আশাপূর্ণা দেবীর ছোটগল্প সংকলন- বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, March 4, 2020

আশাপূর্ণা দেবীর ছোটগল্প সংকলন- বাংলা বই পিডিএফ


আশাপূর্ণা দেবীর ছোটগল্প সংকলন- বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- আশাপূর্ণা দেবীর ছোটগল্প সংকলন
লেখক- আশাপূর্ণা দেবী
বইয়ের ধরন- ছোটগল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৩০
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

আশাপূর্ণা দেবীর ছোটগল্প সংকলন

ছোটগল্প সংকলনের ভূমিকা-
আশাপূর্ণা ভারতীয় ভাষায় সর্বকালের শ্রেষ্ঠ ছোটগল্পকারদের মধ্যে স্থায়ী আসন নিয়েছেন। অথচ সুযোগ্য অনুবাদের অভাবে বিশ্বসাহিত্যে তিনি এখনও অচেনা। ভারতীয় সাহিত্যক্ষেত্রেও তাঁর উপন্যাস যতটা পরিচিত, ছোটগল্পের তত অনুবাদ হয়নি। প্রভাতকুমার মুখোপাধ্যায়ের সম্পর্কে জগদীশ গুপ্ত বলেছিলেন- "গভীর উদ্দেশ্য লইয়া, নিজেকে বিশ্বসাহিত্যের সহিত সংশ্লিষ্ট মনে করিয়া, তিনি অকুতোভয়ে গল্প লেখেন নাই ।” আশাপূর্ণার ক্ষেত্রেও এই মন্তব্যটি অবিকল প্রযোজ্য। চার দেওয়ালের মধ্যে থেকে তিনি নিশ্চিন্ত মনে বাঙালী জীবন নিয়েই সত্তর বছর ধরে লিখে চলেছেন— অথচ সহস্রদল বিশিষ্ট মানবজীবনের বিচিত্র দিকে তাঁর সহস্র চোখ খোলা । জীবনের সোজা উলটো দুটি দিকই তাঁর গভীর দৃষ্টিতে ধরা পড়ে যায় । এবং ঈশ্বরদত্ত যে লেখনীটি হাতে নিয়েই তার জন্ম, তার কল্যাণে তাঁর নিজের দেখা জীবনের দৃশ্যগুলি পাঠকদের চোখের সামনে তুলে ধরতে আশাপূর্ণার দক্ষতা তুলনাহীন। তাই সত্তর বছর ধরে লিখেও তাঁর লেখনীতে ক্লান্তির ছাপ পড়েনি, আসেনি পৌনঃপুন্যের ক্রটি, বরং অনুশীলনে বেড়েছে ঔজ্জ্বল্য । স্বচ্ছন্দ প্রাণশক্তিতে তাঁর লেখনী এখনও সতেজ। তাতে ক্রোধ, কৌতুক, শ্লেষ, বিষাদ, তিক্ততা, বিস্ময় আজও অবারিত ধারায় উৎসারিত হয়ে | চলেছে, অসামান্য শিল্পশৈলী আর গভীর রসবােধের দ্বৈত শক্তিতে ।

আশাপূর্ণার ছোটগল্পের চরিত্রগুলি মূলত সমাজনির্ভর প্রাণী, সমাজই তাদের কাছে শেষ সত্য । বুকের মধ্যে যাই ঘটুক, আশাপূর্ণার গল্পে অধিকাংশ ক্ষেত্রেই দেখতে পাই ব্যক্তি স্বেচ্ছায় সমাজের চাপের কাছে নিজেকে বলি দিচ্ছে । গল্প সাজানোর গুণে কখনো তা হয়ে উঠছে মহানুভবতা, কখনো বা হৃদয়ের দৈন্য, কখনো কঠোর আত্মসংযমের পরীক্ষা। তলিয়ে ভেবে দেখলে দেখবো ছোটগল্পগুলিতে শেষ জিৎ কিন্তু ব্যক্তির নয় সমাজেরই । প্রত্যেক বার সে ব্যক্তি গল্পে হারুক, আর জিতুক, প্রকৃত জয়ী সমাজ। যা ঘটে থাকে বাস্তবে। "যা হয় আমি তাই লিখি,” আশাপূর্ণা বলেন, 'উচিত' বলবার আমি কে?”
আশাপূর্ণার ছোটগল্পে মেয়েরা পুরুষচরিত্রের তুলনায় অনেক বেশি প্রাধান্য পেয়েছেন, অনেক বেশি পূর্ণতা পেয়েছেন। নারীর চোখেই তো পৃথিবীটাকে দেখা আশাপূর্ণার।"আমিহীন কি লেখা হয় ? সব লেখাতেই তার নিজের 'আমি' টা অন্তরালে কাজ করে চলে।” তাই হয় তো আশাপূর্ণার নারীরা অনেক সুসম্পূর্ণ, নীচতা হীনতায়ও যেমন তারা পুরুষকে হার মানায়, ত্যাগের ব্যাপ্তিতে, বুদ্ধির ক্ষিপ্রতায়, বোধের গভীরতায়, সংযমের তীব্রতায়ও তারাই জিতে যায়। দুঃখে সুখে আশাপূর্ণার পুরুষেরা বুঝি একটু কম বর্ণময়। তারা পিছনের আসনে। একটু স্থূল, একটু নিরীহ, একটু ভীরু, খানিক রগচটা। সূক্ষ্ম, জটিল, দ্বন্দ্বজর্জর মানসিকতার অধিকারী নারীরাই । শোষিতের ভূমিকাতেও তারা, শোষকের ভূমিকাতেও তাঁরাই।

* পাঠকগণ, এছাড়া আপনারা এই লেখিকার ছোটগল্প সংকলনের আরো একটি বই নীচের লিংক হইতে সংগ্রহ করিতে পারিবেন-
     > প্রিয় গল্প- আশাপূর্ণা দেবী


চার দেওয়ালের গন্ডীর মধ্যে থাকলে কি হবে, জীবনের জটিল, রঙিন, রক্তাক্ত সংগ্রামে আশাপূর্ণার নারীরা পুরুষের চেয়ে অনেক এগিয়ে আছেন। পিতৃতান্ত্রিক সমাজে সামাজিক প্রতিপত্তি, অর্থবল, লোকবল নিয়ে বহিরঙ্গে পূর্ণ ক্ষমতাশীল পুরুষের অন্তরঙ্গের বলে বলীয়ান হলেও হয়তো চলে যায় । কিন্তু স্ত্রীলোকের মূল শক্তি যে অন্তর্নিহিত আশাপূর্ণার নারীদের বোধবুদ্ধিই তাদের প্রকৃত 'স্ত্রীধন'। তাঁর গল্পে প্রায়ই সাধারণ মেয়েদের মধ্যে অনন্যসাধারণ মনুষ্যত্ব ঝিলিক মারে। গল্পে চমকপ্রদ যতগুলি নারী চরিত্র তিনি সৃষ্টি করেছেন সেরকম অবিস্মরণীয় পুরুষ চরিত্র কিন্তু বিশেষ আমাদের চোখে পড়েনি।... নবনীতা দেব সেন

এই বইতে যে কুড়িটি গল্প রয়েছে, সেগুলি হল-
যা দেখি তাই লিখি : আশাপূর্ণা দেবী
ভূমিকা : নবনীতা দেব সেন

সব দিক বজায় রেখে
একটি মৃত্যু এবং আর একটি
ছুটি নাকচ
ত্রাণকর্তা
আহাম্মুক
বাড়ির নাম শুভদৃষ্টি
বড়রাস্তা হারিয়ে
জগন্নাথের জমি
স্বর্গের টিকিট
শেকল তুলে দিয়ে
বেআব্রু
পরাজিত হৃদয়
স্টীলের আলমারি
হাতিয়ার
ভয়
ছিন্নমস্তা
ঘূর্ণমান পৃথিবী
বঞ্চক
কার্বন কপি
আয়োজন


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি ছোটগল্প সংগ্রহ বই- 'আশাপূর্ণা দেবীর ছোটগল্প সংকলন'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment