প্রেম নেই - গৌর কিশোর ঘোষ (রূপদর্শী) । বাংলা পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, October 8, 2020

প্রেম নেই - গৌর কিশোর ঘোষ (রূপদর্শী) । বাংলা পিডিএফ


 প্রেম নেই - গৌর কিশোর ঘোষ (রূপদর্শী) । বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- প্রেম নেই
লেখক- গৌর কিশোর ঘোষ (রূপদর্শী)
বইয়ের ধরন- উপন্যাস
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৪৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৯এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

প্রেম নেই - গৌর কিশোর ঘোষ
লেখকের কথা-
এই উপন্যাসটি রচনার জন্য ঠাকুরপুকুর জায়গীর ঘাট অঞ্চলের মুসলিম অধিবাসীদের কাছে আমি নানাভাবে ঋণী। বিশেষত বোন ফেরদৌসী আর তার স্বামী ভায়া নুর মোহাম্মদের কাছে। ফেরদৌসীর সঙ্গে এবং নূরের নানার সঙ্গে আলাপ আলোচনা করে মুসলিম জীবনযাত্রার অনেক খুটিনাটি দিক বোঝা আমার পক্ষেঅনেক সহজ হয়েছে। আর প্রভূত সাহায্য পেয়েছি আমি ঠাকুরপুকুরের ন্যাশন্যাল লাইব্রেরিতে রক্ষিত অনেক বইপত্র এবং মাসিক মোহাম্মদীর পুরাতন সংখ্যাগুলি থেকে। একটা দুঃখের কথা এখানে বলতে হয় যে, এই পাঠাগারটির বয়েস পঞ্চাশ পেরিয়ে গিয়েছে অনেকদিন। রক্ষণাবেক্ষণে কারো মাথাব্যথা আছে কিনা বোঝা যায় না। অবিলম্বে সরকার অথবা সুধীজনের সাহায্যহত প্রসারিত না হলে মুসলিম সুধীজন ও রসজ্ঞদের দ্বারা স্থাপিত এই রত্ন খনিটি অচিরেই লুপ্ত হয়ে যাবে।  
আর যে দুজন আমাকে এই উপন্যাসটি রচনার উপাদান সংগ্রহকালে জায়গীর ঘাট রোডের সন্ধান বাতলে দেন তাঁরা জায়গীর ঘাটেই “আমদিয়া" নিবাসী পরম স্নেহময় মন্টুদা (ডাঃ সমর সেন) এবং তাঁর বোন ঝুনুদি (প্রতিমা সেন)। ‘প্রেম নেই' উপন্যাস লেখার প্রায় গোটা সময়টাই ওঁরা ছিলেন আমার আশ্রয়দাতা। ওঁদের ঋণ পরিশোধ করা যায় না ।
আর একটা কথা বলা দরকার। এই উপন্যাস যখন ধারাবাহিকভাবে দেশ পত্রিকায় প্রকাশিত হচ্ছিল, তখন অনেক পাঠক অনেক ত্রুটির প্রতি আমার দুটি আকর্ষণ করে আমার কৃতজ্ঞতাভাজন হয়েছেন। উপন্যাসে সে সকল ত্রুটি সংশোধিত করার যথাসাধ্য চেষ্টা হয়েছে। পাণ্ডুলিপি সংস্কারের ব্যাপারে আমাকে প্রভূত সাহায্য করেছেন স্নেহভাজন বাহার উদ্দিন লস্কর।


*এই লেখকের লেখা আরো একটি বই সংগ্রহ করিতে পারেন-
> রূপদর্শীর নকশা



বছরের পর বছরর সুদীর্ঘ সময় ধরে একত্রে থেকেও নিজেদের মধ্যে তেমন কোন বোঝাপড়া হয়নি হিন্দু-মুসলিম এই দুই সম্প্রদায়ের৷ গৌরকিশোর ঘোষ এই অজানা বিষয়টি ভালোভাবে বুঝতে চেয়েছিলেন। তিনি যত্ন সহকারে দেখার চেষ্টা করেছিলেন ঘরের কাছের আরশিনগরটিকে৷ খুব ভালোভাবে বোঝার চেষ্টা করেছিলেন মুসলমান পড়শিকে৷ আর সেই চিন্তাধারা থেকে লিখেছেন এই ‘প্রেম নেই’-এর মতো উপন্যাসটি৷ উপন্যাসটির প্রতিটি পতায় মুসলমান জীবনের বিভিন্ন দিক আবিষ্কার করবে পাঠক সমাজ৷
পাঠকদের কাছে আজ শেয়ার করা হল এই অসাধারণ বইটির পিডিএফ।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

পিডিএফটি পড়ে ভালো লাগলে অবশ্যই হার্ডকপি অ্যমাজন থেেকে সংগহ করবেন, এখান হইতে।
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে অসাধারণ একটি উপনাস  'প্রেম নেই - গৌর কিশোর ঘোষ' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment