বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধীর ভূমিকা, বাংলা বইয়ের পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, August 9, 2020

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধীর ভূমিকা, বাংলা বইয়ের পিডিএফ


বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধীর ভূমিকা, বাংলা বইয়ের পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধীর ভূমিকা
লেখক- তপন কুমার দে
বইয়ের ধরন- তথ্যমুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৩৮
ডিজিটাল বইয়ের সাইজ- ২৭এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধীর ভূমিকা
১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে প্রতিবেশীদেশ ভারতের অবদান অসীম। এ অবদান কোনক্রমেই অস্বীকার করার উপায় নেই। ভারতের অবদানের কথা উল্লেখ না করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস রচনা করা সম্ভব না। ভারতের অবদান রয়েছে সর্বক্ষেত্রেই । যুদ্ধে, কূটনীতিতে, প্রচারে, সংস্কৃতিতে সর্বত্রই দেশটির অবদান রয়েছে আশাতীত। আর এ অবদান অস্বীকার করলে নিজেদেরই আত্মমর্যাদা ক্ষুন্ন হবে। কিন্তু দুঃখের বিষয় গত দুই যুগ ধরে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে যে সমস্ত গ্রন্থ লেখা হয়েছে। তাতে ভারতের অবদান সম্পর্কে তেমন উল্লেখ করা হয়নি। কোথাও কোথাও সামরিক সাহায্য, রাজনৈতিক সাহায্যের কথা বিচ্ছিন্নভাবে উল্লেখ করা হয়েছে। আবার এ সাহায্যের পেছনে অনেকেই ভারতের নানাবিধ ষড়যন্ত্র আবিষ্কার করার চেষ্টা করেছেন। কিন্তু ভারতের সাহায্য এবং অবদান-এর সামগ্রিক দিক কখনো তুলে ধরার চেষ্টা করা হয়নি।

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী শ্ৰীমতী ইন্দিরা গান্ধী এমন এক রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন যিনি শুধু ভারত বা ভারতীয় উপমহাদেশের রাজনৈতিক ব্যক্তিত্ব নন, বরং বিশ্বরাজনীতির গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে বা মুক্তিযুদ্ধে ভারতের অবদান অনস্বীকার্য। এক কোটি শরনার্থীর আশ্রয়ের ব্যবস্থা, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও অস্ত্রদান এবং বহু ভারতীয় সৈন্যের আত্মবলীদান এসবই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে লেখা আছে স্বর্ণাক্ষরে। মুক্তিযুদ্ধকালীন সময়ে ভারত সরকার ও শ্রীমতী ইন্দিরা গান্ধীর অবদান সুনিপুণভাবে তুলে ধরা হয়েছে এই গ্রন্থে।


বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে অসাধারণ তথ্য সমৃদ্ধ একটি বই- 'বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধীর ভূমিকা' বাংলা বইয়ের পিডিএফ সংগ্রহ করবেন।

No comments:

Post a Comment