ভ্রমণ সমগ্র - নবনীতা দেবসেন । বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, October 10, 2020

ভ্রমণ সমগ্র - নবনীতা দেবসেন । বাংলা বই পিডিএফ


 ভ্রমণ সমগ্র - নবনীতা দেবসেন, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- ভ্রমণ সমগ্র (২য় খন্ড)
লেখক- নবনীতা দেবসেন
বইয়ের ধরন- ভ্রমণ কাহিনি
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৭২
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৫এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

ভ্রমণ সমগ্র - নবনীতা দেবসেন

বাঙালির পায়ের তলায় সরষে। অবশ্যই ''নবনীতারও। ভ্রমণের নেশা এক তীব্র নেশা। কৃষ্ণপ্রেমের মতো সে মাদকের সুখ যে একবার আস্বাদন করেছে, সে সেই স্বাদ ফিরে পেতে চায় বারবার। ছোট থেকেই মা-বাবার সঙ্গে ঘুরে বেড়িয়েছেন ভারত ও পৃথিবীর নানাপ্রান্তে। সে পরিক্রমা আজও অব্যাহত। শুধু স্থান নয়, তাঁর আকর্ষণের বিষয় মানুষ। তাই তার নতুন দেশে, নতুন পরিস্থিতিতে, অচেনা মানুষদের মাঝখানে, অনভ্যস্ত আবহাওয়ায় চলে যেতে একটুও ভয় করে না। কোনও দেশে গিয়ে নিজেকে বাইরের লোক বলে মনে হয় না। মনে হয় না তিনি একা নিঃসঙ্গ। সর্বত্রই ঈশ্বর তার জন্য মজুত রেখে দেন ভালোবাসার পেয়াদা। এই বইয়ের পৃষ্ঠাগুলি সেই এক ভবঘুরের সেইসব ঘুরঘুরে গল্পে ভরা।


*পাঠকগণ, আপনারা এই লেখিকার আরো একটি ভ্রমণ কাহিনি বই সংগ্রহ করিতে পারিবেন-
 > হে পূর্ণ তব চরণের কাছে


 

লেখিকার কথা-
ভ্রমণের নেশা এক তীব্র নেশা, প্রায় কৃষ্ণপ্রেমের মতো, সে মাদকের সুখ যে একবার আস্বাদন করেছে, সে বারবার সেই স্বাদ ফিরে পেতে চায়। আমিও ব্যতিক্রম নই। আমার বাবা নরেন্দ্র দেব ছিলেন ভ্রমণ পাগল মানুষ। তার ভ্রমণ কাহিনি এক সময়ে মানুষের মর্ম স্পর্শ করেছিল। অল্পবয়সে একা ও লেখক-শিল্পী বন্ধুদের সঙ্গে সারা ভারত, শ্রীলংকা, ঘুরে বেড়িয়েছেন। সংসারী হয়েও বাবার পথের অমোঘ টানে ছেদ পড়ল না, এবারে সাড়া দিলেন সংসার সমেত। বাবা মানব সভ্যতাকে স্পর্শ করতে চাইতেন প্রিয়জনদের সঙ্গে নিয়ে। আশৈশব আমি মা বাবার সঙ্গে সারা ভারত, এবং ইউরোপের এ প্রান্ত থেকে ও প্রান্ত ঘুরে বেড়িয়েছি। আমার রক্তের মধ্যে বাবার এই মারাত্মক নেশাটি স্বতঃই সঞ্চারিত হয়েছে। কোনো দেশে গিয়ে আমার নিজেকে বাইরের লোক বলে মনে হয় না, মনে হয় না এখানে আমি একা, নিঃসঙ্গ। সর্বত্রই ঈশ্বর আমার জন্যে ভালোবাসার পাইক পেয়াদা মজুত করে রেখে দেন, কোথাও তারা আমাকে পাকড়াও করতে ব্যর্থ হয়নি। এত অচেনা মানুষ এত অজানা জায়গায় ছোটো বড়ো সংকটের মুহূর্তে। পাখির মায়ের মতো ডানার আড়াল দিয়ে আমাকে আগলেছেন, যেন আমি সর্বত্রই স্বস্তি বোধ করি। মনে হয়, মানুষের কাছাকাছি যতক্ষণ আছি, সব ঠিক ঠাক আছে। যে কোনো সমস্যাই আসুক, একটা সুরাহা হয়ে যাবে। মানুষ আসলে সব বোঝে। তাই আমার নতুন দেশে, নতুন পরিস্থিতিতে, অচেনা মানুষদের মাঝখানে, অনভ্যস্ত আবহাওয়ায় চলে যেতে একটুও ভয় করে না। মানুষের স্বভাবের মূল উষ্ণতায় আমার গভীর বিশ্বাস। জগতের সব শিল্পীর মতোই আমিও হয়তো বুকের মধ্যে এক ভবঘুরে প্রাণী, কিন্তু কপালগুণে জীবনেই বা ভবঘুরঘুরেপনায় কম গেলুম কোথায়? এই পৃষ্ঠাগুলি সেই সব ঘুরঘুরে গল্পে ভরা।

ভ্রমণে আগ্রহী ব্যক্তিদের জন্য খুব সুন্দর একটি পাঠ।
লেখিকা পায়ের তলায় সরষে নিয়ে ঘুরেছেন পৃথিবীর এ-কোণ থেকে ও-কোণ। মিশেছেন বহু দেশের বহু মানুষের সঙ্গে। দেশ-বিদেশে ভ্রমণের সেইসব কাহিনি বিনিসুতোয় গেঁথে দেওয়া হয়েছে। যা পাঠককে স্বাদ দেবে এক অনাস্বাদিত
মানসভ্রমণের।

সূচীপত্র-
ট্রাকবাহনে ম্যাকমাহনে
তিন ভুবনের পারে
উত্তমাশা অন্তরীপ এবং
ডামাস্কাস গেট
দ্বীপায়নিকা
কর্ণাবতীর কুলে
অপারেশন ম্যাটারহর্ন
অগ্রন্থিত-
গ্রানাদা থেকে মাদ্রিদ


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

পিডিএফটি পড়ে ভালো লাগলে অবশ্যই হার্ডকপি অ্যমাজন থেকে সংগহ করবেন, এখান হইতে।
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে অসাধারণ একটি ভ্রমণ কাহিনি সংগ্রহ  'ভ্রমণ সমগ্র - নবনীতা দেবসেন ' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment