ঠগী - শ্রীপান্থ ইপাব ও পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, June 3, 2022

ঠগী - শ্রীপান্থ ইপাব ও পিডিএফ


 ঠগী - শ্রীপান্থ বাংলা বই ইপাব ও পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ঠগী'
লেখক- শ্রীপান্থ (নিখিল সরকার)
বইয়ের ধরন-  ঐতিহাসিক কাহিনী
ফাইলের ধরন- পিডিএফ ও ইপাব
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৮৩
ডিজিটাল বইয়ের সাইজ- ১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত,

ঠগী - শ্রীপান্থ ইপাব ও পিডিএফ

এই বইটিতে সত্যিকারের ঠগীদের গল্প। ১৩ থেকে ১৮ শতক জুড়ে ভারতবর্ষে চলেছে ঠগীদের ভীষনরকম উৎপাত। তখন ভারত ছিল যেন এক অবিশ্বাস্য দেশ। সম্পুর্ন ভারতবর্ষময় ছদ্মবেশে বেড়াত দুর্ধর্ষ এক খুনীর দল। সেইসময় পথিক ঘর থেকে বের হলে আর গন্তব্যে পৌঁছাতো না, কোথায় হারিয়ে যেত। তীর্থযাত্রী, সিপাই, জমিদার, ব্যবসায়ী, নারী, শিশু হারিয়ে যেত। তাদের আর কোথাও খুঁজে পাওয়া যেত না। প্রায় ৫০০ বছর ধরে তৎকালীন ভারতে এই হারিয়ে যাওয়াই ছিল প্রতিদিনের ঘটনা।

সেইসময় ডাকাত দলের উৎপাত ছিল জলে-স্থলে। সামান্য জিনিসের জন্য তারা মানুষ মেরে ফেলতো। সেইসঙ্গে ছিল ধুতুরিয়া, ঠ্যাঙ্গারে, তুসমাবাজ ঠগ, মেকফানসা, ছেলেধরা। কিন্তু সবচেয়ে বিভৎস আর ভয়ঙ্কর ছিল "ঠগী" নামক খুনে বাহিনী।

কারণে অকারণে এই বাহিনী নিরীহ পথিকদের মেরে ফেলত। শুধু মেরে ফেলতো বললে ভুল হবে, মেরে বাতাসে মিলিয়ে দিত। কেউ কোনদিন তাদের চিহ্ন পেত না। ঠগীরা শুধু খুনীই নয়, ঠগী এক বিচিত্র বিশ্বাসের নাম। এটা যেন একটা ধর্ম। তাদের দেবী ছিল ভবানী বা কালী। হিন্দু মুসলমান উভয়েরই ছিল এই দলে। তাদের বিশ্বাস দেবী ভবানীর নির্দেশেই তারা নিরীহ মানুষদের  খুন করত। তাদের ছিল নিজস্ব ভাষা, ইশারা, সংকেত।  ঢাল, তলোয়ার, বন্দুক বা ছুড়ি তারা ব্যবহার করত না। তারা খুন করতো হলুদ রঙের ছোট্ট একটা রুমাল দিয়ে। বিপদের বন্ধু সেজে নিরীহ পথিককে ভালোব্যবহার করে তাদের সঙ্গে মিশে এই রুমাল দিয়েই দিত ফাঁস। তারপর দেহ গায়েব।  প্রায় ৫০০ বছর ধরে এই ঠগীদের নৃশংসতা চলেছিল কেউ দমাতে পারছিল না।
আঠারো শতকের শুরুতেই সদ্য কুড়িতে পাদেওয়া ইংরেজ যুবক উইলিয়াম হেনরী স্লীম্যান কলকাতায় আসার আগে কেউ ভাবতেও হয়তো পারেনি ভারতবর্ষ কখনো ঠগীদের কবল থেকে মুক্ত হবে। ভারতে আসার কিছুদিন পর ফোর্ট উইলিয়াম কলেজের লাইব্রেরীতে ফরাসী পর্যটক এম থিভেনটের লেখা ভ্রমণকাহিনীতে তিনি প্রথম ঠগীদের কথা জানতে পারেন । আর তখন থেকেই শুরু হয় তার ঠগী খোঁজার নিরলস প্রচেষ্টা। আর এই প্রচেষ্টায় এতটাই নিমগ্ন হয়ে পরেন যে তার নাম হয়ে যায় ঠগী স্লীম্যান। কঠোর পরিশ্রম, একাগ্রতা আর নিরলস প্রচেষ্টায় বছরের পর বছর ধরে একেকটা ঠগী দলকে দমন করেন স্লীম্যান। তাদের মুখে শোনেন ঠগীদের সব ঘটনা। খুনের ঘটনা, বিভৎসতা, পরিকল্পনা, আর বিচিত্র বিশ্বাস সবকিছু। উদ্ধার করেন হারিয়ে যাওয়া হাজার হাজার পথিকের অস্থিকঙ্কাল। প্রায় ৩০ বছর ধরে দিনের পর দিন লেগে থেকে ভারতকে ঠগীমুক্ত করেন স্লীম্যান।
এক দুর্ধর্ষ ও দুর্দান্ত বিস্ময়কর নন-ফিকশন বই। ইতিহাস নয় যেন থ্রিলার।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

এবং

ইপাব
প্রিয় পাঠকগণ, ঐতিহাসিক কাহিনী বই- 'ঠগী - শ্রীপান্থ'-এর ইপাব ও পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment