আমি নাথুরাম গডসে বলছি - কুশীলব বসু পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, August 8, 2021

আমি নাথুরাম গডসে বলছি - কুশীলব বসু পিডিএফ


 আমি নাথুরাম গডসে বলছি - কুশীলব বসু, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'আমি নাথুরাম গডসে বলছি'
লেখক- কুশীলব বসু
বইয়ের ধরন- তথ্যমুলক
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪২
ডিজিটাল বইয়ের সাইজ- ১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত,

আমি নাথুরাম গডসে বলছি - কুশীলব বসু

ইতিহাসের এক বিতর্কিত চরিত্র নাথুরাম গডসে। একদা ঘোর গান্ধী অনুগামী এবং গান্ধীর অসহযোগ আন্দোলনের অন্যতম সহযাত্রী নাথুরাম কি কারনে ঘোর গান্ধী বিরোধী হয়ে পড়লেন এবং তাঁকে পৃথিবী থেকে সরিয়ে দিলেন। ১৯৪৮ সালের ৩০শে জানুয়ারী অর্থাৎ ভারতের স্বাধীনতার কয়েক মাসের মাথায় হত্যা করলেন গান্ধীকে। কিন্তু কে ছিলেন এই মাথুরাম গডসে? তিনি কি শুধু একজন হত্যাকারী মাত্র।

সেইসঙ্গে গান্ধী হত্যা বিচার স্বাধীন ভারতে প্রথম রাজনৈতিক বিচার এবং এদেশের সবথেকে ব্যয়বহুল এবং দীর্ঘায়িত বিচার। শুধুতাই নয় এই গান্ধীহত্যা বিচারের সঙ্গে জড়িয়ে গিয়েছে ভারত ইতিহাসও। জড়িয়ে রয়েছে দেশভাগ, দাঙ্গা, নেতাজী সুভাষচন্দ্র বসুপ্রসঙ্গ, কংগ্রেস দলের ভূমিকা এবং সর্বোপরি সাম্প্রদায়িক বিভাজন এবং আরও অনেক বিষয় ঘটনার আলেখ্য। যা আমরা টেনে নিয়ে চলেছি বর্তমানেও এটা নিছক খুনের ইতিহাস নয়, এটা একটা সামাজিক ইতিহাসের অঙ্গ হয়ে উঠেছে। তাই নাথুরাম গডসে-কে শুধু খুনের নিক্তিতে মাপা সঠিক ইতিহাসের অঙ্গ হতে পারেনা। তাই প্রয়োজন বিশ্লেষণের।
এই বইটিতে এসব অজানা ঘটনার বিস্তারিত বিবরন তথ্য সমতে আলোচনা করা হয়েছে।  

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা ভারতের স্বাধীনতার ইতিহাসের তথ্যমুলক বই 'আমি নাথুরাম গডসে বলছি - কুশীলব বসু' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment