স্থাবর - বনফুল বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, November 30, 2022

স্থাবর - বনফুল বাংলা বই পিডিএফ


 স্থাবর - বনফুল, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'স্থাবর'
লেখক- বনফুল (বলাইচাঁদ মুখোপাধ্যায়)
বইয়ের ধরন- বাংলা বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৭৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৩এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

স্থাবর - বনফুল

ভূমিকা- মানবজাতির যে কাহিনী ইতিহাসের অন্ধকারে স্থাবর হইয়া আছে, তাহার সম্পূর্ণ রূপ এখনও অজ্ঞাত। যতটুকু জানা গিয়াছে, তাহারই প্রাথমিক পর্ব লইয়া এই উপন্যাস রচিত হইয়াছে। স্থান কাল পাত্রের যে সীমাবদ্ধতা সাধারণ উপন্যাসকে রসোত্তীর্ণ করে, এক্ষেত্রে তাহা নাই। কারণ যিনি এই উপন্যাসের বক্তা, বিশেষ কোন স্থান, কাল বা পাত্রে তিনি আবদ্ধ নহেন। যুগ যুগান্তরে বহু খণ্ডজীবনের সংস্পর্শে তিনি আসিয়াছেন। তাঁহারই স্মৃতি-কথা এই উপন্যাস ।
এ আখ্যায়িকা সম্পূর্ণ কাল্পনিক। কিন্তু ইতিহাসে এ কল্পনার সমর্থন আছে। সন্ধানী পাঠক-পাঠিকারা বর্তমানের অতি-আধুনিক প্রগতিশীল সভ্যসমাজেও হয়তো এ কল্পনার বাস্তবরূপে প্রত্যক্ষ করিবেন। বক্তাও মাঝে মাঝে সে ইঙ্গিত দিয়াছেন।

এক নিতান্ত পশুর সমতুল্য আদিম মানুষকে দিয়ে এই উপন্যাসের যাত্রা শুরু হয় এবং সে মানুষকেই একক এবং মূল চরিত্রে রেখে এই উপন্যাস রচিত হয়েছে। অর্থাৎ বহু যুগ ধরে এই মানুষটিই নানা রূপে, নানা নামে বারবার ফিরে আসে এবং লেখক পাঠকে কেবল উপন্যাসের শেষ অংশে এসে এই মানুষের একটি নাম প্রদান করেন। অদিম মানুষের পশু অবস্থা হতে পশুপালন এবং কৃষি সভ্যতা ও অধুনিক সভ্যতা পর্যন্ত এক দীর্ঘ যাত্রা। সেখানে লেখক পাঠককে কখনও নিয়ে গিয়েছেন বরফ যুগে, কখনও প্রস্তর যুগে। তাঁর মূল চরিত্রের সঙ্গে মিশে গিয়ে পাঠক যেন ভ্রমণ করে সেইসব সময়গুলিতে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি ভিন্ন স্বাদের উপন্যাস 'স্থাবর - বনফুল' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment