পথের কথা- নারীদের লিখিত ভ্রমণ কাহিনীর সংকলন পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, May 4, 2020

পথের কথা- নারীদের লিখিত ভ্রমণ কাহিনীর সংকলন পিডিএফ


পথের কথা- নারীদের লিখিত ভ্রমণ কাহিনীর সংকলন পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- পথের কথা
লেখক- বিভিন্ন লেখিকারা
বইয়ের ধরন- ভ্রমণ কাহিনী সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৬৯
ডিজিটাল বইয়ের সাইজ- ১৪এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

পথের কথা পিডিএফ

'পথের কথা' গত শতাব্দীর শেষ ভাগ এবং বর্তমান শতাব্দীর গোড়ার দিকে লেখা প্রায় অপরিচিত ভ্রমণ কাহিনী। সাহিত্যরস এবং নারী-চেতনার ইতিহাস—এই দুই দিক থেকেই লেখাগুলি মূল্যবান। লেখিকারা বাঙলা সাহিত্যের ইতিহাসে প্রায় সকলেই পরিচিত নাম।
রচনাগুলির বিশেষত্ব কোথায় তার হদিশ পাই প্রসন্নময়ীর একটি উক্তিতে: “পুরুষের পক্ষে যাহা যেরূপ দেখায় নারীর নেত্রে তাহা ঠিক সেইরূপ না দেখিতে পারে।" না পারার অন্যতর কারণ সে যুগের মহিলাদের কাছে দেশভ্রমণ একটা অসাধারণ অভিজ্ঞতা। স্বর্ণকুমারী, প্রসন্নময়ী, প্রিয়ম্বদা, সরলা—এঁরা কেউই অসূর্যম্পশ্যা শুদ্ধান্তঃপুরবাসিনী ছিলেন না। কিন্তু পাঁচজন লেখিকার মধ্যে অন্তত তিনজন নতুন যুগের মানুষ হলেও পুরুষের উপর নির্ভরশীল। স্বর্ণকুমারীর চলনদার তার" সক্রেটিস দাদা” দ্বিজেন্দ্রনাথ, প্রসন্নময়ী স্বাস্থ্যোদ্ধারের আশায় আর্যাবর্তমুখী, সঙ্গী "ভাতা”, শরৎরেণু পারস্যেপেট্রোল কোম্পানীর কর্মচারী স্বামীর সহগামিনী, এক প্রিয়ম্বদা পুরুষ চলনদারের উল্লেখ করেননি। আর সরলাবালা ত নবনারী, নেতৃস্থানীয়- বর্মা মুলুকে সভায় নেতৃত্ব করতেই জাহাজে প্রথম শ্রেণীর যাত্রী। এঁদের চোখে দেখা পৃথিবী পুরুষের চেতনা থেকে সম্পূর্ণ ভিন্ন কিনা জানি না। কিন্তু ভ্রমণ যে এদের কাছে একটা বিশেষ সৌভাগ্যের দ্যোতক, ঘরের বাইরের জগৎটাকে নির্দ্বিধায় দেখা একটা প্রাণচঞ্চলকারী অভিজ্ঞতা, তাতে কোনও সন্দেহ নেই। সেই অ্যাডভেঞ্চারের রস কাহিনীগুলিতে সুস্পষ্ট।
শুধু নারীর রচনা হিসাব নয়, ভ্রমণকাহিনী হিসাবেও এ লেখাগুলির বিশেষ মূল্য আছে। গত দেড়'শ বছরে ভারতবর্ষের চেহারা কতটা বদলে গিয়েছে তার পরিচয় এই ভ্রমণকাহিনী থেকে পাওয়া যায়।

যেসকল গল্পগুলি এই বইতে রয়েছে, সেগুলি হল-
প্রয়াগযাত্রা- স্বর্ণকুমারী দেবী
সমুদ্রে- স্বর্ণকুমারী দেবী
আর্য্যাবর্ত্ত- প্রসন্নময়ী দেবী
বারাণসী- প্রিয়ম্বদা দেবী
পারস্য বঙ্গ-রমণী- শরৎরেণু দেবী (রায়)
বর্ম্ম-যাত্রা- সরলা দেবী চৌধুরানী


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে নারী লিখিত ছয়টি অপরিচিত ভ্রমণ কাহিনী সংগ্রহীত বই - 'পথের কথা'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment