রবীন্দ্রনাথের রূপক নাট্য পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, January 19, 2022

রবীন্দ্রনাথের রূপক নাট্য পিডিএফ


 রবীন্দ্রনাথের রূপক নাট্য, বাংলা প্রবন্ধ পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'রবীন্দ্রনাথের রূপক নাট্য'
লেখক-ডঃ শান্তিকুমার দাশগুপ্ত
বইয়ের ধরন- প্রবন্ধ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৪৯
ডিজিটাল বইয়ের সাইজ- ২৩এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,

রবীন্দ্রনাথের রূপক নাট্য

এই প্রবন্ধের আলোচ্য বিষয় রবীন্দ্রনাথের রূপক নাট্য। আলোচনার সুবিধার জন্য লেখক, বিশেষ করিয়া রবীন্দ্রনাথের রূপক নাটকগুলির তত্ত্ব আলোচনার পূর্বে তাহার ভিত্তিভূমি রচনা করা প্রয়োজন বোধ করিয়াছেন। সেই উদ্দেশ্যে আলোচনাকে তিনটি খণ্ডে বিভক্ত করিয়া লইয়াছেন। প্রথম খণ্ডে তিনটি পরিচ্ছেদ আছে। রূপক বা প্রতীক কাহাকে বলে, প্রতিরূপক এবং চিহ্নের সহিত তাহার পার্থক্য কোথায় প্রথম পরিচ্ছেদে সেই আলোচনা আছে। রূপকের প্রয়োগ যে বহু শতাব্দী পূর্ব হইতেই বিভিন্ন ক্ষেত্রে চলিয়া আসিতেছে তাহারই আভাস দেওয়া হইযাছে দ্বিতীয় পরিচ্ছেদে। প্রতীকবাদী আন্দোলন ইউরোপে উনবিংশ শতাব্দীতে কয়েকজন কবি-শিল্পীর প্রেরণায় সাহিত্যে আরম্ভ হয় এবং বেশ একটা বড় স্থান অধিকার করিযা বসে। তৃতীয় পরিচ্ছেদে তাহারই ইঙ্গিত দিয়া রবীন্দ্রনাথের সঙ্গে ইহাদের মধ্যে যাঁহারা প্রধান তাহাদের মূলগত পার্থক্য কোথায় তাহা আলোচনা করিয়াছেন।
এই ভিত্তি ভূমির উপর দ্বিতীয় খণ্ডটিকে স্থাপন করা হইয়াছে। দ্বিতীয় খণ্ডে তাঁহার রূপক নাটকগুলির তত্ত্ব ব্যাখ্যার চেষ্টা করিয়াছেন। প্রতীক নাটকের তত্ত্ব উদ্ঘাটন করা যায় না—ইহার ব্যাখ্যা নানা ভাবেই হইতে পারে। বিভিন্ন ব্যক্তি নিজ নিজ দৃষ্টিকোণ হইতে এক এক প্রকার ব্যাখ্যা করিতে পারেন, লেখকও তাহার দৃষ্টিকোণ হইতে নাটকগুলিকে দেখিয়াছেন। শ্রদ্ধেয় শ্রীপ্রভাতকুমার মুখোপাধ্যায়, ডাঃ শ্রীসুকুমার সেন, অধ্যাপক শ্রীপ্রমথনাথ বিশী এবং আরও কেহ কেহ রবীন্দ্রনাথের প্রতীক নাটক লইয়া আলোচনা করিয়াছেন। তাহাদের আলোচনার উল্লেখ বা কিছু কিছু উদ্ধৃতি এই প্রবন্ধের দ্বিতীয় খণ্ডের আলোচনায় আছে। তথাপি সম্পূর্ণ লেখকের দৃষ্টিকোণ হইতেই রবীন্দ্রনাথকে তাঁহার রূপক নাটকে তিনি বুঝিবার চেষ্টা করিয়াছেন।
রবীন্দ্রনাথের কয়েকটি প্রতীকি নাটকের ব্যাখ্যা করা সত্ত্বেও লেখকের মনে হয় প্রতীকি নাটকগুলিতে সাগ্রিকভাবে যে পরিচয় আছে
তাহা বুঝিয়া লওয়া প্রয়োজন। তৃতীয় খণ্ডের প্রথম পরিচ্ছেদে বিভিন্ন প্রতীকী নাটকে রবীন্দ্র মানসের কোন দিকগুলি প্রকাশ পাইয়াছে তাহাই ধরিবার চেষ্টা করিয়াছেন। দ্বিতীয় পরিচ্ছেদটিতে আলোচনা করা হইয়াছে প্রতীক নাটক রচনার এবং অভিনয়ের শিল্প কৌশল লইয়া—এই সম্বন্ধে রবীন্দ্রনাথের অভিমত কি এবং তাহার প্রয়োগ তিনি নিজ-নাটকে কি ভাবে করিয়াছেন তাহাও এই পরিচ্ছেদে আলোচনা করা হইয়াছে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি মূল্যবান প্রবন্ধ বই 'রবীন্দ্রনাথের রূপক নাট্য' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment