ঈশ্বর কোটির রঙ্গকৌতুক- কমল কুমার মজুমদার বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, May 3, 2020

ঈশ্বর কোটির রঙ্গকৌতুক- কমল কুমার মজুমদার বাংলা বই পিডিএফ


ঈশ্বর কোটির রঙ্গকৌতুক- কমল কুমার মজুমদার বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- ঈশ্বর কোটির রঙ্গকৌতুক
লেখক- কমল কুমার মজুমদার
বইয়ের ধরন- ধর্মসম্পর্কিত, মনীষী ও মহান ব্যাক্তিদের রঙ্গ কৌতুক সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৫৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৯এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত


ভূমিকা-
শ্রী অরবিন্দ বলিয়াছেন, আমাদের ভগবান হাসেন! যাহারা ধর্মভাবনা করিয়া থাকেন তাহাৱা জানেন, মহাপ্রভু রামকৃষ্ণ ধর্ম। সংস্থানের জন্য আমাদের মধ্য আসিলেন, হইলেও তাহার ঠিক মানুষের মতই ; ঠাকুর বলিয়াছেন, জীবন ধারণে, মেতিটুকু চাই!
মহাপ্রভু অদ্ভুত রসিক ছিলেন!
যেই রাম সেই কৃষ্ণ ইদানীং রামকৃষ্ণরূপে। তাহার ভক্ত সহিত কথা প্রসঙ্গে রঙ্গরসের ইয়ত্তা নাই। অশ্বিনীবাবু বলিয়াছেন, আপনি মজার লোক এবং লিখিয়াছিলেন, সম্মুখ থেকে সরে এলেই মনে হত, ওরে বাপরে! কার কাছে গেছলাম। শ্রীমা সারদামন্ত্রীর সম্পর্কে আর কি বলিব !
ঈশ্বর কোটি বলিতে মহাপ্রভু, ঠাকুর রামকৃষ্ণ, শ্ৰীশ্ৰীমা সারদাময়ী, ইহারাই; শুধু যে ইহাদের রঙ্গ কৌতুক এখানে গ্রন্থিত হইল তাহা নহে ! যাহারা আমাদের জন্য জীবন উৎসর্গ করিয়াছেন, ভাল বাসিয়াছেন, সেই সকল যোগী মহাপুরুষ, শ্ৰীঅরবিন্দ, কাঠিয়া বাবা, রামঠাকুর এবং মহাসাধক বিজয়কৃষ্ণ, বামাক্ষ্যাপা, নিগমানন্দ এবং মহাযোগিনী গৌরী মা, দুর্গাপুরী এবং সন্ন্যাসী বিবেকানন্দ, ব্রহ্মানন্দ, জ্ঞান মহারাজ এবং শ্রীমর রন্স রসিকতাও এখানে উল্লেখিয়াছি।
ব্রাহ্মধৰ্ম্ম প্রবর্তক রামমোহন, দেবনাথ, রাজনারায়ণ, কেশব সেন ও শিবনাথ :- ইহাদের কথাবার্তার নিদর্শন এখানে আছে।
নিশ্চয়ই সবই যে ঈশ্বর কোটি হইতে রসিকতা সংগৃহীত এমত নহে,তাহাদের কথিত কিছু আখ্যানও সন্নিবেশিত হইল। আদতে গ্রন্থের নাম ঈশ্বর কোটির রঙ্গকৌতুক কথা হওয়া উচিত ছিল—কিন্তু ছোট করিয়া শুধু ঈশ্বর কোটির রঙ্গকৌতুক করা হইল। যাহারা পুস্তক যোগাইয়া আমাকে সাহায্য করিয়াছেন রবীন্দ্রভারতীর লাইব্রেরিয়ান সৌরীন্দ্র মোহন গঙ্গোপাধ্যায়, সুমিতা গঙ্গোপাধ্যায়, ইন্দ্রনাথ মজুমদার, এবং প্রণব কুমার বসুয়ায়, শক্তি রায় চৌধুরী —তাহাদের নিকট কেনা হইয়া রহিলাম। এই সঙ্কলনটি যথার্থই আশা প্রকাশনীর উৎসাহে বিশেষত সুবীয় ভট্টাচাৰ্য্যর জন্যই সম্ভব হইল।
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে বাংলা মনীষী ও মহান ব্যাক্তিদের রঙ্গ কৌতুক সংগ্রহ বই- 'ঈশ্বর কোটির রঙ্গকৌতুক- কমল কুমার মজুমদার'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment