উপনিষদের আলো - মহেন্দ্রনাথ সরকার পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, March 29, 2022

উপনিষদের আলো - মহেন্দ্রনাথ সরকার পিডিএফ


 উপনিষদের আলো - মহেন্দ্রনাথ সরকার, ধর্মমুলক বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'উপনিষদের আলো'
লেখক- মহেন্দ্রনাথ সরকার
বইয়ের ধরন- হিন্দু ধর্মমুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৭০
ডিজিটাল বইয়ের সাইজ- ২৫এমবি
আপলোডার- বিদ্যা নস্কর
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

উপনিষদের আলো - মহেন্দ্রনাথ সরকার

ভারতের অধ্যাত্ম শাস্ত্রের ভেতর উপনিষদের মত পুস্তক বিরল। ভারতের কেন, সমস্ত জগতের অধ্যাত্ম-ভাণ্ডারে এমন অলৌকিক জ্ঞানপূর্ণ অবদান আর দেখতে পাওয়া যায় না। পরমতত্ত্ব সম্বন্ধে এতে কখন কবিত্বে, কখন কথোপকথনে, কখন বিচারে, যেমন সরল অথচ গভীর, আনন্দদায়ক অথচ জ্ঞানপ্রদ উপদেশ আছে, অন্য কোথাও তা আছে কি না সন্দেহ। উপনিষদের আলোচনায় কি প্রাচ্যে, কি প্রতীচ্যে, সর্বত্রই মনীষীরা পেয়েছেন জ্ঞান ও অধ্যাত্ম-প্রসাদ।
ব্রহ্মবিদ্যা ভারতের অতুলনীয় সম্পদ। এই ব্রহ্মবিদ্যার আকর উপনিষদ । আচার্যেরা উপনিষদকে অবলম্বন করে ব্রহ্মবাদ স্থাপিত করেছেন। বাদরায়ণের ব্ৰহ্মসূত্র উপনিষদের বাক্যকে নিয়েই আচার্য শঙ্কর লিখেছেন, এই সূত্র গুলি বেদান্ত-বাক্যের পুষ্পস্তবক। উপনিষদের এমন গাম্ভীৰ্য ও সারবত্বা যে পরবর্তী আচার্যেরা এরই তত্ত্বানুসন্ধানে দর্শন শাস্ত্র রচনা করেছেন।

উপনিষদের সত্য চিরন্তন সত্য। ভারতের চিন্তাধারায় প্রাচীন আচাৰ্যদের উপনিষদ অবলম্বন; একালের আচাৰ্যদের ও অবলম্বন উপনিষদ। রাজা রামমোহন এবং মহর্ষি দেবেন্দ্রনাথের সাধনার ভিত্তি ছিল উপনিষদ। বিবেকানন্দ, শ্ৰীঅরবিন্দ ও রবীন্দ্রনাথের চিন্তাধারার মূল উৎস উপনিষদে। রবীন্দ্রনাথ লিখেছিলেন, “উপনিষদের তত্ত্বকে আমি জীবনের সাধনা বলে গ্রহণ করেছি।” শ্রীঅরবিন্দ তাঁর যোগসাধনার প্রথম সন্ধান পেয়েছেন ঈশা উপনিষদে। উপনিষদে অধ্যায় জীবনের এমন সার তত্ত্ব নিহিত আছে যা আজও ব্ৰহ্মবিদ্যার অনুশীলনে আর ব্রহ্মানুভূতির তৎপরতায় উদ্বোধিত করে। সেখানে অধ্যাত্ম জীবনের চরম পরিণতি। পরবর্তী যুগের সমস্ত ভারতীয় আদর্শগুলি উপনিষদে সূত্রাকারে আছে। কি জ্ঞানবাদ, কি ভক্তিবাদ, কি আধ্যাত্মযোগ, উপনিষদে সব পথগুলির নির্দেশ দেখতে পাই। হিন্দুর সকল চিন্তাধাৱাই যেন উপনিষদের ব্যাখ্যা। তবু-গবেষণায় অনেক নতুন তথ্যের উদ্বোধন হলেও, সিদ্ধান্তের দৃষ্টি উপনিষদকে অতিক্রম করতে পারেনি। তার কারণ মানুষের দিব্য প্রেরণার ও চেতনার উন্মুক্ত গতি উপনিষদে যেমন প্রকাশ পেয়েছে, আর কেথাও তেমন পায়নি। 


* এছাড়া পড়ুন-
> উপনিষদের দর্শন - হিরন্ময় বন্দ্যোপাধ্যায়



সংখ্যায় উপনিষদ হচ্ছে একশো আট। একশো আটের বদলে কেউ একশো বারও বলেন। সব উপনিষদই অবশ্য সমান প্রামাণ্য নয়। তবে ঈশা, কেন, কঠ, প্রশ্ন, মাণ্ডুক্য, মুন্ডুক, ঐতরীয়, তৈত্তিরীয়, ছান্দোগ্য, বৃহদারণ্যক, এই দশটির প্রামাণিকতা সম্বন্ধে কোন সন্দেহ থাকতে পারে না। উপনিষদের শ্রেণী বিভাগ করা অসম্ভব নয়। তত্ত্বের গভীরতায়  এবং ভাষায় তারতম্যে বৃহদাণ্যক, ছান্দোগ্য, তৈত্তিরীয় ঐতরেয়, ঈশা, কেন, কঠ, প্রশ্ন, মুন্ডুক, মাণ্ডুক্য এইগুলিই প্রধান। কিন্তু এদের ভেতরও ভাষা ও ভাবের গাম্ভীর্যে বৃহদারণাক, ছান্দোগ্য, তৈত্তিরীয়, ঈশা, কেন, কঠ, মুণ্ডক প্রথম শ্রেণীর।

এই গ্রন্থটিতে রচনাকার উপনিষদের সার কথাগুলি সহজ ও সরলভাবে বলবার চেষ্টা করেছেন।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, হিন্দু ধর্মমুলক গ্রন্থ 'উপনিষদের আলো - মহেন্দ্রনাথ সরকার' বইটির পিডিএফ সংগ্রহ করুন।

No comments:

Post a Comment