বু‌দ্ধি বেচার সওদাগর- নবনীতা দেব সেন পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, December 31, 2020

বু‌দ্ধি বেচার সওদাগর- নবনীতা দেব সেন পিডিএফ


 বু‌দ্ধি বেচার সওদাগর- নবনীতা দেব সেন পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বু‌দ্ধি বেচার সওদাগর'
লেখক- নবনীতা দেব সেন
বইয়ের ধরন- শিশু ও কিশোরদের গল্প সংকলন
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১২৪
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বু‌দ্ধি বেচার সওদাগর- নবনীতা দেব সেন

সমকালের বাংলা সাহিত্যে নবনীতা দেব সেনের কিশোর রচনার একটা অনিবার্য এবংঅপ্রতিরোধ্য আকর্ষণ আছে। কারণ, কেবল ছোটদের মনের কথা বা শুধু তাদের জন্য লেখাই নয়, তাদেরই একজন শরিক হয়ে এ ধরনের গল্পে লেখিকার স্বতস্ফূর্ত আত্মপ্রকাশ চোখে পড়ে। 'বুদ্ধি বেচার সওদাগর’ এরকমই এক রূপকথার মায়া জড়ানো কিছু গল্পের একত্র সংকলন। গল্পগুলি পড়লে শিশু ও কিশোর মন আপনা থেকেই চলে যেতে পারে এক স্বপ্নের জগতে। আর সেই স্বপ্নের জগতে তারা অনায়াসেই পেয়ে যায় তাদের ইচ্ছাপূরণের চাবিকাঠি। কিশোর-কিশোরীর মনের এই স্বপ্নিল মানচিত্র লেখিকার নখদর্পণে। তাদের কৌতুক, কৌতুহল, দুঃসাহস আর রোমাঞ্চ যেন জীবন্ত হয়ে ধরা দেয় প্রতিটি গল্পে।

 ‘বুদ্ধি বেচার সওদাগর’, ‘রূপবতীর বিয়ে', 'রুবাইয়ের বারান্দা আর বনপাহাড়ি’, ‘টাপুর টুপুর ও বনদেবী’, ‘বিদঘুটে বাড়ির গল্প', 'টুলুরাজকুমারী আর টুবান' -ইত্যাদি গল্পগুলি যেন সেই কিশোর কিশোরীকেই একান্তভাবে উৎসর্গ করেছেন যাদের রঙিন মনে গল্পগুলি হয়ে উঠতে পারে আরও রঙিন,আরও বর্ণময়, আরও উজ্জ্বল।

লেখিকা নবনীতা দেব সেন-এর সংক্ষিপ্ত পরিচয়-

নবনীতা দেব সেনের জন্ম ১৯৩৮, 'ভালোবাসা' বাড়িতে, দক্ষিণ কলকাতায়। জন্মলগ্নে রবীন্দ্রনাথ নাম দিয়ে ছিলেন নবনীতা। বারো বছর বয়সে ইওরোপ ভ্রমণ, পিতা নরেন্দ্র দেব ও মা রাধারাণী দেবীর সঙ্গে।  প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজিতে বি.এ ডিগ্রি লাভ করেন। যাদপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক  সাহিত্যে এম.এ করেন। প্রথম শ্রেণীতে প্রথম। পরের বছরই অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে বিবাহ। হারভারডে ডিস্টিংশন নিয়ে এম.এ। ইন্ডিয়ানায় পি-এইচ,ডি। তারপর যাদবপুরে তুলনামূলক সাহিত্যের অধ্যাপিকা।
নেশা : বই, রেকর্ড ও যথেচ্ছ ভ্রমণ।
প্রথম কাব্যগ্রন্থ : 'প্রথম প্রত্যয়’ (১৯৫৯) প্রথম উপন্যাস ‘আমি অনুপম’ ১৯৭৬-এ শারদীয়া আনন্দবাজারে। এছাড়াও বহু গ্রন্থের রচয়তা— গল্পের, প্রবন্ধের, ভ্রমণ কাহিনীর, কিশোর সাহিত্যের।

যেসকল গল্পগুলি এই বইতে রয়েছে-

বিদঘুটে বাড়ির গল্প
রুবাইয়ের বারান্দা আর বনপাহাড়ি
কায়াক
রঞ্জনের গল্প
সবুরে মেওয়া ফলে
শুক্তিমতী
রূপবতীর বিয়ে
বুদ্ধি বেচার সওদাগর
টাপুর, টুপুর আর বনদেবী
আলো আর আঁধার
হাবু গাবু সাবু
টুলুরাজকুমারী আর টুবান


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা শিশু ও কিশোরদের জন্য অসাধারণ গল্প সংগ্রহের বই 'বু‌দ্ধি বেচার সওদাগর- নবনীতা দেব সেন' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment