গঙ্গা-বঙ্গ - ব্রতীন্দ্রনাথ মুখোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, January 11, 2022

গঙ্গা-বঙ্গ - ব্রতীন্দ্রনাথ মুখোপাধ্যায় পিডিএফ


 গঙ্গা-বঙ্গ - ব্রতীন্দ্রনাথ মুখোপাধ্যায় বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'গঙ্গা-বঙ্গ'
লেখক-ব্রতীন্দ্রনাথ মুখোপাধ্যায়
বইয়ের ধরন- ইতিহাস বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৭
ডিজিটাল বইয়ের সাইজ- ২এমবি
সৌজন্যে- সৌমেন নাথ (মলাট গ্রুপ)
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

গঙ্গা-বঙ্গ - ব্রতীন্দ্রনাথ মুখোপাধ্যায়

গঙ্গা-বঙ্গ সম্পর্কে দু-চারটি কথাঃ

গঙ্গার প্রবাহের গতি-প্রকৃতির সঙ্গে বঙ্গের (বর্তমানে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের) ইতিহাস ও সংস্কৃতি ওতপ্রোতভাবে জড়িত। বিভিন্ন শাখা-প্রশাখার মারফৎ গঙ্গা এই বঙ্গের মধ্য দিয়েই বঙ্গোপসাগরে মিশেছে। এক সময়ে নিম্ন বঙ্গে গঙ্গার নামযুক্ত একটি রাজ্যও ছিল।
গঙ্গার গতি-প্রকৃতি, বিভিন্ন যুগে বঙ্গের সীমানা এবং গঙ্গার নামযুক্ত রাজ্যের ইতিহাস আলোচিত হয়েছে তিন পরিচ্ছেদে বিভক্ত এই বইটিতে।
প্রতিটি পরিচ্ছেদেরই (১. গঙ্গা যুগে যুগে, ২. বঙ্গ যুগে যুগে, এবং ৩. গঙ্গারিদাই রাজ্য) নিজস্ব মূল্য আছে। তাই বাঙ্গালীর ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে উৎসুক ব্যক্তিদের বইটি অবশ্য পাঠ্য।

লেখক সম্পর্কে দু-চারটি কথাঃ
কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাচীন ভারতীয় ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ভূতপূর্ব কারমাইকেল অধ্যাপক এবং ভূতপূর্ব 'ন্যাশনাল ফেলো ইন হিস্ট্রি’ (আই. সি. এইচ. আর., নয়াদিল্লী) ব্রতীন্দ্রনাথ মুখোপাধ্যায় সারস্বত সমাজে প্রাচীন ভারতীয় এবং মধ্য এশিয়ার ইতিহাসবিদরূপে বিশেষভাবে পরিচিত। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই অধ্যাপক এই দুই অঞ্চলের ইতিহাসের নানা বিষয়ে মৌলিক অবদানের জন্য পরিচিত। তাঁর রচিত পঞ্চাশটি গবেষণাগ্রন্থ এবং দেশে ও বিদেশে প্রকাশিত সাতশো পঞ্চাশের অধিক গবেষণা পত্র তাকে এনে দিয়েছে আন্তর্জাতিক প্রতিষ্ঠা ও সম্মান। তিনি বিভিন্ন সারস্বত কেন্দ্রের নানা সম্মানে ও পদকে ভূষিত। এদের মধ্যে লন্ডনের রয়াল এশিয়াটিক সোসাইটি, এ্যাথেসের গ্রীক ন্যুমিসমাটিক সোসাইটি, কলকাতার এশিয়াটিক সোসাইটি ও ঢাকার ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্টাডি অফ বেঙ্গল আর্ট ইত্যাদির সাম্মানিক সদস্যপদ লাভ এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডি. লিট উপাধিতে ভূষিত হবার কথা বিশেষভাবে উল্লেখযোগ্য। ১৯৯২ খ্রিস্টাব্দে ভারত সরকার শ্রী মুখোপাধ্যায়কে মুদ্ৰাতত্ত্বে তাঁর গবেষণার স্বীকৃতিস্বরূপ পদ্মশ্রী সম্মানে ভূষিত করেন। পূর্ব খরোষ্টী ও খরোষ্টী-ব্ৰাহ্মীর মিশ্রিত লিপির আবিষ্কার এবং শঙ্খলিপির পাঠোদ্ধার শ্রী মুখোপাধ্যায়কে লিপিতত্ত্ব গবেষণার ক্ষেত্রে এক অনন্য স্থানের অধিকারী করেছে। দেশে-বিদেশে নানা আলোচনাচক্র ও অধিবেশনে যোগদান এবং অধ্যক্ষতার পদ লাভ এবং অজস্র বক্তৃতা প্রদানের মাধ্যমে তার নাম ভারততত্ত্ব চর্চার মহলে আজ সুপরিচিত। অধ্যাপক মুখোপাধ্যায় ভারতীয় ইতিহাস কংগ্রেসের ৬১তম অধিবেশনের (২০০১) এবং অল ইন্ডিয়া আর্ট হিস্টি কংগ্রেসের অষ্টম অধিবেশনের (২০০৩) মূল সভাপতিও ছিলেন।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি গুরুত্বপূর্ণ ইতিহাস বই 'গঙ্গা-বঙ্গ - ব্রতীন্দ্রনাথ মুখোপাধ্যায়' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment