সংসদ বাঙালী চরিতাভিধান পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, January 3, 2022

সংসদ বাঙালী চরিতাভিধান পিডিএফ


 সংসদ বাঙালী চরিতাভিধান, সম্পাদিত জীবনী সংগ্রহ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'সংসদ বাঙালী চরিতাভিধান'
সম্পাদনা- শ্রীসুবোধচন্দ্র সেনগুপ্ত, অঞ্জলী বসু
বইয়ের ধরন- পরিচিতি/জীবনী সংগ্রহ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬৪৬
ডিজিটাল বইয়ের সাইজ- ৭৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,

সংসদ বাঙালী চরিতাভিধান

প্রায় সাড়ে তিন সহস্র জীবনী-সম্বলিত আকরগ্রন্থ

প্রকাশকের বক্তব্য:
মনীষী কার্লাইল বলেছেন যে, ইতিহাস মহামানবের চরিত্রের সমষ্টিমাত্র। এ দাবির মধ্যে অত্যুক্তি থাকতে পারে, কিন্তু এ কথা কেউ অস্বীকার করবেন না যে মানুষই মানুষের ইতিহাস রচনা করে এবং এই ইতিহাস-রচনায় শ্রেষ্ঠ ও বিশিষ্ট মানবের দান সমধিক স্মরণীয়। শিক্ষায় সংস্কৃতিতে উন্নত দেশে জীবনীগ্রন্থ এবং চরিতাভিধান-জাতীয় গ্রন্থের প্রকাশ যথেষ্ট। আমাদের দেশেও জীবনী-গ্রন্থের প্রয়োজন বিভিন্ন ক্ষেত্রে শিক্ষিত ব্যক্তিমাত্রেই অনুভব করে থাকেন। বাংলা ভাষায় এই জাতীয় গ্রন্থ বেশ কয়েকখানা রচিতও হয়েছে। উপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের 'চরিতাভিধান', শিবরতন মিত্রের 'বঙ্গীয় সাহিত্যসেবক’, হরিমোহন মুখোপাধ্যায়-সম্পাদিত ‘বঙ্গভাষার লেখক', বঙ্গীয় সাহিত্য পরিষৎ প্রকাশিত 'সাহিত্য সাধক চরিতমালা', শশিভূষণ বিদ্যালঙ্কার সঙ্কলিত ‘জীবনীকোষ', সুধীরচন্দ্র সরকার সঙ্কলিত ‘জীবনী-অভিধান' ছাড়াও নগেন্দ্রনাথ বসু সম্পাদিত ‘বিশ্বকোষ', বঙ্গীয় সাহিত্য পরিষৎ কর্তৃক প্রকাশিত 'ভারতকোষ' প্রভৃতি সঙ্কলন-গ্রস্থে এবং কোন কোন বাংলা অভিধানেও জীবন-চরিত সন্নিবিষ্ট হয়েছে। বাংলা ভাষায় রচিত এইসব জীবনী অভিধানে সর্বভারতীয় ও বিদেশীয় এবং কোন কোন ক্ষেত্রে পৌরাণিক চরিত্র সঙ্কলিত আছে; আর কোন কোন চরিত গ্রন্থে বিশেষ কোন সম্প্রদায় বা গোষ্ঠীর উল্লেখযোগ্য ব্যক্তির জীবনী প্রাধান্য পেয়ে এসেছে। সাহিত্যিক, শিল্পী, বিপ্লবী প্রভৃতি সম্প্রদায়ের জীবনীকোষ এর উদাহরণ। কিন্তু সর্বক্ষেত্রে সর্ব অবস্থায় বাঙালীর এবং বাঙলাদেশে যাঁরা নিজেদ্রে ব্যক্তিত্বের স্বাক্ষর রেখে গেছেন তাঁদেব পরিচায়ক জীবনী-অভিধানের একান্ত অভাব আছে। সেই অভাব পরিপূরণের কাজে সাহিত্য সংসদ এই “বাঙালী চরিতাভিধান” গ্রন্থ প্রকাশনে উদ্যোগী হযেছে। ...

যেসব ব্যক্তি তাঁদের কর্ম বা সৃষ্টির দ্বারা বাঙলার ইতিহাস ও বাঙালীর জীবনে ছাপ রেখে গেছেন পরলোকগত সেই কৃতী সন্তানদের জীবনী এই গ্রন্থে লিপিবদ্ধ করা হয়েছে। ঐতিহাসিক কাল থেকে ১৯৭৬ খ্রীষ্টাব্দের ফেব্রুযারী পর্যন্ত এর পরিধি। এই পরিধি বিরাট, কিন্তু এই সময়কার লিখিত ইতিহাস বা বিববণ সর্বক্ষেত্রে সহজপ্রাপ্য নয়। তাছাড়া জীবনী-সংগ্রহের কাজে তথ্যের অপ্রতুলতাও একটা মস্ত বড় বাধা। তা সত্ত্বেও সঙ্কলনের কাজ যাতে ত্রুটিমুক্ত হয় তজ্জন্য আপ্রাণ চেষ্টা করা হয়েছে।

সংক্ষিপ্ত জীবনী রচনায় উল্লেখযোগ্য তথ্য যাতে বাদ না পড়ে সেদিকে সতর্ক দৃষ্টি দেওয়া হয়েছে। খ্যাতিমান ব্যাক্তির জীবনীর পাশাপাশি অখ্যাত ব্যাক্তির জীবনীও লিপিবদ্ধ করা হয়েছে যাতে বঙ্গমাতার সেইসব সুসন্তানদের স্মৃতি বিলুপ্ত না হয়ে যায়।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা জীবনী সংগ্রহ বই 'সংসদ বাঙালী চরিতাভিধান' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment