কিশোর সাহিত্য - সৈয়দ মুস্তাফা সিরাজ, ছোটদের গল্প সংকলন পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, March 4, 2021

কিশোর সাহিত্য - সৈয়দ মুস্তাফা সিরাজ, ছোটদের গল্প সংকলন পিডিএফ


কিশোর সাহিত্য - সৈয়দ মুস্তাফা সিরাজ, ছোটদের গল্প সংকলন পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'কিশোর সাহিত্য'
লেখক- সৈয়দ মুস্তাফা সিরাজ
সম্পদনা- অশোক কুমার মিত্র
ডবইয়ের ধরন- ছোটদের গল্প সংকলন
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২২৭
ডিজিটাল বইয়ের সাইজ- ৩এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

কিশোর সাহিত্য - সৈয়দ মুজতফা সিরাজ

সম্পাদকের কথা-
ইংরেজিতে ছোটোদের জন্য রংচঙে কত বাহারি বই, বিদেশি ভাষাতেও। বাংলায় তো তেমন একখানি বই-ও নেই। কেন? বাংলায় কি তেমন লেখক নেই, তেমন ছবি-আঁকিয়ে নেই? এমনই ভাবনা জেগেছিল এক স্বাধীনতা সংগ্রামীর মনে। এতদিন তো জীবন কেটেছে বিদেশি নাগপাশ ছেঁড়ার লড়াইয়ে। সদ্যস্বাধীন দেশে ছোটোদের জন্য আনন্দ আর শিক্ষাদানের বই প্রকাশে উদ্যোগী স্বাধীনতা সংগ্রামী মহেন্দ্রনাথ দত্ত প্রকাশ করলেন ছড়ায় ছবি-১। পুরোনো দিনের ছড়ায় ছবি আঁকলেন প্রতুল বন্দ্যোপাধ্যায়। ১৯৪৯ সালে বেরোল চার রঙে ছাপা ছোটোদের মন-কাড়া বড়ো মাপের সেই বই, যা এতকাল তিনি চেয়ে এসেছিলেন। পরের বছরে বেরোল ছড়ায় ছবি-২ আর ছড়া-ছবিতে অ আ ক খ। আর তখনই ঠিক হল স্থায়ী প্রকাশনা সংস্থা গড়ে তোলার পরিকল্পনা। ১৯৫১-র ১ আগষ্ট জন্ম নিল নতুন ধারার প্রকাশন-প্রতিষ্ঠান, ছোটোদের সাহিত্যের জন্য 'শিশু সাহিত্য সংসদ' আর বড়োদের বইয়ের জন্য 'সাহিত্য সংসদ'। এ প্রতিষ্ঠানের বৈশিষ্ট্য শুধু মুদ্রণ সৌকর্যেই নয়, বিষয় নির্বাচনেও। প্রকাশিত প্রতিটি গ্রন্থের পিছনে থাকে দীর্ঘদিনের পরিকল্পনা, নিখুঁত সম্পাদনা ও অনুপম প্রকাশনা। শুরু থেকে প্রকাশনা মানের যে ঐতিহ্য নির্মাণ করেছিলেন মহেন্দ্রনাথ, তাকে আজ এই হীরকজয়ন্তী বর্যেও ধরে রেখে উন্নত করার সাধনায় ব্রতী রয়েছেন তাঁর উত্তরসূরীগণ। এখন বিষয় নির্বাচনে তারা অতি সতর্ক, নিত্য উদ্ভাবক। প্রকাশন সৌষ্ঠবে দরদি ও নিপুণ।
বাংলায় ছোটোদের সাহিত্যে কর্নেল নীলাদ্রি সরকারকে নিয়ে যত কাহিনি লেখা হয়েছে, তত গল্প আর কোনো গোয়েন্দাকে নিয়ে আজও লেখা হয়নি। অথচ সৈয়দ মুস্তাফা সিরাজ প্রথমে গোয়েন্দা কাহিনি লিখতেন না, এমনকী ছোটোদের জন্যেও সাহিত্য রচনা করতেন না। আসলে সিরাজ সাহেবের জীবনটাই বড়ো বিচিত্র। মুর্শিদাবাদ অঞ্চলের মানুষ। বিল, মাঠ, দ্বারকা নদীর বিস্তীর্ণ অববাহিকা, গাছপালা, রং-বেরঙের পাখি, প্রজাপতি, ফড়িং প্রভৃতির উদার আহবানে তাঁর মনপ্রাণ ভরে যেত। বিলের জলে মাঝে মাঝে হাঁসের ঝাক উড়ে আসত। জোছনার আলোয় বালক সিরাজের মনে হত পরির দল নামছে। গায়ের রাখাল, জেলে, চাষি, মজুর সবাই বন্ধু। আবার ইশকুলে পড়াশোনা, বাড়ির শিক্ষিত পরিশীলিত পরিবেশ। আরেকটি গুণ ছিল, মাঝে মাঝেই বাড়ি থেকে উধাও হয়ে যেতেনকোনো বন্ধুর বাড়ি, কি দূরের কোনো আত্মীয়ের বাড়ি। যাত্রা-নাটক দেখারও নেশা ছিল, আবার লাইব্রেরির বই পড়ারও। বাঘের দেখা পেয়েছেন, ভূত দেখতে গিয়েছিলেন। গাঁ-শহরের কত ধরনের মানুষ যে দেখেছেন! গান গাইতে পারতেন, ইস্কুলে পড়ার সময়ে এক বেয়ারার কাছে বাঁশি বাজানো শিখেছিলেন। বহুকাল আলকাপের দলের মাস্টার ছিলেন। আলকাপ হল মুর্শিদাবাদ অঞ্চলের অপেরাধর্মী লৌকিক গান। বাংলা লোকসংস্কৃতির এক অমূল্য সম্পদ। এই দলের সঙ্গে গায়ে গায়ে ঘুরে অনেক ঘটনা দেখেছেন, অনেক মানুষ চিনেছেন।
কলকাতার বিখ্যাত সাপ্তাহিক পত্রিকা অমৃত-র জন্য কর্নেলকে নিয়ে প্রথম উপন্যাসটি লেখেন। লালবাগে দেখা একটি মানুষের আদল আছে কর্নেলের চেহারায়। সেটি ছিল বড়োদের জন্য লেখা উপন্যাস। ছোটোদের জন্য লিখলেন আনন্দমেলায়, সত্যজিৎ রায়ের অনুরোধে সন্দেশ-এ আর কিশোর পাঠকদের চাহিদায় ছোটোদের প্রায় সব পত্রিকায়।
তবে শুধু কর্নেল কাহিনি নয়, সৈয়দ মুস্তাফা সিরাজের গল্প নানা রসের, নানা ধারার। ভূতের গল্পে, কল্পবিজ্ঞানের গল্পে, রূপকথার গল্পে, মজার গল্পে, মেঘলা দিনের গল্পে-তাঁর জুড়ি মেলা ভার। বিচিত্র জীবন যাত্রা তাঁর অভিজ্ঞতার ঝুলিটি যেমন ভরে দিয়েছে তেমনি তাকে গল্পের জোগান দিয়ে চলেছে নিরন্তর স্রোতের মতো।
ধরো, বকুল গাছের সেই লোকটা। বেঁটে নাদুসনুদুস গড়নের। হনুমানের মতো ধুপ করে বকুল গাছ থেকে লাফিয়ে পড়ল। হাঁটু অবধি পরা ধুতি, খালি গা, কুচকুচে কালো রং। বুকের ওপর পইতে বুলিছে-অত বিবরণে দরকার কী-সে লোকটির গল্প কত মজার।
কর্নেলের গল্প তো রইলই, তা ছাড়া আরও অনেক অনেক গল্পে সাজানো হল সিরাজের কিশোর সাহিত্য।

গল্প:
খাই খাই বুড়ো
বকুল গাছের লোকটা
টুকুন ও চুমকি
দুঃস্বপ্নের দ্বীপ
রাতের মানুষ
বাঁট্টুবাবুর টাট্টু
শ্যামখুডোর কুটির
অন্ধকার রাতবিরেতে
প্রতাপগড়ের মানুষখেকো
কুমড়োরহস্য
জুতোরহস্য
অলৌকিক আধুলিরহস্য
ছক্কা মিয়ার টমটম
জ্যোৎস্নারাতের আপদবিপদ
হরিপদর বিপদ
ঘটোৎকচের জাগরণ
জিমি
কাটামুণ্ডু এবং বিজ্ঞানী চন্দ্রকান্ত
টাক এবং ছড়ি রহস্য
ম্যাজিশিয়ান মামা
পুপুর জঙ্গল


উপন্যাস :
সবুজ সংকেত

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

পিডিএফটির মুল উৎস জানুন এখান থেকে
** আপনি যদি পিডিএফটি পছন্দ করেন তবে আপনি এই বইটির হার্ডকভার সংগ্রহ করতে পারবেন, আমাজন থেকে, এখান থেকে
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা শিশু-কিশোরদের গল্প সংগ্রহের বই 'কিশোর সাহিত্য - সৈয়দ মুস্তাফা সিরাজ' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment