বেদ বাণী - মতিলাল সেন পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, February 14, 2022

বেদ বাণী - মতিলাল সেন পিডিএফ


 বেদ বাণী - মতিলাল সেন, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বেদ বাণী'
প্রকাশক- মতিলাল সেন
বইয়ের ধরন- হিন্দু ধর্মীয় বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৯০
ডিজিটাল বইয়ের সাইজ- ৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বেদ বাণী - মতিলাল সেন



হৃদয়ের দেবতাকে জাগ্রত, জীবন্ত বলিয়া বিশ্বাস করিবে। তাহার সহিত কথা বলিবে, তাহার নিকটে প্রার্থনা করিবে, তাহার দিকে তাকাইয়া থাকিবে, তাহাকে সাজাইয়া দিবে ও বারংবার প্রণাম করিবে। তাহার অনুমতি লইয়া, তাহার কৃপা ভিক্ষা করিয়া, তাহারই প্রীতির জন্য, সমুদয় কর্তব্যকৰ্ম্ম সুসম্পন্ন করিতে যত্নবান হইবে। তিনিই তোমার ইষ্ট, তিনিই তোমার গুরু, তিনিই তোমার আশ্রয়, তিনিই তোমার সহায়, তিনিই তোমার বন্ধু, তিনিই তোমার প্রিয়তম, তিনি তোমারই, তুমি তারই। তুমি সৰ্ব্বদা তাহার দিকে তাকাইয়া থাক, তাহার উপরই নির্ভর কর। এই পরিবর্তনশীল সংসার সৰ্ব্বদাই মানব-মনকে মুগ্ধ করিতে প্রয়াসী। তুমি সাবধান থাকিও,কখনও যেন এখানকার কিছুতেই আশা ও বিশ্বাস স্থাপন করিও না। মনে রাখিও এই নশ্বর জগৎ আমাদের চির-বাস-স্থান নয় ; যে অল্পকিছুকাল এখানে—এই পান্থশালায় থাকিতে হইবে, সেই সময়টুকুর মধ্যেই কৌশলপূৰ্ব্বক এমন কিছু করিয়া লইতে হইবে, যাহা আমাদিগকে চির-অমরত্ব প্রদান করিতে সমর্থ। তাই, একটু সময়ও হেলায় হারাইও না, একটু কালও অসতর্ক থাকিও না। সুযোগগুলি অনেক সময়েই আমাদের অজ্ঞাতসারে আসিয়া আবার আমাদের অজ্ঞাতসারেই পলায়ন করে। কখনও কখনও, তাহাদের প্রস্থানের পরে তাহাদের সংবাদ পাইয়া, ২/৪ মিনিট কাল বৃথা অনুতাপ করি মাত্র। কাজেই, সাবধান থাকিও। বিচারের মশাল যেন কখনও নিভিয়া না যায়। কিন্তু, কেবল বিচারেও কুলাইবে না। সংসারের পিচ্ছিল পথে দুর্বল মানবের জন্য প্রার্থনার যষ্টিখানিও বিশেষ আবশ্যক। যখনই শক্তির অল্পতা বোধ করিবে, সন্দেহ ও অবিশ্বাস আক্রমণ করিবে, দুর্বলতার যন্ত্রণা অনুভূত হইবে, তখনই যুক্তকরে ও উদ্ধানেত্রে প্রার্থনা করিও, মায়ের নিকটে কাঁদিতে কাঁদিতে আবদার করিও ; দেখিবে—মেঘমালা ধীরে ধীরে অপসারিত হইতেছে, প্রাণে শান্তির বাতাস বহিতেছে, অভয়দায়িনী বিশ্ব-জননীর কোলে তুমি স্থান পাইয়াছ। মনে রাখিও, প্রার্থনা অসাধ্য সাধন করিতে সমর্থ ; মায়ের কোষাগারে এমন কোন সিন্দুক নাই, যাহা প্রার্থনার চাবিতে খোল যায় না। তাই বলিয়া কিন্তু মায়ের কাছে যা-তা চাহিতে হইবে না। মহারাজাধিরাজের চরণতলে উপস্থিত হইয়া কোন্ মূখ ধূলিমুষ্টির জন্য প্রার্থনা করিবে? জীবনের যাহা সার—সাধনের যাহা লক্ষ্য—অন্যের নিকটে যাহা পাওয়া যায় না—যাহা পাইলে জীবন শান্তিময়, মধুময় হইয়া যায়— এমন অমূল্য ধনই মায়ের নিকটে চাহিতে হইবে। ব্যাকুল হৃদয়ে চাহিবে—যতদিন না পাও, ততদিনই চাহিবে— অনবরত চাহিবে ; এইরূপে সরলভাবে চাহিতে চাহিতেই মিলিবে—প্রার্থনা পূর্ণ হইবে—জীবন ধন্য হইবে—সমুদয় অভাব দূর হইবে। আজ এই পর্যন্ত। সাধন-ভজন যথাসম্ভব গোপনে রাখাই ভাল।
কোনও মহাপুরুষ বিভিন্ন সময়ে বিভিন্ন সাধকের কল্যাণার্থ যে সকল পত্র লিখিয়াছেন, তাহার কয়েকখানি মাত্র এই ক্ষুদ্র গ্রন্থাকারে প্রকাশ করা হয়েছে। উদ্দেশ্য—যদি আর কাহারও কল্যাণ হয়।
এই গ্রন্থের মধ্যে অধ্যাত্ম-রাজ্যের যে সকল তথ্য মিলিবে, তাহার একটাও অনুমান-কল্পনা-বা-অতিরঞ্জন-মূলক নহে; সকলই অনুভূতির কথা। আপনারাও সেই জ্বলন্তসত্যকে লাভ করুন, ইহাই প্রার্থনা। ওম।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা হিন্দু ধর্ম সম্পর্কিত অমূল্য একটি বই 'বেদ বাণী - মতিলাল সেন' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment