পৌরাণিক গল্পসমগ্র : বিষ্ণুপুরাণ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, January 4, 2022

পৌরাণিক গল্পসমগ্র : বিষ্ণুপুরাণ পিডিএফ


 পৌরাণিক গল্পসমগ্র : বিষ্ণুপুরাণ, বাংলা পুরাণ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'পৌরাণিক গল্পসমগ্র : বিষ্ণুপুরাণ'
লেখক- শতদ্রুশোভন চক্রবর্তী
বইয়ের ধরন- পৌরাণিক ধর্মগ্রন্থ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৬৪
ডিজিটাল বইয়ের সাইজ- ১০এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

পৌরাণিক গল্পসমগ্র : বিষ্ণুপুরাণ

বিষ্ণুপুরাণের শুরুতে এবং শেষেও পুরাণকে ‘বেদসম্মিতম' অর্থাৎ বেদসদৃশ বলা হয়েছে। পুরাণকে পঞ্চমবেদও বলা হয়। পুরাণের রচনাকাল নির্ণয় দুরূহ হলেও বেদের পরেই যে তার প্রাচীনত্ব তা অস্বীকার করা যায় না। অথর্ববেদে প্রথম পুরাণ কথাটির ব্যবহার দেখা যায়। বৃহদারণ্যক উপনিষদে পাওয়া যায় বেদ, ইতিহাস ও পুরাণের জন্ম পরমেশ্বরের নিশ্বাস বায়ু থেকে। পরবর্তী বায়ু পুরাণে বলা হয়েছে, সষ্টির শুরুতে ব্রহ্মা প্রথমে স্মরণ করেন পুরাণকে। মৎস্যপুরাণম’-এর ত্রি পঞ্চাশ অধ্যায়ে মৎস্যের মুখে ব্যাক্ত হয়েছে :
‘পুরাণাং সর্বশাস্ত্রাণাং প্রথমং ব্ৰহ্মণা স্মৃতম।
অনন্তরঞ্চ বক্তেভ্যো বেদান্তস্য বিনির্গতাঃ ॥'
অথাৎ সমস্ত শাস্ত্রের মধ্যে ব্রহ্মা পুরাণকেই প্রথমে স্মরণ করেন। তারপর তাঁর মুখ থেকে বেরিয়েছিল বেদ।

বিষ্ণুপুরাণের বক্তা পরাশর। তিনি কৃষ্ণদ্বৈপায়ন বেদব্যাসের পিতা। বিষ্ণুপুরাণের শেষ অধ্যায়ে বলা হয়েছে এই পুরাণের উৎসবৃত্তান্ত। প্রথম বলেন ব্রহ্মা, তারপর বিংশতিতম প্রজন্মে পান পরাশর। এ পর্যন্ত পুরাণ শ্রুতিনির্ভর ছিল। অবশেষে মহর্ষি বেদব্যাস এর সংকলন করেন। প্রথমে বিষ্ণুপুরাণ বলেন ব্রহ্মা। তারপর একে একে ঋভু, প্রিয়ব্রত, ভাগুরি, স্তবমিত্র, দধীচি, সারস্বত, ভৃগু, পুরুকুৎস, নর্মদা, ধৃতরাষ্ট্র ও পুরণ নাগ, বাসুকি, বৎস, অশ্বতর, কম্বল, এলাপত্র, বেদশিরাঃ, প্ৰমতি, জাতুকর্ণ ও অন্যান্য মহাত্মা।
বেদব্যাসকে বিষ্ণুপুরাণে বিষ্ণুর অবতার বলা হয়েছে। ব্যাসরূপী বিষ্ণু প্রতি দ্বাপরযুগে বেদকে ভাগ করেছেন। পরাশর যখন বিষ্ণুপুরাণ বলেছেন তখনই আটাশ জন ব্যাস জন্ম পরিগ্রহ করে লীলা সংবরণ করেছেন। সেই আটাশ জন ব্যাসের নাম হলঃ স্বয়ম্ভু, মনু, উশনা, বৃহষ্পতি, সবিতা, মত্যু, ইন্দ্র, বশিষ্ঠ, সারস্বত, ত্রিধামা, ত্ৰিবৃষা, ভরদ্বাজ, অন্তরীক্ষ, বপ্রী, ত্ৰয্যারুণ, ধনঞ্জয়, কৃতঞ্জয়, ঋণজ্য, ভরদ্বাজ, গৌতম, হর্যাত্মা, বেণ, তৃণবিন্দু, ঋক্ষ ( বাল্মীকি নামে খ্যাত ), শক্তি, পরাশর, জাতুকর্ণ, কৃষ্ণদ্বৈপায়ন। (বিষ্ণপুরাণ, অৰ্যশাস্ত্র সংস্করণ, প.১৮৪)।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা অসাধারণ একটি পৌরাণিক ধর্মগ্রন্থ 'পৌরাণিক গল্পসমগ্র : বিষ্ণুপুরাণ' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment