ভূত কি আজো আছে - সুভাষ সমাজদার পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, November 14, 2021

ভূত কি আজো আছে - সুভাষ সমাজদার পিডিএফ


 ভূত কি আজো আছে ! - সুভাষ সমাজদার, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ভূত কি আজো আছে !'
লেখক- সুভাষ সমাজদার
বইয়ের ধরন- আত্মা/ভুত সম্পর্কিত বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৬৪
ডিজিটাল বইয়ের সাইজ- ২০এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, 

ভূত কি আজো আছে - সুভাষ সমাজদার

মানুষের সভ্যতার একেবারে গোড়া থেকে ‘ভূত’ নিয়ে যেমন দনিবার কৌতুহল তেমনি আছে তাচ্ছিল্য ভূতপ্রেতের কথা মানেই তো কতগুলো নির্জলা মিথ্যা আর আজগুবী কথা। তাই লেখকের মনে হয়েছে, ভূতসংক্রান্ত বই লেখার জন্য কৈফিয়ৎটা খুবই জরুরী।

বুদ্ধিজীবি ও সংস্কারমুক্ত আধুনিকমনা পাঠকদের স্মরণরাখা দরকার, লক্ষ লক্ষ বছর আগে আদিপ্রস্তরযুগের মানুষ মৃতের সমাধিতে রাশি রাশি মূল্যবান সামগ্রীর অর্ঘ রেখে দিত যাতে তার (মৃতের) প্রেতাত্মা তাদের ওপরে কুপিত না হয়। আজও পৃথিবীর দেশে দেশে বিভিন্ন জাতির মানুষের ভেতরে পারলৌকিক ক্রিয়াবিধির বিবিধ অনুষ্ঠানের ভেতরে পরলোকের প্রেতাত্মার উদ্দেশ্যে সশ্রদ্ধ স্তব হুতির ঐতিহ্য প্রবহমান। তাই প্রেততত্বটি একেবারে ভিত্তিহীন বলা যায় না। বিদেশী এক বিখ্যাত স্পিরিচুয়্যালিস্ট বলেছেন-It would mistake to speak disrespectfully of ghost stories utilities. জানিয়েছেন কিছু ইউটিলিটি বা কার্যকারীতাও আছে—ভৌতিক কাহিনী বা প্রেতাত্মার নানা কার্যক্রম স্মরণ করিয়ে দেয়, মৃত্যু দুঃখের নয়, কষ্টের নয়, পরলোকে ভয়ের কিছু নেই। আমাদের স্বপ্নে, আমাদের অবচেতন মনের ভেতরে মৃত প্রিয়জনের প্রতিচ্ছবি তার স্পিরিটের ছায়াদেহ দেখা দিতে পারে, দিয়ে থাকে। তারা কথাও বলতে পারে। হারিয়ে যাওয়া আত্মীয়-পরিজন-বন্ধুকে আমরা আবার ফিরে পেয়ে থাকি। অতএব মৃত্যুর রূঢ় আঘাতে দুঃখ শোকে শান্তির প্রলেপ দিতে পারে ভৌতিক কাহিনী।

ভূত কি ?
ভূত বলে কোথাও কিছু আছে কিনা? ভূত কি একেবারেই আজগুবী আর মিথ্যা এবং শধ অলীক কুসংস্কার মাত্র।এসব তুমি জানতে চেয়েছ। শুধু তাই নয়—সেই প্রসঙ্গেই তুমি আরও অনেক প্রশ্ন করেছ ; যেমন মত্যুতেই কি জীবের তথা মানুষের আত্যন্তিক বিনাশ হয়, আত্মাও কি দেহের সঙ্গে সঙ্গে বিলুপ্ত হয়ে যায়।
যদি মনে করা হয় যে আত্মার অস্তিত্ত্ব থাকে ? তাহলে কোন রহস্যময় অজানা লোকে সেই অদৃশ্য বায়বীয় বস্তুটি অবস্থান করে। এইসব অমিমাংশিত প্রশ্নের উত্তর পেতে এই বইটি পড়ে দেখতে পারেন।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি আত্মা/ভুত সম্পর্কিত বই- 'ভূত কি আজো আছে! - সুভাষ সমাজদার'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment