মনীষীদের বক্তৃতা - বাংলা পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, March 14, 2021

মনীষীদের বক্তৃতা - বাংলা পিডিএফ


 মনীষীদের বক্তৃতা - বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'মনীষীদের বক্তৃতা'
সম্পদনা- বারিদবরণ ঘোষ
বইয়ের ধরন- জ্ঞানীদের বক্তৃতা সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬৫৬
ডিজিটাল বইয়ের সাইজ- ৫৫এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র সহ

মনীষীদের বক্তৃতা

মানুষের জীবনের একটা বড় সম্পদ তার বাকশক্তি। সে শুধু শব্দ উচ্চারণই করে সেই শব্দরাজিকে সে বিন্যস্ত করতে পারে, তাকে অর্থবহ করে তুলতে পারে, আপন ভাব-ভাষায় রূপান্তরিত করে অন্যের কাছে নিবেদন করতে পারে। হয়তো কোনো কোনো জীব এই সামর্থ্যের অধিকারী। কিন্তু তারা অন্যের ভাষা গ্রহণ করতে পারে না বা গ্রহণ করে তা আয়ত্ত করার পর অন্যকে নিবেদন করতে পারে না। মানুষের জীবনের অনুভূতির বাত্ময় রূপ তার ভাষা—তার ভাবের বাহন।
উন্নত মানুষ তার ভাবভাষাকে লিপির মধ্যে আবদ্ধ করে রাখতে শিখেছে সেই হাইয়ারোগ্লিফ-এর যুগ থেকে। ভাবের লিপিবদ্ধ রূপ দিয়ে সে আপন কথাকে স্থায়িত্ব দিতে শিখেছে। কিন্তু লেখ্যভাষার মধ্যে একটা মানসিক পরিমার্জন ঘটে যায় অগোচরে হয়তো, অথবা সচেতনভাবে। কিন্তু সে-ভাষা যখন স্বতোৎসারিত বেগে অন্যের শ্রুতিগোচর হয়, তখন তার মধ্যে যে স্বতঃস্ফূর্ততা এবং আবেগ থাকে অনেক সময় লেখার ভাষায় পাওয়া যায় না। এসব ভাষাবলিকে সংরক্ষণের জন্যে বিবিধ উপায় আছে : শ্রুতিলিখন, রেকর্ডিং বা যন্ত্রমাধ্যমে উন্নততর প্রক্রিয়াগ্রহণ। বহু মানুষের বহু স্মৃতিময়, মনোময়, কখনো-বা মূল্যবহ বক্তব্য এভাবে সংরক্ষিত হয়ে আছে।

আবার আপন বক্তব্য সরাসরিভাবে না-বলে তার একটা লেখ্যরূপ দিয়ে প্রচারের প্রসারের পদ্ধতিটিও বেশ চালু আধুনিক সভ্যযুগে। একে বলা হয়ে থাকে প্রস্তুত ভাষণ। এর স্থায়িত্ব নিয়ে প্রশ্ন জাগে না। এমনতরো বেশ কিছু ভাষণ বাংলাভাষায় প্রদত্ত এবং যাদের একটা স্থায়ী মূল্য আছে—আমরা অনেকদিন ধরে সংগ্রহ করছিলাম! স্বভাবতই সাধারণ মানুষের সাধারণ কথায় সাধারণ মানুষের ততখানি আগ্রহ থাকে না, যতখানি আগ্রহ থাকে সমাজে পরিচিত, প্রতিষ্ঠিত মানুষের কথা শোনা ও পড়ার জন্যে। এর বিষয় বিচিত্র—কখনও এর বিষয় সাহিত্য, কখনও এই ভাষণ বিজ্ঞান বিষয়ে সংলগ্ন, কখনও এর আশ্রয় শিল্পকলা, সংস্কৃতি, সমাজ-সংস্কার, খেলাধুললা, ধর্ম প্রভৃতি বিষয়। আমরা এমনতরো বেশ কিছু ভাষণ সংগ্রহ করে বাঙালির চিত্তের বৈচিত্র্য, মাধুর্য এবং মননশীলতার একটা ভাণ্ডার গড়ে তুলতে মনস্থ করেছি। এই ভাষণগুলি আমাদের মনের নানা আকাঙক্ষাকে পূরণ করে আমাদের সাংস্কৃতিক ঐতিহাকে ধারণ করে পরবর্তীকালকে সমৃদ্ধ করে।

এমন একটি লক্ষ্য নিয়ে বারিদবরণ ঘোষ মহাশয় উনিশ-বিশ শতকের বেশ কিছু ঋদ্ধিমান মনীষীর ভাষণ একত্রিত করে একালের পাঠকের কাছে উপস্থিত করে যুগস্পন্দনটি অনুভব করার অবকাশ এনে দিয়েছেন। এগুলি খুবই দুর্লভ। তিনি বহু আয়াসে এগুলি উদ্ধার করে পিপাসু পাঠকের দরবারে পৌঁছে দিতে সচেষ্ট হয়েছেন। এইসব ভাষণ যেমন উদ্দীপক, তেমনি শিক্ষাবহ এমনকী বর্তমান ও অনাগত সময়ের জন্যেও প্রাসঙ্গিক। এতগুলি বৈচিত্র্যবিহারীভাষণ বাঙালি জাতির ইতিহাসের উপকরণস্বরূপ।

উপরোক্ত বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠক, আপনারা রবারিদবরণ ঘোষ সম্পাদিত বই - ‘মনীষীদের বক্তৃতা’-এর পিডিএফ সংগ্রহ করতে পারেন।

No comments:

Post a Comment