প্রসঙ্গ দেবদাসী - আরতি গঙ্গোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, April 13, 2021

প্রসঙ্গ দেবদাসী - আরতি গঙ্গোপাধ্যায় পিডিএফ


 প্রসঙ্গ দেবদাসী - আরতি গঙ্গোপাধ্যায়, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'প্রসঙ্গ দেবদাসী'
লেখক- আরতি গঙ্গোপাধ্যায়
বইয়ের ধরন- বাংলা তথ্যমুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৯৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৫এমবি
প্রিন্ট ভালো (ক্লিকেবল সূচীপত্র), জলছাপ মুক্ত

প্রসঙ্গ দেবদাসী - আরতি গঙ্গোপাধ্যায়

 

পৃথিবীতে দাসত্বের ইতিহাস মনুষ্যত্বের গ্লানির কলঙ্ক বহন করে চলেছে। মানুষের কাছে মানুষের দাসত্বই হোক, বা বেনামে দেবতার কাছে মানুষের দাসত্বই হোক, উভয়ই কলঙ্কবাহী। তবে দেবতার নাম নিয়ে পৃথিবীতে যতো অন্যায় হয়েছে, তার ক্ষুদ্রতম ভগ্নাংশও মানুষের নাম নিয়ে হয় নি। কীভাবে এই দাসপ্রথার প্রথম সূচনা হয়েছে, কীভাবেই বা তা ব্যাপকতা লাভ করেছে, তার পূর্ণাঙ্গ ইতিহাস আজও রচিত হয় নি।
দাসপ্রথারই একটা বিশিষ্ট দিক দেবদাসী প্রথা। দাসপ্রথার সূচনা আদিম সভ্যতার বিবর্তনের প্রাথমিক স্তর থেকেই; বিজয়ী জাতি বিজিত জাতিকে দাসে পরিণত করেছে। কিন্তু দেবদাসী প্রথার উদ্ভব আরো ঘৃণিত, কারণ এরা সবসময়ই নিতান্ত ভোগসুখের উপকরণ হিসাবে ব্যবহৃত। মনোরঞ্জনই ছিলো এই দেবদাসীদের অবশ্য কর্তব্য। এই মনোরঞ্জন রাজার, রাজপুরুষদের এবং পুরোহিতদের। প্রধানত পুরোহিতবর্গের চেষ্টায় এবং সহায়তায়ই এই প্রথা চলে এসেছে যুগযুগান্ত ধরে। অদ্যাবধি মন্দিরের আশ্রয়ে, দেবতার নামে চলে আসছে এই নির্লজ্জ প্রথা। অবশ্য মাঝে মাঝে কোনো কোনো সমাজতত্ত্ববিদ এক ঝলক আলো ফেলেছেন এই সমস্যার দিকে, তবে তা নিতান্ত বৈচিত্রের সন্ধানে যতটা, ততটা এর ভীষণতার উৎস সন্ধানে নয়। ইতিহাসের রূপরেখা রচনার সময় ঐতিহাসিকের অধিকাংশ ক্ষেত্রেই এই কুপ্রথা সম্বন্ধে একান্ত উদাসীন। অথচ এই প্রথা আজও চলে আসছে জনজীবনের অন্তরালে।...

এই প্রথার সূচনা এবং তার ক্রমবিবর্তনের ইতিহাসটিকে নতুন করে পর্যালোচনা করা হয়েছে এই বইটিতে। অতীতে কী ভাবে এই প্রথার সূচনা, কী ভাবেই বা এর বিস্তৃতি ঘটেছে, বর্তমানে এই প্রথা কেন বিস্তার লাভ করেছে, অতীত ও বর্তমানের এই অবস্থাগত প্রভেদটুকু জানা ও বোঝা প্রয়োজন।
লেখিকা আরতি গঙ্গোপাধ্যায় এই বইতে এই বিষয়ে যে প্রসঙ্গগুলি তুলে ধরেছেন, সেগুলি হল-

সূচনা
বিশ্বপটভূমি
প্রাচীন ভারতে দেবদাসী প্রথা
অর্থনৈতিক ও সামাজিক পশ্চাৎপট
ধর্ম বিপর্যয়ের যুগ
দেবদাসী প্রথার বর্তমান প্রেক্ষাপট
দেবদাসী সংগ্রহ ও সমাজবিন্যাস
দেবদাসী প্রথা এবং ইহার নিরীক্ষা
অচলায়তন ভাঙ্গার বোধ
দেবদাসী প্রথার বিবর্তন


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা মূল্যবান বই 'প্রসঙ্গ দেবদাসী - আরতি গঙ্গোপাধ্যায়' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment