জীবন সাধনার পথে - স্বামী প্রণবানন্দজী, বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, August 7, 2020

জীবন সাধনার পথে - স্বামী প্রণবানন্দজী, বাংলা বই পিডিএফ


জীবন সাধনার পথে - স্বামী প্রণবানন্দজী, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- জীবন সাধনার পথে
লেখক- শ্রীমৎ আত্মানন্দ স্বামীজী
বইয়ের ধরন- ধর্মীয় / আধ্যাত্মিক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৬২
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত


“শ্রী শ্রীমৎ স্বামী প্রণবানন্দজীর ধর্ম ও আধ্যাত্মিক উপদেশপূর্ণ অমূল্য পত্রাবলী ও সঙ্ঘ সাধকদের প্রতি আদেশ নির্দেশাদি সংগ্রহ করিয়া এই অপূৰ্ব গ্রন্থ সঙ্কলিত হইয়াছে। •••এই গ্রন্থপাঠে নিরাশ
প্রাণে আশার সঞ্চার হয়। অলস উদ্যমহীন জীবন্মৃত ব্যক্তির হৃদয়ে মৃতসঞ্জীবনী ঢালিয়া দেয়। •••আমরা ধৰ্মজীবনেচ্ছু ব্যক্তিমাত্রকেই ইহার এক এক খণ্ড সংগ্রহ করিয়া নিত্য পাঠ করিতে অনুরোধ করি।”

এই বইটি সম্পর্কে মতামত-
ডক্টর শ্রী শ্ৰীকুমার বন্দ্যোপাধ্যায় এম-এ, পি-এইচ-ডি
ভারত-সেবাশ্রম সঙ্ঘের সহ-সম্পাদক শ্রীমৎ আত্মানন্দ স্বামীজীপ্রণীত “জীবন-সাধনার পথে" গ্রন্থখানি পড়িয়া নিবতিশষ তৃপ্তি লাভ করিলাম। বর্তমান যুগে জড়বাদ ও সঙ্কীর্ণ স্বার্থপরতার অতি-প্রাদুর্ভাবের জন্য জীবনকে গভীরভাবে অনুভব করিবার প্রবৃত্তি দিন দিন কমিয়া আসিতেছে। যে কোন উপায়ে অর্থোপার্জন, ভোগবিলাসের পরিতৃপি ও লঘু আমোদ-প্রমোদের আস্বাদন মানব-জীবনের চূড়ান্ত সার্থকতা বলি বিবেচিত হইতেছে। সমস্ত জীবন যে একটা দুরূহ ব্রতের সাধন ও উদযাপন এই সত্য আমরা ক্রমশ: ভুলিতে বসিয়াছি। এই অবস্থায় স্বামীজীর এই গ্রন্থখানি বিশেষ সময়োপযোগী হইয়াছে। ইহাতে গ্রন্থকার ভাবের গভীর আন্তরিকতা ও প্রকাশভঙ্গীর উদাত্ত ওজস্বিতার সহিত মানবজীবনের কর্তব্য ও আদর্শের নির্দেশ দিয়াছেন। যে সমস্ত গুণের বিকাশ না হইলে প্রকৃত মনুষ্যতের স্ফুরণ অসম্ভব, গ্রন্থকার সেই সমস্ত গুণের অনুশীলন সম্বন্ধে অতি সরল ও আন্তরিকতাপূর্ণ ভাষায় আমাদের মনোযোগ আকর্ষণ করিয়াছেন। এই নৈতিক উপদেশের পশ্চাৎপটে আছে প্রকৃত ধর্মবিশ্বাস ও ভগবানের প্রতি আত্ম-নিবেদন—এই পিছনের প্রতিষ্ঠানভূমিই শুষ্ক নৈতিকতার মধ্যে উচ্চতর কব্যোৎকর্ষ ও ভাব-গভীরতার সুরের সঞ্চার করিয়াছে। লেখক যে প্রকৃতই গুরুর আসনে অধ্যাসীন হইবার যোগ্য, তাহা প্রমাণ হইয়াছে তাঁহার আত্ম-জিজ্ঞাসার পরিচ্ছেদগুলিতে। তিনি কেবল উপদেষ্টার উচ্চমঞ্চ হইতে পরকে উপদেশ দেন নাই—অন্তমূখী দৃষ্টিবলে নিজ ত্রুটি অপূর্ণতা সম্বন্ধে সচেতন হইয়াছেন ও ভগবানের করুণা ও প্রসাদ যাজ্ঞা করিয়া প্রকৃত শক্তির উৎসের সহিত নিজ সংযোগ অক্ষুন্ন রাখিয়াছেন।
এই সমস্ত গ্রন্থ পাঠ করিয়া মনে একটা প্রশ্ন জাগে। আমাদের দেশে ধর্ম ও সমাজশক্তি যখন সজীব ছিল, তখন এরূপ প্রত্যক্ষ নীতি-উপদেশের সেরূপ অবশ্যকল ছিল না। যে দেশে রামায়ণ রচিত হইয়াছে, সে দেশের লোককে পিতৃভক্তি সম্বন্ধে বিশেষ করিয়া উপদেশ দিতে হয় না। যেখানে সমাজ কর্মনিষ্ঠ, দৃঢ়প্রতিজ্ঞ ও আদর্শপরায়ণ সেখানে সমাজের প্রভাব ও দৃষ্টান্তই নীতিউপদেশের স্থান অধিকার করে। বিশুদ্ধ অবহাওয়ায় মনকে সরস রাখিলেই আপনা-আপনি সুস্থ ধৰ্ম্মবোধ অঙ্কুরিত হওয়া স্বাভাবিক। দুর্ভাগ্যক্রমে আমাদের দেশে প্রতিবেশের সহজ হিতকর শক্তি আজ অনেকাংশে পঙ্গু হইয়া পড়িয়াছে। দেশের আকাশ-বাতাসে আজ জীবনীশক্তিবর্ধক উপাদান এত প্রচুরভাবে পরিব্যাপ্ত নয় যে, সহজ নিঃশ্বাস-প্রশ্বাসেই আমরা উহাকে গ্রহণ করিতে পারি। আজ দেশের সংস্কৃতির ঐক্য বিধ্বস্ত ; নূতন নূতন মতবাদের দুষ্ট বীজাণু আমাদেব সহজ বুদ্ধিকে অজি ক্লিষ্ট ও নীরক্ত করিয়া তুলিয়াছে ; বিপরীতমুখী আকর্ষণ আজ আমাদিগকে আমাদের চিরন্তন প্রতিষ্ঠাভূমি হইতে কোন অন্ধ রসাতলের দিকে টানিয়া লইয়া যাইতেছে। কাজেই আবার প্রচারকের প্রয়োজন হইয়াছে, পরিচিত সত্যগুলি আমরা জীবনে বিস্মৃত হইতে চলিয়াছি, সেগুলির মহিমা আবার ঘোষণা করিতে হইতেছে। রোগের প্রতিষেধক ঔষধ ব্যবহার করিতে হইতেছে। আজ ব্যাধির্জ্জর সমাজে এই হিতকর ঔষধের প্রয়োজনীয়তা আমরা কৃতজ্ঞচিত্তে স্বীকার করিতে বাধ্য।

বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, স্বামী প্রণবানন্দজী মহারাজের ধর্ম ও আধ্যাত্মিক উপদেশপূর্ণ অমূল্য পত্রাবলী ও সঙ্ঘ সাধকদের প্রতি আদেশ নির্দেশাদি সংগ্রহ বই- 'জীবন সাধনার পথে - স্বামী প্রণবানন্দজী' বাংলা বইয়ের পিডিএফ সংগ্রহ করবেন।

No comments:

Post a Comment