একশো বছরের সেরা সরস গল্প পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, June 10, 2021

একশো বছরের সেরা সরস গল্প পিডিএফ


 একশো বছরের সেরা সরস গল্প, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'একশো বছরের সেরা সরস গল্প'
লেখক- বিভিন্ন
সম্পাদনা- সঞ্জীব চট্টোপাধ্যায়
বইয়ের ধরন- রসাত্মক গল্প সংকলন
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৭৮
ডিজিটাল বইয়ের সাইজ-  ৩০ এমবি
প্রিন্ট  খুব ভালো, অবশ্যই জলছাপমুক্ত

একশো বছরের সেরা সরস গল্প

সম্পাদকের কথা-
বাঙালির জীবন আজ বড়ো নীরস। এই নীরস জীবনটাকে একটু রসে টইটুম্বুর করে তুলতে ও দুঃখের মাঝেও তাদের ঠোটের কোণে যদি সামান্য একটু হাসির রেখা ফুটিয়ে তোলা যায়, সেইজন্যই এই একশো বছরের সেরা সরস গল্প সংকলনটির প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে।
সংকলনের উদ্দেশ্য নামের মধ্যেই পরিস্ফুট। সরস গল্প পরিবেশন করা হয়েছে মাত্র। তাদের কোনওটিতে তীব্র ব্যঙ্গ বা কঠিন শ্লেষ হয়ত নিহিত আছে। কিন্তু একান্তভাবে শ্লেষমূলক রচনাকে যতটা সম্ভব বাদ দেওয়ার চেষ্টা করা হয়েছে। মূলত হাসির উপাচার সাজানোই এই সংকলনের মূল উদ্দেশ্য।

সম্পাদকের কথা-
আগেকার দিনের মতো জীবন আজ আর ধীর গতিতে চলে না। সেই সত্যযুগ থেকে পর পর সব যুগ পার করে এখন চলছে কলিযুগ। এই কলিযুগের সঙ্গে পাল্লা দিয়ে আর একটা যুগও নাকি এসে পড়েছে। অনেক বাঙালি আবার এই যুগের নাম দিয়েছেন জেট যুগ। মানে সব কিছুই খুব দ্রুতগতিতে চলছে। তাই জীবনও এখন এই যুগের সঙ্গে তাল মিলিয়ে কেমন যেন লাফিয়ে লাফিয়ে চলছে।
আমাদের জীবনের ফেলে আসা বছরগুলো আজ আর স্বপ্নমাখা নয়, যেন দুঃস্বপ্নের বছর। স্মৃতিও আজ আর সুখের নয়, স্মৃতি আজ বড়োই বেদনার। তবুও আমরা বেঁচে আছি। দুঃখের মাঝেও খুঁজে নিতে চেষ্টা করি সামান্য একটু সুখের, কান্নার মাঝে হাসির, বেদনার মাঝে খুঁজতে চাই আনন্দ। তাই তো আমরা এখনও এই নীরস জীবন নিয়ে বেঁচে আছি। আর সেই সঙ্গে বেঁচে আছে আমাদের নিত্যসঙ্গী টেনশন। সকাল হতেই যার পারদ আমাদের জীবনে হু হু করে বেড়ে চলে। আর তারই চাপে পড়ে নানারকম রোগ এসে বাসা বাঁধছে আমাদের শরীরে। তাই ডাক্তারবাবুরা আজকাল রোগীদের পরামর্শ দিচ্ছেন-টেনশনকে ছক্কা মারতে হলে প্রাণ খুলে হাসুন।
আজ অনেকেই তাই সাত সকালে ঘুম থেকে উঠেই ছুটছেন লাফিংক্লাবে। যদি এই নীরস জীবনটাকে একটু রসে টইটুম্বুর করে রাখা যায়। আর সেই সঙ্গে ফ্রি পাওয়া যায় টেনশন থেকে মুক্তি পাওয়ার আশ্বাস।
মানুষের নীরস জীবনটাকে একটু সরস করে তুলতেই 'একশো বছরের সেরা সরস গল্প’ বইটির উদ্যোগ নেওয়া হয়েছে।

মানুষের নীরস জীবনটাকে একটু সরস করে তুলতেই 'একশো বছরের সেরা সরস গল্প’ বইটির উদ্যোগ নেওয়া হয়েছে। একশো বছরের গল্প নিয়ে এ সংকলন গ্রন্থিত হয়েছে তবুও আগ্রহী পাঠক নিশ্চয়ই লক্ষ করবেন, এ ঘোষণায় খানিক উনকথন ঘটেছে। এ সংকলনের প্রথম গল্পকার প্যারীচাঁদ মিত্র জন্ম ১৮১৪ খ্রিষ্টাব্দে এবং শেষ করা হয়েছে উজ্জ্বলকুমার দাসের গল্প দিয়ে, যার জন্ম ১৯৬৩ সালে। প্রায় দেড়শো বছর কালসীমার মধ্যে অজস্র গল্পকার অনেক সরস গল্প লিখেছেন। তাদের মধ্যে থেকে লেখক-লেখিকা নির্বাচন করা ও তাদের সেরা লেখাটিকে খুঁজে বার করা খুব একটা সহজসাধ্য কাজ নয়। এই কাজটি করতে চেষ্টা করেছেন এই সংকলনের কার্যনির্বাহী সম্পাদক উজ্জ্বলকুমার দাস।
এমনও হতে পারে, কোনও পাঠক হয়ত তার কোনও প্রিয় লেখককে এই সংকলনে খুঁজে পাবেন না। হয়তো সেই লেখকের উপযুক্ত কোনও রচনা খুঁজে পাওয়া যায় নি। হয়ত অসাবধানতায় কিছু লেখকের নাম বাদও পড়তে পারে। এ সমস্ত ত্রুটির জন্য ক্ষমাপ্রার্থী। গল্পের নির্বাচনের ক্ষেত্রেও অনেকের সঙ্গে মতভেদ ঘটবে। সেক্ষেত্রেও আমরা নিরুপায়। তবে সকলেরবক্তব্য শোনার জন্যই আমাদের সাগ্রহ প্রতীক্ষা রইল।- সঞ্জীব চট্টোপাধ্যায়

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে সঞ্জীব চট্টোপাধ্যায় সম্পাদিত  'একশো বছরের সেরা সরস গল্প' এই বইটির পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment