হরিদাসের গুপ্তকথা - ভূবনচন্দ্র মুখোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, January 25, 2022

হরিদাসের গুপ্তকথা - ভূবনচন্দ্র মুখোপাধ্যায় পিডিএফ


 হরিদাসের গুপ্তকথা - ভূবনচন্দ্র মুখোপাধ্যায়, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'হরিদাসের গুপ্তকথা (চার খন্ডে অখন্ড সংস্করণ)'
লেখক- শ্রীভূবনচন্দ্র মুখোপাধ্যায়
বইয়ের ধরন- ভিন্ন ধরনের বাংলা বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬৮০
ডিজিটাল বইয়ের সাইজ- ৬৫এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,

হরিদাসের গুপ্তকথা - ভূবনচন্দ্র মুখোপাধ্যায়

 

আমি হরিদাস। বত্রিশ বৎসর পূর্বে আমি এই বাঙ্গলাদেশেই ছিলাম। সেই সময় আমার বাল্যজীবনের কতক কতক পরিচয় দিয়াছি। জন্মাবধি কতদিন পর্যন্ত মাতাপিতা জানিতাম না, আপন বলিয়া কাহাকেও চিনিতাম না, নানা স্থানে বিচরণ করিয়া কত কষ্টই ভোগ করিয়াছিলাম, কত বিপদেই পড়িয়াছিলাম, তাহা মনে হইলে এখনও আমার সর্ব্বন্দ্রিয়ের সহিত জীবাত্মা শিহরিয়া উঠে। ভাগ্যক্রমে যদিও এখন আমি রাজা, তথাপি পূর্বের অবস্থার সমস্ত কথাই আমার মনে আছে।

জীবনকাহিনীগুলি প্রণালীপক বর্ণনা করিতে হইলে এতদ্দেশের প্রচলিত কথোপকথনের সহজ ভাষাই ব্যবহার করা ভাল ; কেন না, সেই ভাষায় গল্পচ্ছলে লিখিয়া দিলে আপামর সাধারণ সকলেরই হৃদয়গ্রাহিণী হয়। এই আখ্যায়িকাতে সেই ভাষাই আমি অবলম্বন করিব। পূর্বে একবার কতক কতক পরিচয় দিয়াছিলাম, বয়স তখন অল্প ছিল, আমার অনেক গুহ্যকথা তখন আমি ব্যক্ত করিতে পারি নাই, এইবার শেষের কথাগুলির সঙ্গে সেইগুলি পঙ্খানুপুঙ্খরপে খোলসা করিয়া বলিব। গোড়ার কথাগুলি না বলিলে আখ্যায়িকা অসম্পূর্ণ থাকে, অতএব প্রয়োজনীয় ঘটনাবলীও সংক্ষেপে সংক্ষেপে ইহাতে লিপিবদ্ধ থাকিল। পাঠকমহাশয় ! অনুগ্রহপূর্বক অবহিতচিত্তে শ্রবণ করুন।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি চমৎকার ভিন্ন ধরনের বই 'হরিদাসের গুপ্তকথা - ভূবনচন্দ্র মুখোপাধ্যায়' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment