মহাকুম্ভে সাধুসঙ্গে- লীনা চাকী বাংলা ধর্মমুলক বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, December 18, 2019

মহাকুম্ভে সাধুসঙ্গে- লীনা চাকী বাংলা ধর্মমুলক বই


মহাকুম্ভে সাধুসঙ্গে- লীনা চাকী বাংলা ধর্মমুলক বই
ডিজিটাল বইয়ের নাম- মহাকুম্ভে সাধুসঙ্গে
লেখক- লীনা চাকী
বইয়ের ধরন- ধর্মমুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৪১
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

'মহাকুম্ভে সাধুসঙ্গে' এই বইটি প্রসঙ্গে লেখকর কিছু কথা-

এই এক পথচলা। দুটো পাশাপাশি পথ। আমি দুই পথের মাঝখান দিয়ে হাঁটতে হাঁটতে একবার এ-রাস্তা, একবার ও-রাস্তা করি। দুটো রাস্তাই আমার কাছে জরুরি। একটা রাস্তা সংসার, পরিজন, জীবিকা, লৌকিকতা নিয়ে। অন্যটা আমার একান্ত একটা পথ। সে-পথের দুপাশে দাঁড়িয়ে আছেন মহাসাধু, গুরুরা-আমার সনাতন ভারত। তাদের বিশ্বাস, আচার, আচরণ, মানুষের উপরে প্রভাবের পিছনে আমি অপার রহস্য দেখি। সেই রহস্য আমাকে সারাক্ষণ ডাকাডাকি করে।
আমি এই পথটা দিয়ে কিছুটা হাঁটি, সাধুসঙ্গ করি, তাদের কাছে গিয়ে বসি, তারা | যা বলেন মন দিয়ে শুনি, তাঁদের বিচিত্র আচরণ দেখি। আর দেখি ধর্ম কীভাবে সাধুর বেশে গৃহস্থের আঙিনায় আসে। দেখি, একটা ধর্ম আর একটা ধর্মকে কীভাবে গ্রাস করে, দমন করে। এ একটা অন্য জগৎ। সে-জগতে ওই রাস্তাটা দিয়ে হেঁটে গিয়ে ঢুকে পড়ি। আবার ফিরে আসি। সংসার, আমাদের মূলস্রোত তো অবহেলার নয়। একটা রাস্তা পরমানন্দের, আর একটা রাস্তা আনন্দের। সেই পরমানন্দের রাস্তায় চলতে-চলতে হঠাৎই একদিন পৌছে গেলাম পূর্ণকুম্ভমেলায়। সেখানে যে সাধুরও মেলা। দশ দিগন্তের সাধুরা সেখানে আসেন। আমার উপবাসী মন তাদের সঙ্গ পাওয়ার জন্য আকুলিবিকুলি করে। নাসিক ও ত্র্যম্বকেশ্বরে মহাকুম্ভস্নানের মাধুর্য ও মহিমার স্বাদ নিতে এসে মিশে যাই সাধুদের ভিড়ে। আবার অনেকটা পথ হাঁটা ও ফিরে আসা। জীবনের নির্দেশিত সোজা পথে ফিরে আসা। সেই অন্য, জীবনচর্চায় মগ্ন মানুষগুলিকে নিয়ে আসি আমার নির্জন লেখার টেবিলে। তারা আমাকে ঘিরে দাঁড়ান। আমি তাদের কাগজে বসাই।
হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনীতে যাওয়া আমার ঘটেনি। কালকুটের 'অমৃতকুম্ভের সন্ধানে' যে স্বপ্ন চারিত করে দিয়েছিল আমার মধ্যে তা সফল হয়নি বাউলবৈষ্ণব সংসর্গের কারণে। জীবনের প্রাপ্তি সেই বিন্দু থেকে হঠাৎই যাওয়া সিন্ধুসন্দর্শনে। এই হঠাৎ-যাওয়া ঘটে গেল যখন, তখন কোনও পিছুটান রাখিনি। সহকর্মী, সাংবাদিক বন্ধু গৌতম ঘোষদস্তিদার যাচ্ছেন নাসিকের পূর্ণকুম্ভমেলায়। সঙ্গে তার স্ত্রী, আমি তাদের সঙ্গী। কুম্ভমেলা একটি সম্পূর্ণ বই হয়ে ওঠার পিছনে গৌতমের সাহায্য পেয়েছি নানাভাবে। পাণ্ডুলিপিটি একদিন মিত্র ও ঘোষ পাবলিশার্স-এর সবিতেন্দ্রনাথ রায়ের টেবিলে রেখে আসার দুঃসাহস কোথা থেকে যে পেলাম। আমার স্বপ্ন চিরকালই আকাশছোঁয়া। সত্যিই অবশেষে বইটি প্রকাশ পেল। কৃতজ্ঞ আমি সকলের কাছে।- লীনা চাকী
এই বইটিতে লেখক- লীনা চাকি মহাকুম্ভে আগত সাধুদের নানা জানা ও অজানা বিষয় সম্পর্কে লিখেছেন।

মহাকুম্ভে সাধুসঙ্গে- লীনা চাকী

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি ধর্ম ও ভ্রমণমুলক বই- 'মহাকুম্ভে সাধুসঙ্গে- লীনা চাকী'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment