গল্প সমগ্র - প্রবোধকুমার সান্যাল পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, February 22, 2022

গল্প সমগ্র - প্রবোধকুমার সান্যাল পিডিএফ


 গল্প সমগ্র - প্রবোধকুমার সান্যাল, বাংলা ছোটগল্প বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'গল্প সমগ্র'
লেখক- প্রবোধকুমার সান্যাল
বইয়ের ধরন- ছোট গল্প সংগ্রহ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৯৪
ডিজিটাল বইয়ের সাইজ- ২৪এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

গল্প সমগ্র - প্রবোধকুমার সান্যাল

একদা প্রবোধকুমার সান্যাল মহাশয় বিচিত্র বিষয় ও বিস্ময়কর রচনাশক্তির প্রসাদে বাঙালি পাঠকসমাজে অসাধারণ জনপ্রিয়তা অর্জন করেছিলেন। কথাসাহিত্য ও ভ্রমণসাহিত্যেই তাঁর অসপত্ন অধিকার। সমগ্র জীবন ধরে নানা অভিজ্ঞতার ঘাটে ঘাটে ঘুরেছেন, কখনো মরু পর্বতে, কখনো জলজঙ্গল পরিবেষ্টিত-আদ্রভূমির দেশে তিনি পরিব্রাজক হয়ে পরিক্রমণ করেছেন। সেই সমস্ত দুর্লভ অভিজ্ঞতা তার চেতনাকে সম্প্রসারিত করেছে, রচনাশক্তিকে সৃষ্টিমলক শিল্পকর্মে সার্থক করেছে। জীবনের স্বাদু প্রত্যয়, তীব্র তিক্ত বিষন্নতা, প্রেমের পুজোপচার, আবার ব্যর্থতার শূন্যতা তাকে ঘিরে ধরেছিল, কিন্তু তিনি সমস্ত খণ্ডতাকে পিছনে পেলে পুর্ণের সন্ধান করেছেন।
তাঁর উপন্যাস, ছোটগল্প ও হিমালয় প্রমণ-কাহিনী তাঁর শিল্পীপ্রতিভাকে উচ্ছলতা দিয়েছে, তীক্ষ্মতা দিয়েছে, সবলয়িত করেছে। মনের দিক থেকে একটু আবেগধর্মী, কিন্তু মননের দিক থেকে তীক্ষ্মাধী, প্রবোধকুমার একসময়ে রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র, শৈলজানন্দ প্রভৃতি জ্যোতিকদের উপস্থিতি সত্ত্বেও নিজের জন্য একটি জ্যোতিকমণ্ডল নির্মাণ করেছিলেন, যেটি তাঁর গল্পেই বিশেষভাবে ধরা পড়েছে। আঙ্গিক, বিষয়বস্তু ও পরিনাম বিার করলে তাঁর গল্পগুলিকে একটি নিটোল লাবণ্যের মতো মনে হবে, আমাদের পার্শ্বচর।

তাঁর অধিকাংশ গল্পের পটভূমিকা মধ্যবিত্তসমাজকে অবলম্বন করে গড়ে উঠেছে, চরিত্রগুলিও সেই সমাজের প্রতিনিধি। অবশ্য নিম্নমধ্যবিত্ত সমাজের অসহ্য ক্লেশও তাঁর কোনো কোনো গল্পে বাস্তবতার ধম্রনিঃশবাসী পরিবেশ সৃষ্টি করেছে। অনেক গল্পের অন্তিম পরিণতি মোহভঙ্গ ও নৈরাশ্য, কোথাও বা আত্মবিনাশ কখনো চকিত চমকের মতো একটা বিশেষ দিক চরিত্রটিকে আমাদের কাছে মুহুর্তের জন্য স্পষ্ট করে তোলে।

ছোট গল্প থেকে পাঠক অপ্রত্যাশিত নাটকীয়তা চায়। সেদিক থেকে তাঁর এই গল্পগুলির এত জনপ্রিয়তার কারণ বোঝা যায়। কোনো বিশেষ তত্ত্বকথা নয়, সমস্যা নয়, রচনাকর্মের মারপ্যাঁচ নয়, সহজ জীবনের পরিচিত রস, যা কখনো তরল ফেনোচ্ছাস, কখনো বা ক্লেমতিক্ত, প্রবোধকুমারের গল্পের প্রধান আকর্ষণ। সব বয়সীর পাঠক-পাঠিকা গল্পগুলি থেকে মনের আনন্দ খুঁজে পাবেন।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে ছোট-গল্প সংগ্রহ বই 'গল্প সমগ্র - প্রবোধকুমার সান্যাল' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment