শত লেখিকার শত গল্প অখন্ড সংস্করণ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, August 10, 2021

শত লেখিকার শত গল্প অখন্ড সংস্করণ পিডিএফ


 শত লেখিকার শত গল্প অখন্ড সংস্করণ বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'শত লেখিকার শত গল্প' (অখন্ড সংস্করণ)
লেখক- বিভিন্ন লেখিকাগণ
বইয়ের ধরন- ছোটগল্প সংকলন
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৯৬৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৬০এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত,

শত লেখিকার শত গল্প অখন্ড সংস্করণ



ছোটোগল্পের ইতিহাসের প্রারম্ভকাল থেকে আজ পর্যন্ত মহিলা কথাশিল্পীর সংখ্যা কম নয়। তাঁদের মধ্যে থেকে একশোজন লেখিকা বাছাই করে এক এক খণ্ডে পঞ্চাশ জনের গল্প মোট একশোটি গল্প সাজিয়ে দেওয়া বহুলাংশে দুঃসাধ্য এবং দুঃসাহসিক কাজও বটে।

বাংলা ছোটোগল্পের ক্ষেত্রে পুরুষ লেখকদের মতোই নারী লেখিকারা একই ভাবে গল্প পরিবেশন করেছেন। সমকালীন পুরুষ-লেখকদের সঙ্গে তুলনামূলক বিচার করলে দেখা যাবে, লেখিকাদের সব গল্পগুলিই হয়তো প্রাসঙ্গিক নয়, কিন্তু বেশ কিছু গল্প একই পঙক্তিতে স্থান করে নিতে পারে। অবশ্য গল্প রচয়িতা হিসাবে নারী-পুরুষের বিভাজন যথেষ্ট রুচি ও সম্মত নয়। যেহেতু নারী-লেখিকারা দীর্ঘকাল পর্যন্ত সাহিত্য সৃষ্টির জগতে ব্রাত্য ছিলেন, তাই সময় এসেছে তাঁদের প্রকৃত মূল্যায়নের। অধুনা অবশ্য এক লুপ্ত অধ্যায়ের পুনরুদ্ধারের কাজ শুরু হয়েছে মহিলাদের লেখা নিয়ে। নারী মুক্তির দিক চিহ্ন উন্মোচিত হয়েছে অনেক লেখিকার গল্প উপন্যাসে; বহু অপরিচিত লেখনীতেও এটি ব্যক্ত হয়েছে, হয়ত বা পরোক্ষ ভাবেই—কিন্তু তার কোন ধারাবাহিক ইতিহাস আজ পর্যন্ত সংকলিত হয়নি।

এই বইটি দুটি খন্ডে মোট একশোটি নারী লেখিকার গল্প সংকলন করা হয়েছে। বইটি সম্পাদনা করছেন শ্যামলী গুপ্ত।

শ্রী শ্যামলী গুপ্ত পশ্চিমবঙ্গের গণতান্ত্রিক মহিলা আন্দোলনের একজন নেত্রীস্থানীয়া ব্যক্তি। তিনি তাঁর সামাজিক-রাজনৈতিক দায়বদ্ধতার মাঝখানে এমন একটি গল্পসংকলনের পরিকল্পনা করেছেন যার অভিনবত্ব বিস্ময়কর। ছোটগল্পের নানা সংকলন বিভিন্ন পরিকল্পনায় বেরিয়েছে – সেগুলির মধ্যে বেশ কয়েকটি রীতিমত সাধুবাদের যোগ্য। শ্যামলী গুপ্তর সংকলনটি সে জায়গায় অনন্য। বাংলার তেরশ সাল থেকে চৌদ্দশ সাল পর্যন্ত এই একশতাব্দীর প্রতিটি বছরের একটি করে গল্প নিয়ে এই একশ গল্পের সংকলন—প্রতিটি গল্পের রচয়িতাই মহিলা। এই পরিকল্পনাটিই অভিনন্দনীয়।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা লেখিকাদের লেখা ১০০টি গল্পসংকলন বই 'শত লেখিকার শত গল্প' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment