পুরাণপ্রবেশ - গিরীন্দ্রশেখর বসু বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, November 27, 2019

পুরাণপ্রবেশ - গিরীন্দ্রশেখর বসু বাংলা বই পিডিএফ


পুরাণপ্রবেশ - গিরীন্দ্রশেখর বসু বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- পুরাণপ্রবেশ
লেখক- গিরীন্দ্রশেখর বসু
বইয়ের ধরন- বিজ্ঞানসম্মত গবেষণাধর্মী ধর্ম সম্পর্কিত বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩২৯
ডিজিটাল বইয়ের সাইজ- ১৭এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

লেখক- গিরিন্দ্রশেখর বসু একজন খ্যাতিমান চিকিত্সক এবং আন্তর্জাতিক মনোবিশ্লেষক সমিতির চেয়ারম্যান এবং সিগমুন্ড ফ্রয়েডের বন্ধু।
গিরিন্দ্রশেখর নয় ভাই-বোনের মধ্যে কনিষ্ঠ। বাবা ছিলেন চন্দ্রশেখর বসু এবং মা লক্ষীমণি দেবী। তাদের আদি নিবাস নদিয়া জেলার উলা গ্রামে। আর তিনি ছিলেন রাজশেখর বসুর (পরশুরাম) ভাই।
স্কুল শেষ করার পরে তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজে রসায়ন পড়েন। পরে তিনি কলকাতা মেডিকেল কলেজ থেকে ডাক্তারি স্নাতক ডিগ্রি অর্জন করেন। যোগ, গ্ল্যামার এবং সম্মোহন সম্পর্কে তাঁর আগ্রহ ছিল। তিনি তাঁর চিকিত্সক এবং মনস্তাত্ত্বিক জীবনেও সম্মোহন বিদ্যার প্রয়োগ করতেন। ডাক্তারি পড়া শেষ করার সাথে সাথে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে মনোবিজ্ঞান অধ্যয়ন শুরু করেন।
থিসিসটি ছিল তাঁর গবেষণা (1921) যা তিনি ইউরোপের সিগমুন্ড ফ্রয়েডের দর্শনকে হিন্দু দর্শন এবং চিন্তার সাথে যুক্ত করেছিলেন। গিরিন্দ্রশেখর ছিলেন প্রথম বাঙালি বা ভারতীয় মনোবিজ্ঞানী। তিনি উত্তর কলকাতার পার্শিবাগান লেনে নিজের বাড়িতে ভারতে প্রথম "ইন্ডিয়ান সাইকো-অ্যানালিটিকাল সোসাইটি" প্রতিষ্ঠা করেছিলেন।
শুধু তাই নয়, তিনি লেখক হিসাবে খুব আন্তরিক ছিলেন। তাঁর বিখ্যাত বাচ্চাদের বই "লাল কালো" (রেড ব্ল্যাক) অত্যন্ত সুখপাঠ্য। তিনি কর্মজীবনের ফাঁকে বিভিন্ন বিষয়ে লিখতেন।

পাঠকগণ, এই পোষ্টে তাঁহার লেখা ভারতের পূরাণ নিয়ে একটি গবেষণাধর্মী বই- পুরাণপ্রবেশ' শেয়ার করা হল।

পুরাণসমূহে ভারতের অতি প্রাচীন অতীতের কাহিনী লিপিবদ্ধ আছে। পুরাণ শব্দ পারিভাষিক। ইহার ধাতুগত অর্থ পুরাতন। অষ্টাদশ মূল পুরাণ ও বহু উপপুরাণ প্রচলিত আছে। সকল পুরাণ এক সময়ের নহে। কোনটি প্রাচীন কোনটি অর্বাচীন ; আবার, একই পুরাণে প্রাচীন ও অর্বাচীন অংশ আছে। সুধীগণ বিষ্ণুপুরাণ ও বায়ুপুরাণকে সর্বাধিক প্রামাণিক ও প্রাচীন বলিয়া বিবেচনা করেন।


পুরাণপ্রবেশ - গিরীন্দ্রশেখর বসু

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে পূরাণ নিয়ে বিজ্ঞানসম্মত গবেষণাধর্মী বই- 'পুরাণপ্রবেশ - গিরীন্দ্রশেখর বসু'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment