আদিম কলকাতার ভুতুড়ে বাড়ি ও অন্যান্য - বারিদ বরণ ঘোষ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, October 11, 2021

আদিম কলকাতার ভুতুড়ে বাড়ি ও অন্যান্য - বারিদ বরণ ঘোষ পিডিএফ


আদিম কলকাতার ভুতুড়ে বাড়ি ও অন্যান্য - বারিদ বরণ ঘোষ, সত্যিকারের ভুতের গল্পের বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'আদিম কলকাতার ভুতুড়ে বাড়ি ও অন্যান্য'
লেখক- বারিদ বরণ ঘোষ
বইয়ের ধরন- সত্যিকারের ভুতের গল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৫৯
ডিজিটাল বইয়ের সাইজ-৪১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

আদিম কলকাতার ভুতুড়ে বাড়ি ও অন্যান্য - বারিদ বরণ ঘোষ

গ্রন্থাকার বারিদবরণ ঘোষ মহাশয় সম্পর্কে দু-চারটি কথা-
বীরভূম জেলার নানুর থানা বড়া গ্রামে ১৫ জুন ১৯৩৯ তারিখে জাত বারিদবরণ ঘোষ স্বগ্রাম ও বোলপুর-এর নানা বিদ্যাপ্রতিষ্ঠানে শিক্ষালাভের পর বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যের স্নাতকোত্তর উপাধি সসম্মানে লাভের পর ইউজিসি বৃত্তি পেয়ে শিবনাথ শাস্ত্রীর জীবন ও সাহিত্য বিষয়ে গবেষণা করে পিএইচ.ডি. উপাধি —ভূষিত হন। পরে বাংলা সমাজ ও সাহিত্যে নিত্যানন্দ বিষয়ে গবেষণান্তে ডি.লিট উপাধি—ভূষিত হন। শ্রীগোপাল ব্যানার্জি মহাবিদ্যালয় ও বর্ধমান বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পর বেলুড় বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। কেন্দ্রীয় সরকার প্রদত্ত সিনিয়র ফেলোশিপ ফর আউটস্ট্যাণ্ডিং মেরিট প্রাপ্ত হয়ে 'রবীন্দ্র সংবর্ধনার ইতিহাস : দেশে ও বিদেশে' দুই খণ্ডে রচনা করেন। রচিত গ্রন্থের সংখ্যা ৫২, সম্পাদিত গ্রন্থের সংখ্যা ১৭০। বর্তমানে ১০ খণ্ডে প্রয়াত বাঙালি জীবনীকোষ রচনায় ব্যাপৃত।

'আদিম কলকাতার ভুতুড়ে বাড়ি ও অন্যান্য' এই বইটি সম্পর্কে দু-চারটি কথা-
‘ভূত শব্দটি শুনলেই একটা গা-শিশির ভাব জাগে। প্রবল অবিশ্বাসী গলা ফাটিয়ে ভূত নেই বললেও ভিতরে ভিতরে তিনি জানেন, তিনি সত্যি কথা বলছেন না। ভূত কবে থেকে আছে কেউ জানেন না, মনে হয় মৃত্যু যেদিন থেকে শুরু হয়েছে, সেদিন থেকেই তেঁনারা মনুষ্য সংসারে বাস করতে লেগে গেছেন।
ভূতেরা নানা প্রকারের। হিন্দু-মুসলমান-খ্রিশ্চান ভেদে কেউ পেত্নী-ব্রহ্মদৈত্যি, কেউ মামদো, কেউবা শুক ৰা গবলিন। এদের আচার ব্যবহার আলাদা আলাদা রকমের। কলকাতা শহরের পত্তন হতে না হতেই নানান জাতের ভূত—পুরুষ এবং মহিলা কলকাতার নানান বাড়িতে বসবাস শুরু করে দেয়। এদের মধ্যে এঁদো ভূতেরা আদাড়ে-পাঁদাড়ে থাকলেও খানদানি ভূত, বেশির ভাগ ক্ষেত্রেই পেত্নীরা বেশ জমকালো সব বাড়িতে থাকাটাই পছন্দ করেছিল। এদের মধ্যে বেলভেডিয়ার- এখনকার জাতীয় গ্রন্থাগার, হেস্টিংস হাউস, আকাশবাণী থেকে রাইটার্স বিল্ডিংস মায় জিপিও-এর বাড়িতে এদের থাকা নিয়ে নানা সময়ে নানা কাহিনী গড়ে উঠেছিল। অনেকে কলকাতা এবং বৃহত্তর কলকাতা এমনি সারা ভারতের বাঙালি আবাসে ভূত স্থান নিয়ে চমৎকার সব স্মৃতিকথা লিখে গেছেন। সেইসব কাহিনী আর স্মৃতিকথা নিয়ে কলকাতা এবং অন্যত্র ভূতেদের কীর্তিকলাপ নিয়ে গড়ে উঠেছে এই বইয়ের লোমখাড়াকরা শিরা-উপশিরাগুলি। কলকাতার ভূতেদের নিয়ে গল্পও কম লেখা হয়নি। এসবেরই ভূতীয়-ককটেল হল এই বই। রাতে পড়লে আলো নিভিয়ে ঘুমোতে যাবেন না, দিনে পড়লে একা একা থাকতে পারবেন না।

এছাড়া সাকিন কলকাতার ভূতেদের নিয়ে প্রবীণ-নবীন গল্পগুলো বাড়তি হিসেবে পেয়ে মনে হবে ভূতের রাজা বর দিয়েছে বলেই এই ঐতিহাসিক- রসময় বইটি আপনার হাতে এল।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা সত্যিকারের ভুতের গল্প 'আদিম কলকাতার ভুতুড়ে বাড়ি ও অন্যান্য - বারিদ বরণ ঘোষ' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment