ভগবানের সাথে কিছুক্ষণ - কৃষন চন্দর পিডিএফ ইপাব ও মোবি - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, August 24, 2022

ভগবানের সাথে কিছুক্ষণ - কৃষন চন্দর পিডিএফ ইপাব ও মোবি


 ভগবানের সাথে কিছুক্ষণ - কৃষন চন্দর, বাংলা অনুবাদিত উপন্যাস পিডিএফ, ইপাব ও মোবি
ডিজিটাল বইয়ের নাম- 'ভগবানের সাথে কিছুক্ষণ'
লেখক- কৃষন চন্দর
অনুবাফ - মোস্তফা হারুন
বইয়ের ধরন- অনুবাদিত উপন্যাস
ফাইলের ধরন- পিডিএফ, ইপাব ও মোবি
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬৬
ডিজিটাল বইয়ের সাইজ- ১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

ভগবানের সাথে কিছুক্ষণ - কৃষন চন্দর

লেখক পরিচিতি:
কৃষণ চন্দর জন্মেছিলেন ১৯১৪ সালের ২৬ নভেম্বর তৎকালীন অবিভক্ত ভারতবর্ষের পশ্চিম পাঞ্জাবের গুজরানওয়ালা জেলার ওয়াজিরাবাদ নামক এক ছোট শহরে। যদিও তিনি এক চিঠিতে তাঁর জন্মস্থান লাহোর বলে উল্লেখ করেছেন। তাঁর পুরো নাম কৃষণ চন্দর শর্মা। জন্মসুত্রে তিনি কাশ্মীরী ব্রাহ্মণ। তাঁর পিতা ছিলেন কাশ্মীরের ভরতপুর নামক এক ছোট রাজ্যের স্বনামধন্য চিকিৎসক। কৃষণ চন্দরের প্রথম প্রকাশিত গল্প-সংকলন ‘তিলিসম-এ-খেয়াল'। প্রথম উপন্যাস ‘শিকস্ত', এটি রচনা শুরু হয় ১৯৪০ সালে। বস্তুত, প্রথম গল্প থেকেই কৃষণ চন্দরের মানবতাবাদী সেকুলার দৃষ্টিভঙ্গি প্রকাশিত হয়েছে। এরপর তিনি একে একে অজস্র গল্প ও উপন্যাস লিখে উর্দু এবং হিন্দি সাহিত্যকে সমৃদ্ধ করে তোলেন। সারা ভারতেই তাঁর খ্যাতি ছড়িয়ে পড়ে। 

বাংলা ও ভারতীয় বিভিন্ন ভাষা ছাড়াও রুশ, জার্মান, ইংরেজি, চেক, হাঙ্গেরি, পোলিশ, চীন ও জাপানি ভাষায় তাঁর সাহিত্য অনূদিত হয়েছে। উর্দু ও হিন্দি ভাষায় তাঁর ৩০টি ছোটগল্প সংকলন এবং ২০টি উপন্যাস প্রকাশিত হয়েছে। কৃষণ চন্দরের গল্পগ্রন্থগুলির মধ্যে 'তিলিসম্-এ-খেয়াল’, ‘টুটে তারে', ‘পুরানে খুদা’, ‘অন্নদাতা', ‘তিন গুন্ডে', ‘অজন্তা সে আগে’, ‘নয়ে আফসানে’, ‘মজাহিয়া আফসানে', 'মিস নৈনিতাল', 'কাশ্মীর কি কহানী', ‘নয়ে গুলাম', 'কিতাব কা কফন', 'কালা। সুরাজ’, ‘হম বহশী হ্যায়' ইত্যাদি উলেখযোগ্য। তাঁর উপন্যাসগুলোর মধ্যে 'শিকাস্ত’, ‘যব খেত জাগে’, ‘গদ্দার', কাগজ কি নাও', কার্নিওয়ালা', 'বাওন পাতে, ‘আয়নে একেলে হ্যায়’, ‘আধা রাস্তা', ‘তুফান কি কালিয়া' প্রভৃতি বিশেষভাবে উল্লেখযোগ্য। শিশুদের জন্য রচিত ‘দাদর পুলকে বাচ্চে’, ‘লাল তাজ’, ‘উল্টা দরখৎ', 'চিড়িয়া কি আলিফ লায়লা' শিশু-সাহিত্যের সীমানা ছাড়িয়ে মহৎ সাহিত্যের মর্যাদা লাভ করেছে। 

এছাড়া রয়েছে তাঁর শৈশব স্মৃতিচারণমূলক রচনা 'ইয়াদোঁ কি চিনার'। 'দরওয়াজা' তাঁর উল্লেখযোগ্য নাটিকা সংকলন। তাঁর রম্যরচনা সংকলনগুলির মধ্যে 'দেওতা আওর কিষাণ’, নজারে’, ‘এক গদ্ধে কি সওঁজা' বিশেষ উল্লেখের দাবি রাখে। তাঁর রম্যরচনাগুলি একাধারে হাস্য-কৌতুক ও ব্যঙ্গ-বিদ্রুপে সমুজ্জ্বল। তীক্ষ্ণ ছুরির ফলার মতো সেগুলি পাঠকের চোখের সামনে ঝলসিয়ে ওঠে।

এই পোষ্টটিতে এহেন বিশিষ্ট লেখকের অসাধারণ একটি উপন্যাস শেয়ার করা হল। এটি একটি অনুবাদিত উপন্যাস যেটি 'দাদর পুলকে বাচ্চে' নামে কৃষণ চন্দরের মুল উপন্যাস থেকে অনুবাদ করা হয়েছে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
অথবা
ইপাব
অথবা
মোবি
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা অসাধারণ একটি অনুবাদিত উপন্যাস 'ভগবানের সাথে কিছুক্ষণ - কৃষন চন্দর' -এর বাংলা পিডিএফ, ইপাব ও মোবি সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment