ফটো সাংবাদিকতা - নীরোদ রায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, November 7, 2022

ফটো সাংবাদিকতা - নীরোদ রায় পিডিএফ


 ফটো সাংবাদিকতা - নীরোদ রায়, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ফটো সাংবাদিকতা'
লেখক- নীরোদ রায়
বইয়ের ধরন- তথ্যমুলক বাংলা বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১০৭
ডিজিটাল বইয়ের সাইজ- ৩এমবি
অরিজিনাল আপলোডার- বিদ্যা নস্কর
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,

ফটো সাংবাদিকতা - নীরোদ রায়

লেখকের কথা-
আজ পর্যন্ত ভারতীয় কোনো ভাষায় ফটোসাংবাদিকতা বিষয়ে বই প্রকাশিত হয়েছে বলে আমার জানা নেই। তবে নিঃসন্দেহে বলা যায়, বাংলা ভাষায় ফটোসাংবাদিকতার ওপর লেখা এটিই প্রথম বই।
সুদীর্ঘ চল্লিশ বৎসরের ওপর ফটো-সাংবাদিকতার সঙ্গে প্রত্যক্ষভাবে এবং পরোক্ষভাবে সংশ্লিষ্ট থেকে আমার যতখানি অভিজ্ঞতা লাভ হয়েছে, সেটুকু মূলধন নিয়েই এ-বই রচনার প্রয়াস। বইটি গতানুগতিক ধারার ব্যতিক্রম এবং বলা চলে অনুকরণ বা অনুসরণ আশ্রয়ী নয়। অনেক ক্ষেত্রে বিষয়বস্তুকে সরাসরি উপস্থাপিত না করে সেটা তুলে ধরা হয়েছে ব্যক্তিগত অভিজ্ঞতার দৃষ্টান্ত দিয়ে। এতে বিষয়টি উপলব্ধি করা যাবে সহজেই। এখানে, অতীত দিনের কাজের ধারাকে বর্তমানে অচল বলে গণ্য করা ঠিক হবে না। কারণ সাংবাদিকতার মূল-ভিত্তি চিরকালই এক। কালের প্রবাহে চাহিদা মতো কিছুটা রকম ফের ঘটে মাত্র। এ-বইতে ফটো-সাংবাদিকতা শুধু একটি মাত্র ধারায় সীমাবদ্ধ থাকেনি। বহু ধারায় বিস্তৃতিলাভ ঘটেছে। তার ভেতর অতীত, বর্তমান ও ভবিষ্যত নিয়ে প্রাসঙ্গিক বিষয়ের অবতারণা করা হয়েছে। তবুও সব মিলিয়ে দেখতে পাওয়া যাবে ফটোসাংবাদিকতার জগৎকে।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতবর্ষে ফটো-সাংবাদিকতা একটি অপরিহার্য বৃত্তি হিসেবে গণ্য হয়েও আজ পর্যন্ত তার উপযোগী কোনো শিক্ষাকেন্দ্র প্রতিষ্ঠিত হলো না। এমন কি এ-বিষয়টির প্রতি তেমন গুরুত্ব দেওয়া হয়নি কোনো মহল থেকে। তাই, প্রথম প্রচেষ্টায় এই বইখানি যদি নবাগত উৎসাহীদের, বিশেষ করে ছাত্রদের কিছুমাত্র সাহায্য করতে সক্ষম হয়, তাহলেই আমার পরিশ্রমের সার্থকতা আসবে। কলকাতা -নীরোদ রায়। ২২শে নভেম্বর, ১৯৭৬

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি বাংলা বই 'ফটো সাংবাদিকতা - নীরোদ রায়' -এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment