একুশটি বংলা গল্প পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, February 10, 2022

একুশটি বংলা গল্প পিডিএফ


 একুশটি বংলা গল্প, বাংলা ছোটগল্প পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'একুশটি বংলা গল্প'
লেখক- বিভিন্ন বিশিষ্ট লেখকগণ
সম্পাদনা- অরুনকুমার মুখোপাধ্যায়
বইয়ের ধরন- ছোটগল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩১০
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,

একুশটি বংলা গল্প

ভারতীয় পাঠকসমাজের জন্যে ন্যাশনাল বুক ট্রাস্ট 'আদান-প্রদান’ পরিকল্পনা অনুযায়ী সংবিধান অনুমোদিত ভারতীয় ভাষাগুলিতে রচিত ছোটগল্পের সংকলন ও বিভিন্ন ভারতীয় ভাষায় তার অনুবাদ প্রকাশের যে সংকল্প গ্রহণ করেছেন, তার অন্তর্ভুক্ত এই বাংলা ছোটগল্প সংকলন। আমাদের চেনাকালের মানুষ ও সমাজের ছবি এই সংকলন থেকে পাওয়া যাবে।
বাংলা ছোটগল্পের প্রথম সার্থক শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর হাতেই ছোটগল্প প্রাণ পেয়েছে। আশ্চর্য বিকাশ লাভ করেছে। ছোটগল্পের সব দিকেই তাঁর প্রতিভার স্বাক্ষর রয়েছে। প্রেম, প্রকৃতি, সমাজসমস্যা, দার্শনিকতা, কাব্যধর্মিতা, রোমান্স, ইতিহাস, ব্যঙ্গ: সব ক্ষেত্রেই তাঁর স্বচ্ছন্দ বিহার। 1890 থেকে 1940 খৃস্টাব্দ পর্যন্ত অর্ধশতাব্দী ধরে তিনি গল্প লিখেছেন।
 রবীন্দ্রনাথের সমকালে ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়, প্রভাতকুমার মুখোপাধ্যায়, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ও প্রমথ চৌধুরী বাংলা ছোটগল্প ভাণ্ডারকে বিচিত্র শস্যে সমৃদ্ধ করেন।
বর্তমান সংকলনে আমাদের চেনাকালের ছোটগল্প ক্ষেত্র থেকে গল্পগুলি নির্বাচন করা হয়েছে। রবীন্দ্রনাথ ও শরৎচন্দ্র ঠিক আমাদের চেনাকালের নন। রবীন্দ্র ও শরৎ-পরবর্তী বাংলা ছোটগল্পে বিগত বছরগুলি ধরে বাঙালী মানসিকতার বিচিত্র অভিজ্ঞতা রূপায়িত হয়েছে। সে কারণে শরৎ পরবর্তী বাংলা ছোটগল্পের পর্ব থেকে সাম্প্রতিক পর্ব পর্যন্ত যে বিচিত্র গল্পসম্ভার, তার থেকেই গল্পগুলি সংকলিত হয়েছে।
বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথ-শরৎচন্দ্রের অব্যবহিত পরবর্তী যে পর্ব, তারই নাম কল্লোল-পর্ব। এই পর্বের সময়সীমা 1923 থেকে 1939 খৃস্টাব্দ। কল্লোল-কালিকলম-গোষ্ঠীর ছোটগল্প লেখক বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা ও ভারতে ইংরেজবিরোধী আন্দোলন সত্বেও মোটামুটি শান্তি ও সুস্থিতির মধ্যে গল্প লিখতে পেরেছিলেন। এই পর্বেই দেখা দিলেন তারাশংকর বন্দ্যোপাধ্যায়, অচিন্ত্যকুমার সেনগুপ্ত, প্রেমেন্দ্র মিত্র, বুদ্ধদেব বসু, মণীশ ঘটক (যুবনাশ্ব), প্রবোধকুমার সান্যাল, ভবানী মুখোপাধ্যায়। বিচিত্রা ও শনিবারের চিঠির পাতায় দেখা দিলেন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, অন্নদাশঙ্কর রায়, বনফুল, বিভূতিভূষণ মুখোপাধ্যায়, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়, রবীন্দ্রনাথ মৈত্র, পরিমল গোস্বামী, সজনীকান্ত দাস, প্রেমাঙ্কুর আতর্থ, সরোজকুমার রায়চৌধুরী, প্রমথনাথ বিশী, গজেন্দ্রকুমার মিত্র, আশাপূর্ণ দেবী, মনোজ বসু, বিমল মিত্র এই পর্বেই দেখা দিয়েছেন পরশুরাম (রাজশেখর বসু) উৎকৃষ্ট ব্যঙ্গকৌতুক হাস্যরসের গল্প নিয়ে।
বাংলা ছোট গল্পের আর একটা পর্ব এই শতাব্দীর দ্বিতীয়ার্ধে সঙ্কুচিত হয়েছে। এই পর্বের অন্তর্ভুক্ত যে তরুণ গল্পকারবৃন্দ, তাঁদের জন্ম হয়েছে 1930 থেকে 1940-এর মধ্যে। বস্তুত এরা নতুন প্রজন্মের লেখক। সৈয়দ মুস্তাফা সিরাজ, মতি নন্দী, সুনীল গঙ্গোপাধ্যায়, শ্যামল গঙ্গোপাধ্যায়, বরেন গঙ্গোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, প্রফুল্ল রায়, অতীন বন্দ্যোপাধ্যায়, দিব্যেন্দু পালিত, দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, দেবেশ রায়, সন্দীপন চট্টোপাধ্যায়, কবিতা সিংহ, লোকনাথ ভট্টাচার্য, শঙ্কর এই পর্বের অন্তর্ভুক্ত গল্পলেখক।
এই নতুন প্রজন্মের গল্পকারকদের সঙ্গে অব্যবহিত পূর্ব পর্বের গল্প লেখকদের কোনো মিল নেই। এ এক নতুন গোষ্ঠী।
একুশটি অসাারণ ছোটগল্প সংকলন।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি ছোটগল্প সংগ্রহ বই 'একুশটি বংলা গল্প' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment