ভ্রমণ ও সাধুসঙ্গ - শিবশংকর ভারতী পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, January 21, 2022

ভ্রমণ ও সাধুসঙ্গ - শিবশংকর ভারতী পিডিএফ


 ভ্রমণ ও সাধুসঙ্গ - শিবশংকর ভারতী (দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ খন্ড) পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ভ্রমণ ও সাধুসঙ্গ' (দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ খন্ড)
লেখক- শিবশংকর ভারতী
বইয়ের ধরন- ভ্রমণ ও ধর্ম সম্পর্কিত  বই
ফাইলের ধরন- পিডিএফ
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ভ্রমণ ও সাধুসঙ্গ - শিবশংকর ভারতী

এই খন্ডগুলিতে রয়েছে ভারতের বিভিন্ন প্রান্তে অধ্যাত্মধারা বহনকারী অজিকের পথচলতি সাধুসন্ন্যাসীদের অন্তরঙ্গ জীবন ও তাদের নানা চিন্তাভাবনা এবং প্রাচীন ভারতের লুপ্তপ্রায় অনেক গোপন কথা। সাধুসন্ন্যাসীদের জীবনপথ দীর্ঘ--বিচিত্র। তাঁদের অক্ষয় অমৃত কথা মানুষের মনকে সুন্দর, সজীব করে।
বিভিন্ন কঠোরতপা সাধুসন্ন্যাসীদের কথা, নানা ধরনের তপস্যা এবং সন্ন্যাসী সম্প্রদায়ের কথা, যেসব কথা অনেকেরই অজানা কথা- ভারতের লুপ্তপ্রায় শাস্ত্রের অনেক গোপন অজ্ঞাত কথা- এই খণ্ডগুলিতে আলোচিত হয়েছে।
সাধুসঙ্গ যেমন নিজেকে সংশোধন করতে সহায়তা করে, তেমনই মুক্ত করে অধ্যাত্ম-জীবন পথে অগ্রসরতার বাধা - যা পাঠক পাঠিকারা সহজেই উপলদ্ধি করতে পারবেন । লেখকের দেখা উত্তর ভারতের দর্শনীয় স্থানগুলির বর্ণনা এবং ভ্রমণপথের বিবরণ সাবলীল ভাবে বর্ণনা করেছেন—যাতে পথে বেরিয়ে সুন্দরভাবে ঘুরে দেখে আসতে কারও অসুবিধা না হয়। একই সঙ্গে দর্শনীয় তীর্থস্থানগুলির মাহাত্ম্য কথার পাশাপাশি পথচলতি সাধুমহাত্মা আর ভারতের সাধক মহাপুরুষদের সেই স্থানের সঙ্গে জড়িয়ে থাকা জীবনের ছোট ছোট ঘটনা, পৌরাণিক কাহিনী এবং ঐতিহাসিক পশ্চাদপট সম্পর্কে লেখক বিস্তারিত বর্ণনা দিয়েছেন।
প্রথম খণ্ডে পথচলতি সাধুদের সঙ্গে মুলতঃ পাঠকের একটা পরিচয় হয়েছেতাঁদের থাকা-খাওয়া, জীবন ধারণের গতি-প্রকৃতি, চিন্তা-ভাবনা—ইত্যাদি বিষয় নিয়ে। আমরা ভাবি, সাধুরা বোধ হয় মনুষ্যতের বাইরে-- কিন্তু তা নয়। তাদেরও মনুষ্য-সুলভ মানসিক বৃত্তিবোধ-ক্ষোভ, দুঃখ, বেদনা, অতপ্তি আর আনন্দ—সবই আছে। সে-বিষয়গুলিও আলোচিত হয়েছে এই খণ্ডে। সাধুদের জীবন যাত্রার কোনদিকটাই বাদ দিইনি—এমনকি যৌনচিন্তা ও চেতনার দিকটাও। কারণ এটাও জীবনে সত্য। সাধুদের যেভাবে দেখেছি—যে কথা শুনেছি—সেইভাবেই, কোন পরিবর্তন না করে লেখকের দেখাটাই পাঠকদের দেখাতে চেয়েছেন।


*আরো পড়ুন-
> মহাকুম্ভে সাধুসঙ্গে- লীনা চাকী
> সাধুসঙ্গ- গজেন্দ্র কুমার মিত্র
> তন্ত্রাভিলাষীর সাধুসঙ্গ- প্রমোদকুমার চট্টোপাধ্যায়

আমরা প্রত্যেকেই সত্যকে খুজছি—সাধুরাও। সত্যকে খোঁজাই তো জীবনের সাধনা। কিন্তু পথটা আলাদা। একটা সংসারে থেকে—আর একটা সংসার গণ্ডীর বাইরে--অনির্দিষ্ট জীবনের পথে। সাধুদের সেই সংসারহীন জীবনপথের যে অভিজ্ঞতা-সেটাই তাদের জীবন-দর্শন। তাঁদের সেই জীবন এবং দর্শনের সঙ্গে আমাদের কোন অন্তরঙ্গতা নেই। তারই খোঁজে বেরিয়ে দেখেছি, পথচলতি যেসব সাধ—তাদের জীবনের মূল্যবোধ সম্পর্কেও যে তাঁরা সচেতন একথা আমরা একবারও ভাবি না—বহিরঙ্গ রপে চটক থাকে না বলে। লেখক তাদেরই অভিজ্ঞতাল জীবনদর্শনের সঙ্গে পাঠকদের এখানে পরিচয় করিয়ে দিতে চেয়েছি।

ভ্রমণ ও সাধুসঙ্গ, দ্বিতীয় খন্ড
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৪৫
ডিজিটাল বইয়ের সাইজ- ১৯এমবি
উপরোক্ত খন্ডটির বাংলা পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

ভ্রমণ ও সাধুসঙ্গ, তৃতীয় খন্ড
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩১০
ডিজিটাল বইয়ের সাইজ- ২০এমবি
উপরোক্ত খন্ডটির বাংলা পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

ভ্রমণ ও সাধুসঙ্গ, চতুর্থ খন্ড
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৬৭
ডিজিটাল বইয়ের সাইজ- ২৩এমবি
উপরোক্ত খন্ডটির বাংলা পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে ভ্রমণ ও ধর্ম সম্পর্কিত বাংলা বই- 'ভ্রমণ ও সাধুসঙ্গ - শিবশংকর ভারতী'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment