হিন্দী একাঙ্ক নাটক, বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, March 16, 2021

হিন্দী একাঙ্ক নাটক, বাংলা বই


 হিন্দী একাঙ্ক নাটক, বাংলা বই
লেখক- বিশিষ্ঠ হিন্দী নাটকারগণ
সম্পাদক- চন্দ্রগুপ্ত বিদ্যালঙ্কার
অনুবাদ- দিলীপ কুমার ঘোষ
বইয়ের ধরন- নাটক সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৯৩
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র সহ

হিন্দী একাঙ্ক নাটক

ভারতীয় সাহিত্যে নাটকের শক্তিশালী ঐতিহ্য বর্তমান।
এটি এক একাঙ্ক নাটিকা সঞ্চয়ন। একাঙ্ক নাটিকা নাটকেরই এক ধারা বিশেষ এবং নাটকেরই এক অঙ্গ বিশেষ। পূর্ণ নাটকে যেমন স্থান, কাল ও ক্রিয়া এই তিন-এর সমন্বয় প্রয়োজন, ঠিক তেমনি একাঙ্কতেও এই ত্রয়ীর সমন্বয় ঘটা দরকার। এখন রঙ্গমঞ্চে ও চলচ্চিত্রের সহায়তায় দূর এবং পুরাতন ঘটনার পটভূমিকা রচনা সম্ভব। সেই পদ্ধতির প্রয়োগ একাঙ্কীতেও সম্ভব। রঙ্গমঞ্চে এমন বহু নতুন প্রয়োগ ঘটেছে যার দ্বারা পুরানো টেকনিককে বদলে দেওয়া হয়েছে বা তাকে নতুন রূপ দেওয়া হয়েছে এ সব কিছুই একান্ধী অভিনয়ের বেলাতেও সম্ভব এবং তা করা হচ্ছে।
এই সঞ্চয়নের অধিকাংশ লেখকই হিন্দী সাহিত্যজগতে প্রসিদ্ধি লাভ করেছেন। এদের মধ্যে শুধু উদয়শংকর ভট্টই গত শতাব্দীতে (1897) জন্মেছিলেন- বাকী নয়জন লেখকই জন্মেছেন বিংশ শতাব্দীতে। শ্ৰী ভট্ট ছিলেন অত্যন্ত নিষ্ঠাবান কলাকার।
এছাড়া যে সমস্ত হিন্দী নাট্যকারদের নাটক এই বইতে সংকলিত হয়েছে, তাঁরা হলেন-
ভূবনেশ্বর, ডাঃ রামকুমার বর্মা, সেঠ গোবিন্দ দাস, উপেন্দ্রনাথ, বিষ্ণু প্রভাকর, জগদীশচন্দ্র মাথুর, ডাঃ লক্ষ্মীনারায়ণ লাল, ধর্মবীর ভারতী, চন্দ্রগুপ্ত বিদ্যালঙ্কার প্রমুখ।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন অথবা লিংক-৩

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা হিন্দি ওয়ান-অ্যাক্ট নাটক অনুবাদ সংকলন সংগ্রহ করতে পারেন  - 'হিন্দী একাঙ্ক নাটক'- পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment