ভিক্টোরিয়া মেমোরিয়াল (প্রদর্শ পরিচিতি) পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, September 8, 2022

ভিক্টোরিয়া মেমোরিয়াল (প্রদর্শ পরিচিতি) পিডিএফ


 ভিক্টোরিয়া মেমোরিয়াল (প্রদর্শ পরিচিতি), বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ভিক্টোরিয়া মেমোরিয়াল'
ইংরাজি সংস্করণ অনুসরণে শ্রীপঙ্কজকুমার দত্ত দ্বারা লিখিত
বইয়ের ধরন- প্রদর্শ পরিচিতি দুষ্পাপ্য বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৩
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ভিক্টোরিয়া মেমোরিয়াল (প্রদর্শ পরিচিতি)

১৯০১ খ্রীষ্টাব্দে রাণী ভিক্টোরিয়ার পরলোকগমনের পর প্রথমে সংবাদপত্রে এবং পরে দুটি জনসভায় তৎকালীন ভাইসরয় লর্ড কার্জন রাণীর স্মৃতিরক্ষার বিষয়টি জনসাধারণের নিকট উত্থাপন করেন। সুরম্য উদ্যানবেষ্টিত এক ভাবগভীর সৌধ মধ্যে একটি ইতিহাসবিষয়ক মিউজিয়াম সর্বোৎকৃষ্ট স্মারক হইবে বলিয়া তিনি মত প্রকাশ করেন। মিউজিয়ামটিকে আধুনিক ভারতীয় ইতিহাস, বিশেযতঃ ইঙ্গ-ভারতীয় ইতিহাস সম্বন্ধীয় সংগ্রহশালা এবং জাতীয় প্রতিকৃতি ভবন রূপে গড়িয়া তুলিবার বাসনা ছিল লর্ড কার্জনের। এ প্রসঙ্গে কার্জনের বক্তৃতার নিন্মোদ্ধৃত অংশটুকু বিশেষ প্রণিধানযোগ্যঃ ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের প্রধান লক্ষ্য—ইহা হইবে একটি 'হিস্টরিক্যাল মিউজিয়াম' তথা একটি ন্যাশানাল গ্যালারি'...বর্তমানের মুখর প্রচারের জন্য নয়, গৌরবময় অতীতের স্মরণ নিমিত্তই ইহা বিরাজ করিবে। সাহিত্য, ইতিহাস, বিজ্ঞান ও শিল্প নিদর্শন অথবা ব্যক্তি ও ঘটনার স্মারক যাহা কিছ, এখানে সংরক্ষিত হইবে সেগুলি কেবলমাত্র ভারতবিষয়ক অথবা ইঙ্গ-ভারত সম্পকীয় হওয়া অবশ্য প্রয়োজন।
লড কার্জনের প্রস্তাবটি ভারতের রাজন্যবর্গ, শিল্পপতিবন্দ, ব্যবসায়ীসমাজ ও সাধারণ মানুষ আন্তরিকতার সঙ্গে বিপুলভাবে সমর্থন করেন এবং উদারভাবে অর্থ সাহায্যের প্রতিশ্রুতি দেন। সৌধ নির্মাণের ব্যয় প্রায় এক কোটী পাঁচ লক্ষ টাকা স্বেচ্ছাপ্রদত্ত দানেই সংগহীত হয়। | রেনেসাঁসকালীন ইটালীয় স্থাপত্যশৈলীতে নির্মিত এই সৌধের পরিকল্পনা ও নক্সা প্রস্তুত করেন বৃটিশ ইন্সটিটট অফ আকিটেক্টের সভাপতি স্যার উইলিয়াম এমার্সন এবং নির্মাণের দায়িত্ব ন্যস্ত হয় কলিকাতার বিখ্যাত সংস্থা মার্টিন কোম্পানীর উপর। ১৯০৬ খ্রীষ্টাব্দে ৪ঠা জানুয়ারী সৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রাণী ভিক্টোরিয়ার পৌত্র যুবরাজ জজ ( সিংহাসনারোহণের পর যিনি সম্রাট পঞ্চম জজ নামে পরিচিত হন)।
এই স্মৃতি সৌধের সমস্ত বিষয়ের খুটিনাটি তথ্য জানুন এই পুস্তক হইতে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি বাংলা বই 'ভিক্টোরিয়া মেমোরিয়াল (প্রদর্শ পরিচিতি)' - পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment