নকশাল আন্দোলনের গল্প - বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, October 9, 2020

নকশাল আন্দোলনের গল্প - বাংলা বই পিডিএফ


 নকশাল আন্দোলনের গল্প - বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- নকশাল আন্দোলনের গল্প
লেখক- বিভিন্ন
সম্পাদনা- বিজিত ঘোষ
বইয়ের ধরন- আন্দোলনের গল্প সংকলন
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৫৮২
ডিজিটাল বইয়ের সাইজ- ৭৬এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত


 

সম্পাদকের কথা-
নকশাল-আন্দোলনের প্রেক্ষাপট সমকালে ও পরবর্তীকালেও অসংখ্য বাংলা ছোটোগল্প রচিত হয়েছে। কোনও আন্দোলন ইত্যাদিকে মাথায় রেখেই লেখা গল্প অনেকসময় তেমন শিল্প-সফল হয় না। উদ্দেশ্যমূলকতা, প্রচারধর্মিতা গল্পের শিল্প-রসকে ক্ষুন্ন করে কখনও-কখনও।
কিন্তু দীর্ঘকাল ধরে এই শ্রেণীর গল্প-সন্ধান ও পঠন-পাঠনের অভিজ্ঞতা থেকে দেখতে পাচ্ছি, নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে অসংখ্য ভালো গল্প বাংলা সাহিত্যে লেখা হয়েছে। ঐ বিশেষ প্রেক্ষাপটকে তুলে ধরেও শিল্পোত্তীর্ণ বেশ কিছু ভালো গল্প লিখেছেন খ্যাত, কমখ্যাত ও অখ্যাত-জনও।
সত্তরের স্বপ্ন, মুক্তির আকাঙক্ষা, ঘরে ফেরা-না-ফেরার সেই উথাল-পাথাল ঝঞ্ঝাবিক্ষুব্ধ দিনগুলিব জীবন্ত ছবি উঠে এসেছে এই গল্পগুলিতে।
এই সঙ্কলনে নির্বাচিত গল্পগুলি গল্প হিসেবে কতখানি সার্থক এবং নকশাল আন্দোলনের প্রেক্ষাপটেই লেখা কিনা, সেটাই ছিল আমার একমাত্র বিচার্য বিষয়। ফলে স্বভাবতই ঐ আন্দোলনের নেতিবাচক ও ইতিবাচক উভয়দিকই গল্পগুলিতে এসেছে। এই দুই মলাটের মধ্যেকার গল্পগুলোর গাঁথা মালা থেকে সেই উত্তাল সময়ের সামগ্রিক, পরিপূর্ণ একটা ছবি এখানে তুলে ধরতে পেরেছি বলে মনে করি।
সঙ্কলনটিতে গল্পগুলি সাজিয়েছি গল্পকারদের বয়সের ক্রম মেনেই।

এই সঙ্কলনে বিভিন্ন লেখকের মোট ৮০টি নকশাল-আন্দোলন সংক্রান্ত গল্প সংকলিত হয়েছে।
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে আন্দোলনের গল্প সংকলন বই 'নকশাল আন্দোলনের গল্প' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment