রাচুর্য্যের পরিবেশ কল্পনাতীত ছিল। তখন থেকে এই শহরে চরম দারিদ্র্য দেখলে, চরম বৈরাগ্য দেখলে, ঐশ্বর্য্য দেখলে, তার সঙ্গে দেখলে প্রত্যেকটি মানুষের সঙ্গে প্রত্যেকটি মানুষের সবরকম প্রতিযোগিতা—অর্থের প্রতিযোগিতা, অনর্থের প্রতিযোগিতা, দম্ভের প্রতিযোগিতা, ক্ষমতার প্রতিযোগিতা। সব কিছু দেখে সন্দীপ ভাবলে—এ কোথায় এলাম আমি, চারপাশের এই সব কারা? অথচ তারই মতন সকলের দু'টো করে হাত আছে, দু'টো করে পা আছে, একটা করে মাথা আছে—অথচ এদেরও তো সবাই মানুষ বলে জানে, মানুষ বলে ভাবে ।
সে ভাবতে লাগলো তাহলে তার কী করণীয়, তার কী কর্তব্য, তার কী লক্ষ্য হওয়া উচিত? কী করলে সে মানুষ পদবাচ্য হবে? কী করলে তার মনুষ্য জন্ম সার্থক হবে, সম্পূর্ণ হবে? সেই প্রশ্নের উত্তরই সে সারা জীবন ধরে খুঁজতে লাগলো। খুঁজতে লাগলো কোথায় তার আদি, কোথায় তার অন্ত? আদি-অন্তহীন যে অনন্ত, তার সন্ধান সে কী করে কোথায় পাবে? কার কাছ থেকে পাবে ?
আর সম্পূর্ণতা ?
সে সম্পূর্ণই বা হবে কোন পথে? যখন সে এই পৃথিবী ছেড়ে চলে যাবে তখন কি সে এই জগৎ সংসারকে অন্যদের মতো কেবল বঞ্চনা করেই যাবে? মানুষের জন্যে এতটুকু সত্য, এক কণা মঙ্গলও কি সে রেখে যেতে পারবে না? সামান্য এই দেহটার পরিচর্যা করেই বেঁচে থাকবে? এই নশ্বর নরদেহটা ?


*বিমল মিত্রের আরো বই সংগ্রহ করুন- বিমল মিত্র বই পিডিএফ

"পৃথিবীর সমস্ত মানুষের জীবনেই এমন একটা সময় আসে, যখন নিজের সমস্ত অতীতটা পরিক্রমা করতে ইচ্ছে হয়। অতীতটা তখনই মানুষের মনে পড়ে, যখন তার কাছে ভবিষ্যৎটা ছোট হয়ে আসে। কম বয়েসে মানুষের কাছে অতীতটা তুচ্ছ তখন তার কাছে ভবিষ্যৎটাই আসল। তখন সেই কম বয়েসে সব কিছুই সে কামনা করে বসে। কামনা করে সুখ-সমৃদ্ধি সৌভাগ্য। সব কিছু দুর্লভ কামনা করাব মধ্যে একটা বলিষ্ঠ প্রত্যাশা তাকে সমস্ত বাধা-বিঘ্ন অতিক্রম করতে শেখায়, তাচ্ছিল্য করতে শেখায়। কিন্তু যেই আধখানা জীবন ফুরিয়ে যায় তখনই আসে প্রত্যয়। তাই এই পৃথিবীর সব মানুষের জীবনই প্রত্যাশা আর প্রত্যয়ের সমন্বয়। প্রত্যাশাকে অতিক্রম করে প্রত্যয়ে পৌঁছে তবে সে পরিত্রাণ পায়।"

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা বিমল মিত্রর লেখা চমৎকার একটি  উপন্যাস - 'এই নরদেহ - বিমল মিত্র' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment