আমি বিবেকানন্দ বলছি পিডিএফ সংগ্রহ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, January 31, 2022

আমি বিবেকানন্দ বলছি পিডিএফ সংগ্রহ


 আমি বিবেকানন্দ বলছি, বাংলা বই পিডিএফ সংগ্রহ

আমি বিবেকানন্দ বলছি পিডিএফ
  

>আমি বিবেকানন্দ বলছি - শঙ্কর
এই আশ্চর্য সংগ্রহে স্বামী বিবেকানন্দ তাঁর নিজের মুখে নিজের কথা বলেছেন। চিঠিপত্রে, আলাপ-আলোচনায়, স্মৃতিচারণে, সভাসমিতিতে, বিভিন্ন রচনার হাজার হাজার পাতায় যে আত্মকথা এতদিন লুকিয়েছিল, বাংলায় এই প্রথম তা বিপুল নিষ্ঠায় ও অশেষ ধৈর্যের সঙ্গে খুঁজে বার করা হল।
নিজের ভাষায় স্বামীজির নিজের জীবনের যে ছবি এখানে ফুটে উঠেছে তা একদিকে যেমন বিস্ময়কর, অন্যদিকে তেমন বেদনাবিধুর। 'আমি বিবেকানন্দ বলছি' নিঃসন্দেহে বিচিত্র এক বিবেকানন্দের সঙ্গে নতুন যুগের পাঠক-পাঠিকাদের নতুনভাবে পরিচয় করিয়ে দেবে।

>আমি বিবেকানন্দ বলছি - নিলয় মুখার্জ্জী
মহাপুরুষ অথবা মহামানবদের জানবার সবচেয়ে শ্রেষ্ঠ উপায় তাদের লিখিত অথবা মুখনিসৃত বাণী--এসব হাতের গােড়ায় থাকতে পরের মুখে ঝাল খাওয়ার কোনো মানে হয় না। এই কথা বলতেন আমার পূজ্যপাদ শিক্ষক, হাওড়া বিবেকানন্দ ইনস্টিউশনের হেডমাস্টার শ্রীসুধাংশুশেখর ভট্টাচার্য মহাশয়। দুঃখের বিষয় দেশের অনেক মহামানব স্বহস্তে তেমন কিছু লেখেননি, কালের অবহেলা ও আলস্য পেরিয়ে তাদের লেখা চিঠিপত্রও আমাদের সংগ্রহে নেই, তাই অপরের বলা গল্পগাথা ছাড়া তেমন কিছু আমাদের জোটে। স্বামী বিবেকানন্দর জীবন নিতান্ত ক্ষণস্থায়ী হলেও, সৌভাগ্যক্রমে বিভিন্ন সময়ে লেখা অজস্র পত্রাবলী, আলাপ-আলোচনা, স্মৃতিকথা, রসরসিকতা, ভ্রমণকাহিনি ও রম্যরচনার সম্ভার থেকে আমরা বঞ্চিত হইনি। আরও আনন্দের, তার দেহাবসানের এক শতাব্দী পরেও অনেক অপ্রত্যাশিত সুত্র থেকে নানা বিস্ময়কর তথ্য আজও আবিষ্কৃত হচ্ছে।
যেমন ধরুন, স্বামীজির পত্রাবলী। উদ্বোধন প্রকাশিত পত্রাবলীর তৃতীয় সংস্করণে চিঠির সংখ্যা ছিল ৪৩৪, কিন্তু পৌষ ১৩৩৪-তে প্রকাশিত চতুর্থ সংস্করণে এই পত্রসংখ্যা দাঁড়িয়েছে ৫৭৬। এর মধ্যে ১৫৩টির ভাষা বাংলা, ৪১৪ খানি ইংরিজি, ৩ খানি সংস্কৃতে এবং দুখানি অনবদ্য ফরাসিতে। বাংলায় প্রকাশিত পত্রাবলী যে শেষকথা নয় তার প্রমাণ ইংরিজি ভাষায় প্রকাশিত ‘দ্য কমপ্লিট ওয়ার্কস অফ স্বামী বিবেকানন্দ’ গ্রন্থটির নবম খণ্ড, সম্প্রতি সেখানে ২২৭টি মহামূল্যবান পত্র মুদ্রিত হয়ে আমাদের বিস্ময়ের কারণ হয়েছে। ইংরিজি দ্য কমপ্লিট ওয়ার্কস-এ মুদ্রিত বিবরণ অনুযায়ী এখনও পর্যন্ত নজরে আসা স্বামীজির পত্রসংখ্যা ৭৯৭।
অভিজ্ঞমহলের কেউ কেউ বলে থাকেন স্বামীজির লেখা চিঠির সংখ্যা সহস্রাধিক।

এই পোষ্টটিতে দুইজন বিশিষ্ট লেখকের রচিত দুটি আত্মকথামুলক বই-এর পিডিএফ শেয়ার করা হল। এরা হলেন- শঙ্কর (মণিশংকর মুখোপাধ্যায়) ও নিলয় মুখার্জ্জী । দুটি বইয়ের পিডিএফ নীচে দেওয়া হল।

১। আমি বিবেকানন্দ বলছি - শঙ্কর
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৮৬
ডিজিটাল বইয়ের সাইজ- ১৩এমবি
পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

২। আমি বিবেকানন্দ বলছি - নিলয় মুখার্জ্জী
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৭৮
ডিজিটাল বইয়ের সাইজ- ২৬এমবি
পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে দুটি অত্মজীবনীমুলক বই- 'আমি বিবেকানন্দ বলছি' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment