অর্মত্য প্রেমকথা - সৈয়দ মুস্তফা সিরাজ, বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, March 4, 2021

অর্মত্য প্রেমকথা - সৈয়দ মুস্তফা সিরাজ, বাংলা বই পিডিএফ


 অর্মত্য প্রেমকথা - সৈয়দ মুস্তফা সিরাজ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'অর্মত্য প্রেমকথা'
লেখক- সৈয়দ মুস্তফা সিরাজ
বইয়ের ধরন- লোক গাথা প্রেমের কাহিনী সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৬৯
ডিজিটাল বইয়ের সাইজ- ১৪এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

অর্মত্য প্রেমকথা - সৈয়দ মুস্তফা সিরাজ

আরব ও মধ্যএশিয়ার প্রাচীন সাহিত্যে অসংখ্য প্রেমগাথার ছড়াছড়ি। তার মধ্যে তিনটি বিশ্ববিখ্যাত।  'লায়লা-মজনু’, ‘ইউসুফ-জুলেখা' এবং ‘শিরী-ফরহাদ'। এই বইয়ে সেই তিনটি গাথার কাহিনীরূপ সংকলিত হয়েছে।


*পাঠকগণ, এই ধরনের আরো বইয়ের পিডিএফ সংগ্রহ করিতে পারেন, যেমন-
 > রাজকীয় প্রেমকথা - চিত্রা দেব
 > রামায়ণী প্রেমকথা - সুধাংশুরঞ্জন ঘোষ
 > ভারত প্রেমকথা - সুবোধ ঘোষ

প্রথম গাথা 'লায়লা-মজনু' । অজস্র ভার্সান আছে। এই গাথায় কাহিনী-কাঠামো মোটামুটি সব ভার্সানই একই। কিন্তু উপাদানে প্রচুর বিভিন্নতা। কোথাও নায়ক রাজপুত্র, নায়িকা উষ্ট্ৰচালকে কন্যা বা বধু- কোথাও নায়ক কবি, নায়িকা রাজকন্যা- আবার কোথাও নায়ক রাজপুত্র এবং কবি, নায়িকা এক বেদুইন সর্দার কন্যা। বেশি প্রচলিত ভার্সানে নায়ক রাজপুত, নায়িকা বণিকনন্দিনী। আসলে ট্রাজেডির স্বার্থেই এ ধরনের সামাজিক বৈষম্য দেখানো হয়েছে।

দ্বিতীয় গাথা 'ইউসুফ-জুলেখা'। আপাতদৃষ্টে এই গাথার উৎস বাইকেল ও কোরান শরীফ। দুটি ধর্ম গ্রন্থেই নায়িকা কুলটা ভ্রষ্টচরিত্রা বলে নিন্দিতা। কিন্তু কবি-সাহিত্যিকদের চোখে এই নায়িকা এক অসামান্যা প্রেমিকা। ইহুদী-খৃষ্টান-মুসলিম—একই উৎসজাত ধর্মত্রয় যে-নীতিবাক্য প্রচারে গাথাটি ব্যবহার করেছে, কবি-সাহিত্যিকরা তার বিরুদ্ধে যেন বিদ্রোহ ঘোষণা করতেই কলম ধরেছেন। সেমিটিক সংস্কৃতিতে এই বিদ্রোহ বিরল এবং দুঃসাহসিক। কারণ এর নায়ক একজন প্রফেট বা পয়গম্বর। ইহুদী-খ্রস্টানরা তাকে বলেন যোসেফ, মুসলিমরা বলেন ইউসুফ। ইনি প্রফেট আব্রাহাম বা ইব্রাহিমের প্রপৌত্র। অথচ, গাথাটির জনপ্রিয়তা আজও বিপুল।

তৃতীয় গাথা ‘শিরী-ফরহাদ'। মূলত এটি প্রাচীন ইরানীয় লোক গাথা। এটিরও ভার্সান অজস্র। কোনটা ছেড়ে কোনটা নেব, এক সমস্যা। নায়িকা শিরী অবশ্য সব ভাসানেই রাজ-পরিবারের নারী। কোথাও রাজ্ঞী, কোথাও রাজকন্যা। কিন্তু নায়ক ফরহাদ কোথাও বাঁধ ও জলাধার নির্মাতা অর্থাৎ প্রযুক্তিবিদ, কোথাও স্থপতি, আবার কোথাও ভাস্কর।

এই গ্রহের পঞ্চম কাহিনী 'নিলয় না জানি’ একই সুফি প্রেম-তত্বের ঐতিহ্যানুগত। কিন্তু শ্যামল বাংলার মাটিতে ফলানো সোনালি আঙুর। প্রকৃতপক্ষে এটি আত্মজৈবনিক কাঠামোয় গাঁথা ডকুমেন্টারি উপন্যাস।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা সৈয়দ মুস্তফা সিরাজ-এর লেখা লোক গাথা প্রেমের কাহিনী সংগ্রহ বই 'অর্মত্য প্রেমকথা'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment