প্রিয় গল্প- আশাপূর্ণা দেবী, বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, March 4, 2020

প্রিয় গল্প- আশাপূর্ণা দেবী, বাংলা বই পিডিএফ


প্রিয় গল্প- আশাপূর্ণা দেবী, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- প্রিয় গল্প
লেখক- আশাপূর্ণা দেবী
বইয়ের ধরন- ছোটগল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৯০
ডিজিটাল বইয়ের সাইজ- ১৪এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

সাহিত্যের কলাকৌশল, বিচার ও লেখক পাঠকের সম্পর্কের বৈপ্লবিক ধারাটির সূত্রপাত বর্তমান শতকের শুরু থেকে, অথবা বলা যায় ঊনবিংশ শতাব্দীর শেষ থেকে। কোনও তথাকথিত পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নয়, স্বাভাবিক অভিজ্ঞতার ফল হিসেবেই আশাপূর্ণা দেবীর লেখক-পাঠক সম্পর্কে একটি ছোট্ট বক্তব্য উপরোক্ত পরিপ্রেক্ষিতটিকে মনে পড়িয়ে দেয়। নিজের একটি গল্প সংকলনের ভূমিকায় তিনি বলেছেন, “ভূমিকা যদি হয় পাঠকের মনের ভূমি প্রস্তুত”...তাহলে “ছোট গল্পের বইয়ের জন্যে ভূমি তৈরীর কাজ লেখকের নয় পাঠকের।” অর্থাৎ গল্পের মেজাজে আর পাঠকের মনের মেজাজে মিল ঘটানোর জন্যে লেখকের কোনও প্রচেষ্টা অবান্তর।
“সাহিত্য” তাদের প্রিয় গল্প' সিরিজে আশাপূর্ণা দেবীর একটি সংকলন প্রকাশের যখন প্রস্তাব করেন তখন সেই সঙ্গে আমাদের দায়িত্বও দেন গল্পগুলি নির্বাচন করার। লেখিকার পুত্র ও পুত্রবধূ হিসেবে তাদের এই অনুরোধ আমাদের কাছে ছিল খুবই আনন্দের। কিন্তু গল্প নির্বাচনের ব্যাপারে আমরা কিছু প্রশ্ন ও সমস্যার সম্মুখীন হই। সেই কারণেই এই ভূমিকা।
প্রথমতঃ এই গল্প বাছাই-এর কাজটি লেখকই সাধারণতঃ করে থাকেন যা আর সম্ভব নয়। দ্বিতীয়তঃ “প্রিয় গল্প’ কোগুলিকে বলা যেতে পারে ? পাঠকের প্রিয় না লেখকের ? বহু-পঠিত ও বহু-প্রশংসিত গল্পগুলি কি সাজানো হবে এই সংকলনে? যেসব গল্প পাঠকদের মনে নানান প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। সেইসবগুলি অন্তর্ভুক্ত করতে পারলে হয়তো কাজটি সহজ হতো। কিন্তু আমাদের মনে হলো এখানে ভাবা উচিত লেখিকা জীবিত থাকলে কি চিন্তা করতেন? কারণ তার মানসিকতায় একাত্ম হয়ে এই নির্বাচন হওয়া উচিত। এই ব্যাপারে তার একটি উক্তি নজরে আসায় স্বস্তি পাওয়া গেল। তিনি মন্তব্য করেছেন—“একই গল্প একাধিক গ্রন্থে রাখার পক্ষপাতী আমি নই” ; “একাধিকবার পড়া গল্পগুলি তো আর নতুন স্বাদ আনতে পারে না।”
সেই অনুযায়ী নির্বাচিত গল্পগুলি সবই নতুন, ইতিপূর্বে অন্য কোনও গ্রন্থে সন্নিবেশিত হয়নি। বাছাই করা হয়েছে বিভিন্ন পত্রিকার পাতা থেকে যেগুলির প্রকাশ সময় বাংলার সত্তর দশক থেকে নব্বইয়ের দশক। বৈচিত্রের কারণে লেখিকার কয়েকটি কৌতুকগল্পও সংযোজিত হলো।
ছোটগল্প সংকলন সাধারণভাবে আমাদের বিভিন্ন অনুভূতিকে উজ্জীবিত করতে পারে। কিন্তু প্রশ্ন হলো লেখিকার এই বিচিত্র অনুভূতির উৎস কোথায় ? সে প্রশ্নের জবাবেও লেখিকার নিজস্ব মন্তব্যেরই শরণ নিতে হয়—” চিরদিন আমার লেখার উপজীব্য গৃহগন্ডীবদ্ধ কিছু সাধারণ মানুষ...তাই এইসব গল্পের কাঠামোয় গল্প জিনিসটা স্বল্পই আছে। আছে শুধু ওই সাধারণ মানুষদের অতিসাধারণ জীবন কথা।” “কিন্তু সত্যিই কি নেহাৎই সাধারণ ?...অন্তরালেও কি অন্য এক জীবনলীলা বহে চলছে না? সেখানে কত বিচিত্র রং, বিচিত্র স্বাদ। কত বৈচিত্র্য আর জটিলতা, বিশালতা আর ক্ষুদ্রতার কত টানা-পোড়েন...।”
লেখিকার কথায় “ছোট গল্পের আস্বাদ গ্রহণের জন্য মনের একটি বিশেষ মেজাজের দরকার। ভারী সারি উপন্যাসের মত চমক লাগানো কোন নতুন মতবাদে, অথবা চমকপ্রদ কোন কাহিনীর অবতারণায় পাঠকের ছড়ানো ছিটোনো মনকে আয়ত্তে এনে সেখানে জাঁকিয়ে বসবার মতো জোরালো জোর ছোটগল্পের নেই। এ শুধু হঠাৎ মনের কোন একটি তার ছুঁয়ে যায়। হঠাৎ ঘরের কোন একটি জানলা খুলে দিয়ে যায়।” “একটি তুচ্ছতম ঘটনা..একটি জলবিম্বর উপর এসে পড়া চকিত একটি সূর্যালোক—এইটুকুই তো ছোটগল্পের উপাদানের পুঁজি।”
গল্পগুলি নির্বাচনে যদি পাঠকের প্রিয়ত্বের দাবী মেটে তাহলে এই সংকলন সার্থক হবে। আমরাও নিজেদের ধন্য মনে করবো। আবারও লেখিকার উক্তিরই পুনরাবৃত্তি করে এই ভূমিকা শেষ করছি—“ছোট গল্পের বইয়ের জন্য ভূমিকা তৈরীর কাজ লেখকের নয় পাঠকের।” সুতরাং “প্রিয় গল্প” গুলি পাঠক মনে কতটা নাড়া দিতে পারল তা পাঠকদের রসবোধের বিচারেই পেশ করা হলো।- নুপুর গুপ্ত ও সুশান্ত কুমার গুপ্ত

* পাঠকগণ, এছাড়া আপনারা এই লেখিকার ছোটগল্প সংকলনের আরো একটি বই নীচের লিংক হইতে সংগ্রহ করিতে পারিবেন-
>  আশাপূর্ণা দেবীর ছোটগল্প সংকলন


প্রিয় গল্প- আশাপূর্ণা দেবী

মোট আটাশটি গল্প রয়েছে এই 'প্রিয় গল্প' সংকলনে, সেগুলি হল-

'সুখ সুখ' মুক্তো
উদঘাটন
নাম ভূমিকায়
ঝাঁকুনি
প্রতারক প্রতারণা
পাতাচাপা
ঋণশোধ
সৌরভসার
চোখের চামড়া
আলো আগুন ছায়া
অক্ষয়ঘট
দৃষ্টিভঙ্গী
বুভুক্ষু
প্রত্যক্ষদর্শীর বিবরুণ
বেহায়া
প্রার্থনা
চাপরাশী
পুতুলের ছাঁচ
আদি অন্তকালের
পরাজিত
অহমিকা
ঈর্ষা
স্বর্গমর্ত্য
ক্ষমতার উৎস
পকেটমার
এক পালকের পাখি
ঘটনার নেপথ্যে
সম্মানের ঘর 


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি ছোটগল্প সংগ্রহ বই- 'প্রিয় গল্প- আশাপূর্ণা দেবী'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment