বিবেকানন্দের অর্থনৈতিক চিন্তা - সুব্রত গুপ্ত পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, January 12, 2022

বিবেকানন্দের অর্থনৈতিক চিন্তা - সুব্রত গুপ্ত পিডিএফ


 বিবেকানন্দের অর্থনৈতিক চিন্তা - সুব্রত গুপ্ত, বাংলা বই  পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বিবেকানন্দের অর্থনৈতিক চিন্তা'
লেখক- সুব্রত গুপ্ত
বইয়ের ধরন- স্বামী বিবেকানন্দের উপর লিখিত বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১০৭
ডিজিটাল বইয়ের সাইজ- ৭এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বিবেকানন্দের অর্থনৈতিক চিন্তা - সুব্রত গুপ্ত


স্বামী বিবেকানন্দের অর্থনৈতিক চিন্তা সম্বন্ধে কিছু লিখতে যাওয়া দুরূহ ব্যাপার। আমাদের মতো সাধারণ লোকের পক্ষে স্বামীজীকে একটি বিশেষ দিক থেকে বিচার করলে হয়ত তার সম্বন্ধে সব কিছু বলা যাবে না। তার চিন্তাধারা এত ব্যাপক ও এত গভীর যে তার মূল্যায়ন করা খুবই কঠিন। বিবেকানন্দ শুধু মানবপ্রেমিক সর্বত্যাগ সন্ন্যাসী-ই ছিলেন না, তিনি ছিলেন ভারতে উনবিংশ শতাব্দীর শ্রেষ্ঠ চিন্তানায়ক যার চিন্তার ব্যাপ্তি পরিলক্ষিত হয় জীবনে, সমাজের ও দেশের সর্বক্ষেত্রে। তিনি ছিলেন উনবিংশ শতাব্দীর বাংলায় নবজাগরণের শ্রেষ্ঠ প্রতিভূ। যে পটভূমিকায় বিবেকানন্দেব অর্থনৈতিক চিন্তা একটি বিশেষ ধারায় প্রবাহিত হয়েছিল, সে সম্পর্কে আলোচনা বইটি প্রথমেই করা হয়েছে, বিশেষ করে তার পূর্বসূরীদের সঙ্গে বিবেকানন্দের পার্থক্য কোথায় তা-ও এই বইয়ে আলোচিত হয়েছে ।
ভারতের সংস্কৃতি, স্বাধীনতা সংগ্রামের প্রস্তুতি,ধর্ম-চেতনা,সমাজ-চেতনা,গণ-চেতনা, —এগুলিতে বিবেকানন্দের অবদান ছিল অপরিসীম ,-তাছাড়া,সাহিত্য,নন্দনতত্ত্ব, সমাজ দর্শন, রাষ্ট্রনৈতিক চিন্তা, অর্থনৈতিক চিন্তা, সব ক্ষেত্রেই তাঁর চিন্তার মৌলিকতা আমাদের স্তম্ভত করে। এই বইয়ে স্বামীজীর চিন্তাধারায় শুধু একটি দিক নিয়েই আলোচনা করা হয়েছে, এবং সেটা হল তাঁর অর্থনৈতিক চিন্তা। বিবেকানন্দ অর্থনীতিবিদ ছিলেন না। অর্থশাস্ত্রের দুরূহ তত্ত্ব নিয়েও তিনি মাথা ঘামাননি। তাঁর সমসাময়িক অর্থনীতিবিদদের দ্বারা যে তিনি প্রভাবিত হয়েছিলেন তা-ও নয়। তবুও স্বামীজীর নিজস্ব একটি অর্থনৈতিক চিন্তাধারা ছিল, দেশের মানুষের দুঃখ-কষ্ট, অভাবে ও অশিক্ষায় তার প্রাণ কাঁদত বলেই এই চিন্তাধারা একটি নিজ পথে প্রবাহিত হয়েছিল। তাঁর চিন্তার মূল কথা হল - দেশের মানুষের জন্য ক্ষুধার অন্নের ব্যবস্থা করা, দারিদ্র্যের অভিশাপ থেকে দেশবাসীকে মুক্ত করার চেষ্টা চালিয়ে যাওয়া, দেশকে স্বনির্ভরশীল করে অর্থনৈতিক উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাওয়া এবং শ্রমজীবী মানুষকে তার ন্যায্য পাওনা ও অধিকার পেতে সাহায্য করা। দেশের কৃষি ও শিল্পের উন্নয়নের ওপর তিনি গুরুত্ব আরোপ করেছিলেন,-গুরুত্ব আরোপ করেছিলেন ব্যবসা সম্প্রসারণের ওপর এবং স্বনিয়োজিত কর্মসংস্থানের ওপর। স্বামীজী নিয়ে মুক্তি বা রামকৃষ্ণ আন্দোলনের সঙ্গে যারা যুক্ত তাদের মুক্তির কথা বলেন নি, তিনি বলেছেন দেশের মানুষের মুক্তির কথা, সামাজিক ও অর্থনৈতিক স্বাধীনতার কথা।
বিবেকানন্দের অর্থনৈতিক চিন্তার এই বিশেষ দিকটি এই বইতে আলোচনা করা হয়েছে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি গুরুত্বপূর্ণ বই 'বিবেকানন্দের অর্থনৈতিক চিন্তা - সুব্রত গুপ্ত' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment