বাঙ্গালা সাহিত্যের ইতিহাস - সুকুমার সেন । বাংলা পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, December 6, 2020

বাঙ্গালা সাহিত্যের ইতিহাস - সুকুমার সেন । বাংলা পিডিএফ


 বাঙ্গালা সাহিত্যের ইতিহাস - সুকুমার সেন । বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বাঙ্গালা সাহিত্যের ইতিহাস' (সবগুলি পার্ট)
লেখক- সুকুমার সেন (এম-এ, পিএইচ-ডি)
বইয়ের ধরন- প্রবন্ধ
ফাইলের ধরন- পিডিএফ
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

বাঙ্গালা সাহিত্যের ইতিহাস - সুকুমার সেন



বাঙ্গালা সাহিত্যের ইতিহাসকে যথাসম্ভব কালানুক্রমিক এবং objective বা বস্তুগত ভাবে বর্ণনা করা বক্ষ্যমাণ গ্রন্থের প্রধান উদ্দেশ্য। ইতিপূর্বে এই বিষয়ে যে সব নিবন্ধ ও গ্রন্থ রচিত হইয়াছে সেগুলির মূল্য কিছুমাত্র খর্ব না করিয়াও বলা যাইতে পারে যে সেসকল হয় অসম্পূর্ণ, নয় subjective বা অ-বস্তুগত। দেশের ইতিহাসের যথার্থ ধারণার অভাবও আমার পূর্ববর্তিগণের মূল্যবান লেখার অন্যতম ক্রটি বটে। সত্যকথা বলিতে কি, বাঙ্গালা দেশে তথা বাঙ্গালা সাহিত্যে “বৌদ্ধ”, “শৈব”, “ব্রাহ্মণ্য”, “বৈষ্ণব”, “ঐস্লামিক” ইত্যাদি যুগবিভাগ একেবারে কাল্পনিক। একথাও বলিয়া রাখা ভাল যে আমি ইংরেজি সাহিত্যের ইতিহাস গ্রন্থের অনুসরণ করি নাই, কেন না আধুনিক-পূৰ্ব বাঙ্গালা সাহিত্যে কেবলই খাড়া-বড়ি-থোড়ের গতানুগতিকতা, ইংরেজি সাহিত্যের উদার প্রসার ও অনুপম ঐশ্বর্যের সঙ্গে তুলনা হইতে পারে না।
বাঙ্গালা সাহিত্যের ইতিহাসের মালমসলা সংগ্রহে আমার পূর্ববর্তী মনীষীদিগের কৃতিত্ব অসাধারণ। ইহাদের কেহ কেহ সুপরিচিত, কাহারো কাহারো নাম ঈষৎ পরিচিত, কিন্তু অধিকাংশের নাম হয়ত এখনকার দিনের পাঠকসমাজের অজ্ঞাত। ইহরা নমস্য, কেননা যেকালে ইহারা প্রাচীন বাঙ্গালা সাহিত্যের অনুসন্ধান কায্যে আত্মনিয়োগ করিয়াছিলেন তখন তাহাতে খেতাব অথবা জীবিকা কিছুই লাভ হইত না, বাঙ্গালা সাহিত্যের উপর অপরিসীম অনুরাগই ইহাদিগকে প্রেরণা যোগাইয়াছিল।
যেসকল প্রবন্ধ অথবা গ্রন্থ হইতে আমি উপাদান সংগ্রহ করিয়াছি তাহার উল্লেখ যথাস্থানে সৰ্ব্বদাই করিয়াছি, কিন্তু পাদটীকার কলেবরবৃদ্ধির আশঙ্কায় সৰ্ব্বত্র ইহাদের নাম উল্লেখ করা সম্ভবপর হয় নাই। এখানে একত্ৰ সকলের নাম করিয়া আমার শ্রদ্ধা ও কৃতজ্ঞতা নিবেদন করিতেছি।
ঈশ্বরচন্দ্র গুপ্ত, হরিমোহন মুখোপাধ্যায়, রামগতি ন্যায়রত্ন, হরপ্রসাদ শাস্ত্রী, দীনেশচন্দ্র সেন, রামেন্দ্র সুন্দর ত্রিবেদী, নগেন্দ্রনাথ বসু, অম্বিকাচরণ গুপ্ত,
অম্বিকাচবণ ব্রহ্মচারী, ঈশানচন্দ্র বসু, রসিকচন্দ্র বসু, ব্যোমকেশ মুস্তফী, রজনীকান্ত চক্রবর্তী, শিবরতন মিত্র, শিবচন্দ্র শীল, কালিদাস নাথ, সতীশচন্দ্র রায়, বিনোদবিহারী কাব্যতীর্থ, নীলবতন মুখোপাধ্যায়, রমণীমোহন মল্লিক, হরগোপাল দাসকু, শ্ৰীযুক্ত বসন্তবঞ্জন রায় বিদ্বদ্বল্লভ, শ্ৰীযুক্ত যোগেশ চন্দ্র রায় বিদ্যানিধি, শ্ৰীযুক্ত অতুলকৃষ্ণ গোস্বামী, শ্ৰীযুক্ত অচ্যুতচরণ চৌধুরী তত্ত্বনিধি, শ্রীযুক্ত আবদুল করিম সাহিত্যবিশারদ, শ্ৰীযুক্ত মধুসূদন অধিকারী, শ্ৰীযুক্ত পূর্ণেন্দুমোহন সেহানবীশ, শ্ৰীযুক্ত হরিদাস পালিত, শ্রীযুক্ত তারকেশ্বর ভট্টাচার্য্য, শ্ৰীযুক্ত বসন্তকুমার চট্টোপাধ্যায়, শ্ৰীযুক্ত সুনীতিকুমার চট্টোপাধ্যায়, শ্ৰীযুক্ত হরেকৃষ্ণ মুখোপাধ্যায় সাহিত্যরত্ন। - শ্রী সুকুমার সেন

প্রিয় পাঠকগণ, বাঙ্গালা সাহিত্যের ইতিহাস সম্পর্কে সুকুমার সেনের গবেষণামুলক প্রবন্ধের সবগুলি খন্ড সংগ্রহ করুন।

১. বাঙ্গালা সাহিত্যের ইতিহাস, পার্ট- ১
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১৫৩
ডিজিটাল বইয়ের সাইজ- ৫৬এমবি
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

২. বাঙ্গালা সাহিত্যের ইতিহাস, পার্ট- ২
এই বইতে মোট পৃষ্টা আছে- ৫৮৩
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৮এমবি
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

৩. বাঙ্গালা সাহিত্যের ইতিহাস, পার্ট- ৩
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬০৩
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৩এমবি
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

৪. বাঙ্গালা সাহিত্যের ইতিহাস, পার্ট- ৪ অথবা ৫
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৮৩
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৯এমবি
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা 'বাঙ্গালা সাহিত্যের ইতিহাস' এই প্রবন্ধ বইগুলির বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment