দ্বিজেন্দ্রনাথ বসুর বিজ্ঞান রচনা সংগ্রহ । বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, November 5, 2020

দ্বিজেন্দ্রনাথ বসুর বিজ্ঞান রচনা সংগ্রহ । বাংলা বই পিডিএফ


 দ্বিজেন্দ্রনাথ বসুর বিজ্ঞান রচনা সংগ্রহ । বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- দ্বিজেন্দ্রনাথ বসুর বিজ্ঞান রচনা সংগ্রহ
বইয়ের ধরন- বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩১২
ডিজিটাল বইয়ের সাইজ- ২৪এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

দ্বিজেন্দ্রনাথ বসুর বিজ্ঞান রচনা সংগ্রহ

 

দ্বিজেন্দ্রনাথ বসু, পিতা ব্রজকিশোর বসুর কর্মস্থল ভাগলপুরে ১৮৬৫ খ্রিস্টাব্দের ১৮ ডিসেম্বর (১২৭২ এর ৪ পৌষ) জন্মগ্রহণ করেন। তাদের পৈতৃক নিবাস ছিল বরিশাল জেলার চাদনীতে। তাঁর পিতা সে সময় ভাগলপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। ব্রজকিশোর একজন সুপণ্ডিত, বিদ্যানুরাগী, প্রসিদ্ধ সমাজ ও ধর্মসংস্কারক ছিলেন। স্ত্রী জাতির উচ্চশিক্ষা ও স্বাধীনতা ব্যাপারে তিনি যথেষ্ট উৎসাহী ছিলেন। প্রথম মহিলা গ্রাজুয়েট কাদম্বিনী গাঙ্গুলি তার দিদি। বহরমপুর কলেজিয়েট স্কুল থেকে দ্বিজেন্দ্রনাথ প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কলকাতায় এসে এফ. এ পাশ করেন। শারীরিক অসুস্থতা বশত বি. এ. পরীক্ষা দিতে পারেননি। কর্মজীবনের প্রথমভাগে তিনি কলিকাতায় বসবাস করেন এবং সে সময় সাহিত্য, বিজ্ঞান প্রকৃতি নানা বিষয় উৎসাহের সঙ্গে চর্চা কবেন। দ্বিজেন্দ্রনাথ পিতার কাছ থেকে বিদ্যানুরাগ ও বিশেষত প্রাণীবিদ্যাচর্চায় উৎসাহ লাভ করেন। প্রাণীবিদ্যাচর্চা তাঁর বিশেষ আগ্রহের বিষয় হয়ে ওঠে। এরপর তিনি কিছুকাল যশোহর সম্মিলনী স্কুলে শিক্ষকতার কার্যগ্রহণ করেন। পরে কয়েক বৎসর তিনি উড়িষ্যার অন্তর্গত ঢেঙ্কানাল রাজপরিবারের গৃহশিক্ষক ও অভিভাবকরূপে কাজ করেন। তাঁর ভগিনীপতি খ্যাতনামা দেশকর্মী দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়ের মৃত্যুর পর তিনি কিছুদিন কলিকাতা ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের (Indian Association) এর সহ-কর্মাধ্যক্ষ হিসেবে কাজ করেন। সুদীর্ঘকাল তিনি জাতীয় মহাসমিতির কাজের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন। ১৯০১ খ্রিস্টাব্দে কলিকাতায় অনুষ্ঠিত মহাসমিতির অধিবেশনের সহিত যে শিল্পপ্রদর্শনী হয়, তার কর্মীরূপে শিল্পসম্ভার সংগ্রহ করার জন্য ভারতবর্ষের নানাস্থানে গমন করেন।

তিনি প্রধানত বালক-বালিকাদের উপযোগী প্রাণীবিজ্ঞান বিষয়ক রচনা লিখে খ্যাতি অর্জন করেন। পরবর্তীকালে তিনি জীবজন্তু’ ও ‘চিড়িয়াখানা' নামে দুটি বই লিখেছিলেন। বই দুটি যথেষ্ট জনপ্রিয় হয়েছিল। এক্ষেত্রে দ্বিজেন্দ্রনাথ পথপ্রদর্শক ছিলেন।
জনহিতকর কার্যের সঙ্গে তাঁর নিরন্তর যোগ ছিল। পূর্বোক্ত ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তিনি একবার জীবন বিপন্ন করে ছদ্মবেশে আসামের চা-বাগানের কুলিদের অবস্থা পর্যবেক্ষণ করতে গিয়েছিলেন। মৃত্যুর পূর্বে তিনি কলিকাতার ভাড়াটিয়া মোটর যান সংস্থার (Taxi Drivers' Association) সমিতির কর্মাধ্যক্ষ ছিলেন। ১৩২৮ বঙ্গাব্দের অগ্রহায়ণ মাসে (১৯২১, ২৫ নভেম্বর) তিনি প্রয়াত হন। তার প্রয়াণের পর তার প্রিয় পত্রিকা সন্দেশে সুসাহিত্যিক খগেন্দ্রনাথ মিত্র একটি ছোট রচনায় এবং পরেশচন্দ্র সেনগুপ্ত একটি কবিতায় তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। এই দুটি রচনাই পরিশিষ্ট অংশে মুদ্রিত হোল।
প্রবাসী পত্রিকার পৌষ সংখ্যায় তার মৃত্যুসংবাদ প্রকাশিত হয়। সংবাদে বলা হয়েছে,“জীবজন্তু " নামক বালক-বালিকাদের পাঠ্যগ্রন্থের লেখক শ্রীযুক্ত দ্বিজেন্দ্রনাথ বসুর ৫৫ বছর বয়সে আকস্মিক মৃত্যুতে বালক-বালিকারা একজন স্নেহশীল বন্ধু হারাইলেন। তিনি ‘সখা’ ও ‘সাথী’ হইতে আরম্ভ করিয়া ছেলেমেয়েদের পাঠ্য বহু মাসিকপত্রে বৈজ্ঞানিক প্রবন্ধ লিখিয়াছেন। বয়োবৃদ্ধদের জন্যও লিখিয়াছেন। তাহার বৈজ্ঞানিক জ্ঞান সুবিস্তৃত ছিল, জ্ঞানপিপাসাও খুব বেশি ছিল। তিনি এক সময়ে সাধারণ ব্রাহ্ম সমাজের এবং ভারত সভার সহকারী সম্পাদক ছিলেন ও প্রাণের মায়া ছাড়িয়া একবার কুলির বেশে আসাম চা-বাগানে তদন্ত করিতে গিয়াছিলেন। তিনি বিবাহ করেন নাই।

সংকলিত প্রবন্ধগুলির শৈলী বা পরিবেশন ভঙ্গি খুবই অসাধাণ। প্রায় প্রত্যেকটি প্রবন্ধ সহজ, সরল ভাষায় লিখিত। চিত্রযোগে পরিবেশিত হওয়ায় প্রবন্ধগুলি ভিন্ন মাত্রা পেয়েছে। কোথাও কোথাও পরিভাষার সামান্য সমস্যা থাকলেও গ্রহণযোগ্যতায় সেগুলি বাধা হয়ে দাঁড়ায়নি। প্রত্যেকটি প্রবন্ধই সুলিখিতও তথ্যযুক্ত।
নানা দুষ্প্রাপ্য সাময়িক পত্র থেকে রচনাগুলি সংকলন করা হয়েছে। জীর্ণতার কারণে বহু রচনার ছবি ব্যবহার করা হয়নি। আবার যেসব প্রবন্ধ ৭/৮ টি করে ছবি ছিল-সব ছবি না দিয়ে ৩/৪টি ছবি ব্যবহৃত হয়েছে। যে সব ছবি মূলে অস্পষ্ট সেগুলি একেবারেই ব্যবহার করা সম্ভব হয়নি। তবে মূলে যে ছবি ছিল সেই ছবিই ব্যবহৃত হয়েছে, ছবির কোনোরূপ বিকৃতি ঘটানো হয়নি। মূলের বানানও অবিকৃত রাখা হয়েছে। দু-এক স্থলে দৃষ্টিকটু বানান বাধ্য হয়ে বর্জন করতে হয়েছে। রচনাগুলির প্রকাশস্থান ও প্রকাশকাল পৃষ্ঠাসংখ্যাসহ সংশ্লিষ্ট প্রবন্ধের শেষে উল্লিখিত হয়েছে—এতে পাঠকগণ প্রবন্ধটির পূর্ব পরিচিতি সম্পর্কে অবহিত হবেন। এছাড়া পরিশিষ্ট অংশেও এটি সংযোজিত হয়েছে।
প্রবন্ধগুলির প্রকাশকাল ১২৯৪-১৩২৮।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ সংগ্রহ বই- 'দ্বিজেন্দ্রনাথ বসুর বিজ্ঞান রচনা সংগ্রহ'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment