ডাকঘর- রবীন্দ্রনাথ ঠাকুর । শিশু নাটক বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, December 7, 2020

ডাকঘর- রবীন্দ্রনাথ ঠাকুর । শিশু নাটক বই পিডিএফ


 ডাকঘর- রবীন্দ্রনাথ ঠাকুর । শিশু নাটক বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ডাকঘর'
লেখক- রবীন্দ্রনাথ ঠাকুর
বইয়ের ধরন- শিশু নাটক
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৭৩
ডিজিটাল বইয়ের সাইজ- ১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

ডাকঘর- রবীন্দ্রনাথ ঠাকুর

বিখ্যাত শিশু-কিশোর নাট্য 'ডাকঘর' বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম শ্রেষ্ঠ একটি নাটক এবং অনেকের কাছে এটি 'অমল ও দইওয়ালা' নামে খুব পরিচিত। এই ডাকঘর শিশু-নাটকটি সর্বমোট তিনটি দৃশ্যে ও ৩৯৯টি সংলাপে সমগ্র নাটকটি শেষ হয়েছে। বিশ্বকবির সাংকেতিক নাটকগুলির মধ্যে এটি বোধহয় সবচেয়ে জনপ্রিয়, কারন যে আমাদের মধ্যে বেশীর ভাগই ছোটবেলায় স্কুলে বা পাড়ার রবীন্দ্র জয়ন্তীর মঞ্চে অমলের ভুমিকায় একটিবার হলেও অভিনয় করেছে। সেইসঙ্গে অনেক শিশুমন গ্রীষ্মের দুপুরে জানালার ধারে বসে সেই 'অমল' হওয়ার স্বপ্ন দেখেছে। এই অনন্যসুন্দর নাটকটি দেশে তো বটেই, বিদেশী ভষাতেও অনুবাদ ও অভিনীত হয়েছে।

এই ডাকঘর নাটকটির প্রধান চরিত্রটি হল অমল যার মা এবং বাবা সেই ছোট্টবেলাতেই মারা যায়। এবং সে তার নিঃসন্তান পিসেমশাই মাধব দত্তর নিকট পালিত পুত্র হিসেবে বড় হতে থাকে। কিন্তু এরই মধ্যে এক অজানা রোগে অমল আক্রান্ত হয় এবং কবিরাজ তাকে ঘরের বাইরে যেতে নিষেধ করে। অথচ শিশু মনের দুরন্তপনা সত্তা তার ঘরে বসে থাকার বিপক্ষে অথচ তাকে ঘরেই থাকতে হয়। তাই সে পিসেমশাইয়ের কছে রাস্তার ধারে ঘরের জানালার পাশে বসার অনুমতি চায়। সে অনুমতি পায়। সেখানে সে বসে সারা দিন কখনো দইওয়ালা কখনো প্রহরী কখনো গ্রামের মোড়ল বা কখনো ফুল তুলতে যাওয়া মালিনীর মেয়ে সুধা আবার কখনো দুরের গ্রামের ছেলেদের সাথে কথা বলে ও কল্পনায় সে নিজেকে সেখানে নিয়ে যায়। আসলে অমলের ক্ষয় অবসন্নতা ও মৃত্যুর ঘটনা নিয়ে এই নাটক রচিত। শারীরিক সীমাবদ্ধতা, ক্লান্তি ও অসহায়তার মধ্যে, তার দুরন্ত কিশোর মনটি কেমন উজ্জ্বল চঞ্চলতায় দেশবিদেশের বিভিন্ন জায়গা ছুটে যেতে চাইছে কিন্তু পারছেনা, এই দ্বন্দ্ব সমগ্র নাটকটি জুড়ে ফুটিয়ে তুলেছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ।

এখানে শেয়ার করা বইটিতে ডাকঘর নাটকটির সম্পুর্ন অংশ পাবেন।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা শিশু-কিশোরদের জনপ্রিয় নাটক 'ডাকঘর- রবীন্দ্রনাথ ঠাকুর' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment